Friday, May 3, 2024
Homeদেশপ্রয়াত বিপিন রাওয়াত এর কৃতিত্ব সম্পর্কে জেনে নিন…..

প্রয়াত বিপিন রাওয়াত এর কৃতিত্ব সম্পর্কে জেনে নিন…..

তামিলনাড়ুর কুন্নুরের ভয়াবহ সেনা কপ্টার দুর্ঘটনার কবলে পড়ে মৃত্যু হল ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) বিপিন রাওয়াত এর। স্থলসেনা, নৌসেনা এবং বায়ুসেনার প্রধান চিফ অফ ডিফেন্স বিপিন রাওয়াত দেশের অন্যতম শীর্ষ পদাধিকারী। কেমন ছিল তাঁর উত্থান? চিনে নিন এই আধিকারিককে।

২০ বছরেই সেনাবাহিনীতে যোগদান

১৯৫৮-তে উত্তরাখণ্ডের পৌরী গাড়ওয়াল জেলায় এক সেনা পরিবারে জন্মগ্রহণ করেন বিপিন রাওয়াত। প্রথমে সেস্ট এডওয়ার্ড স্কুলে প্রাথমিক শিক্ষাগ্রহণের পর তাঁর ট্রেনিং হয় ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে। পরবর্তীতে তিনি আমেরিকার লেভেনওয়ার্থ থেকে স্টাফ কোর্স মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে প্রতিরক্ষা বিদ্যায় MPhil-ও করেন। ১৯৭৮ সালে, মাত্র ২০ বছর বয়সেই ভারতীয় সেনার ১১ গোর্খা রাইফেলসের পঞ্চম ব্যাটেলিয়নে তিনি যোগদান করেন। সেই থেকেই যাত্রা শুরু। তারপর এর পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁরে। হয়েছে স্বপ্নের উড়ান। পঞ্চম ব্যাটেলিয়নেই মোতায়েন ছিলেন তাঁর বাবা লক্ষ্মণ সিং রাওয়াত। ম্যানেজমেন্ট এবং কমপিউটার সায়েন্সেও ডিপ্লোমা করেছেন বিপিন রাওয়াত।

একাধিক শীর্ষ পদে ছিলেন রাওয়াত

দেহরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি থেকে তাঁকে ‘সোর্ড অফ অনার’ সম্মানে ভূষিত করা হয়। যুদ্ধ এবং সংঘাতপূর্ণ পরিস্থিতিতে তাঁর ভূমিকা প্রশংসিত হয়েছে। LAC-র পূর্ব সেক্টর এবং কাশ্মীরে রাষ্ট্রীয় রাইফেল সেক্টরে ইনফ্যান্ট্রি ব্যাটেলিয়নের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে তাঁর। এরপর কঙ্গোতে একটি মাল্টিন্যাশনাল ব্রিগেডের চ্যাপ্টার-৭ মিশনের কমান্ডার হিসেবে নিযুক্ত হন। উত্তর-পূর্ব ভারতের কর্পস কমান্ডার হিসেবেই কাজ করেছেন বিপিন রাওয়াত। মরু এলাকায় আর্মি কমান্ডারের ভূমিকা পালন করেছেন রাওয়াত। পশ্চিম ভারতেও তিনি কর্মরত ছিলেন। ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি এবং জুনিয়ার কমান্ডার উইংয়ে তিনি একজন প্রশিক্ষক হিসেবেও কাজ করেছেন।

টানা ১০ বছর জঙ্গিবিরোধী অভিযানে যুক্ত ছিলেন তিনি। মেজর হিসেবে জম্মু-কাশ্মীরের উরি সেক্টরে কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। ১৯৮০-তে লেফটেন্য়ান্ট হন তিনি। ১৯৮৪-তে হন ক্যাপ্টেন। এরপর ১৯৮৯-তে মেজর পদাধিকারি হন রাওয়াত। ১৯৯৮-তে লেফটেন্যান্ট কর্নেল হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০০৩ সালে কর্নেল, ২০০৯ সালে ব্রিগেডিয়ার এবং ২০১১-তে হন মেজর জেনারেল। ২০১৪-তে লেফটেন্য়ান্ট জেনারেল, ২০১৭-তে ভারতীয় সেনার প্রধান নির্বাচিত হন তিনি। এরপর ২৬ তম সেনাপ্রধান হিসেবে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ হিসেবে নিযুক্ত হন বিপিন রাওয়াত।

CDS হিসেবে রাওয়াতের ভূমিকা

ভারতের যে কোনও প্রকার সশস্ত্র বাহিনীই রাওয়াতের অধীনে। CDS হিসেবে রাওয়াত ভারতের চিফ অফ স্টাফ কমিটির চেয়ারম্যানও বটে। আপৎকালীন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন নিয়ামক কমিটির একজন অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য রাওয়াত। স্থলসেনা, নৌসেনা এবং বায়ুসেনা বিষয়ক সিদ্ধান্তের ক্ষেত্রে প্রতিরক্ষা মন্ত্রীর প্রধান উপদেষ্টার দায়িত্বও সামলান রাওয়াত। প্রতিরক্ষা বিষয়ক কাউন্সিল এবং প্ল্যানিং কমিটিরও প্রধান তিনি।

৪০ বছরের কর্মজীবনে একাধিক সম্মান পেয়েছেন বিপিন রাওয়াত (Bipin Rawat)। সেনার বহু পদক অর্জন করেছেন। তালিকায় রয়েছেন পরম বিশিষ্ট সেবা মেডেল, উত্তম যুদ্ধ সেবা মেডেল, অতি বিশিষ্ট সেবা মেডেল, যুদ্ধ সেবা মেডেল, সেনা মেডেল, বিশিষ্ট সেবা মেডেল, বিদেশ সেবা মেডেল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments