Friday, April 26, 2024
Homeদেশমানবতার স্বার্থেই যুদ্ধ থামা দরকার, বার্তা নরেন্দ্র মোদির

মানবতার স্বার্থেই যুদ্ধ থামা দরকার, বার্তা নরেন্দ্র মোদির

রাশিয়ার উপর একগুচ্ছ বিধিনিষেধ কার্যকর করেও খুব একটা লাভ হচ্ছে না। এই অবস্থায় পরিস্থিতি পর্যালোচনা করতে বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ( Narendra Modi)। বৃহস্পতিবার রাতে (ভারতীয় সময় অনুসারে) আয়োজিত এই বৈঠকে যোগ দেন কোয়াড গোষ্ঠীভুক্ত ( Quad Meeting) দেশগুলির রাষ্ট্রনেতারা। ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden), অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison) এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা (Fumio Kishida)।

এদিনের এই ভার্চুয়াল আলোচনায় (Virtual Meeting) কথাবার্তার মাধ্যমে সমস্যা সমাধানের উপর জোর দেন মোদী। তিনি বলেন, ইউক্রেন ও রাশিয়াকে যেকোনও উপায়ে আলোচনার টেবিলে বসেই বিবাদ মিটিয়ে ফেলতে হবে। কারণ, এ ছাড়া আর কোনও উপায় নেই। কিন্তু, মস্কো যদি লাগাতার হামলার চালিয়ে যায়, তাহলে কীভাবে আলোচনার পরিবেশ তৈরি হবে, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। ইতিমধ্যে এদিন ফের একবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি বৈঠকে বসার আহ্বান জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি। অন্যদিকে, বেলারুসের সীমান্ত দ্বিতীয় দফার আলোচনাও হচ্ছে। তবে তাতে এখনও পর্যন্ত লাভ হয়নি কিছুই।

মোদীর বার্তা, মানবতার স্বার্থেই যুদ্ধ থামা দরকার। আর তাই বাকি বিশ্বও যাতে এই বিষয়টাতেই জোর দেয়, সেদিকেই গুরুত্ব আরোপ করেছেন তিনি। প্রসঙ্গত, ইউক্রেনের উপর রাশিয়া হামলা শুরু করেছিল ঠিক আটদিন আগে। গত ২৪ ফেব্রুয়ারি। তারপর থেকে এখনও পর্যন্ত এই যুদ্ধে অন্তত ২২৭ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। রাষ্ট্রসংঘের হিসাবে তেমনটাই দাবি করা হয়েছে। মৃতদের মধ্যে ভারতের দুই পড়ুয়াও রয়েছেন।

রুশ ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনার পাশাপাশি এদিনের বৈঠকে কোয়াড গোষ্ঠীভুক্ত দেশগুলি নিজেদের মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর উপরেও জোর দিয়েছে। এক্ষেত্রে ২০২১ সালের সম্মলনের পর কী কী পদক্ষেপ করা হয়েছে, তা নিয়েও বিস্তারিত আলোচনা করেছেন মোদী, বাইডেনরা। সকলেরই বক্তব্য, বর্তমানে গোটা বিশ্ব একটি প্রতিকূল পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। এই অবস্থা কাটিয়ে উঠতে সকলকেই ইতিবাচক থাকতে হবে, পরস্পরকে সহযোগিতা করতে হবে। নিজেদের মধ্যে সম্পর্ক আরও মজবুত করতে হবে। একমাত্র তবেই যুদ্ধের মোকাবিলা করা সম্ভব।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments