Monday, May 6, 2024
Homeদেশআতঙ্কের ইউক্রেন! গুলিবিদ্ধ এক ভারতীয় পড়ুয়া

আতঙ্কের ইউক্রেন! গুলিবিদ্ধ এক ভারতীয় পড়ুয়া

ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের নিয়ে বাড়ছে উদ্বেগ। কিয়েভে আরও এক ভারতীয় পড়ুয়ার গুলিবিদ্ধ হওয়ার খবর মিলল। ভারতে ফিরিয়ে আনার প্রক্রিয়ার মধ্যেই এই দুর্ঘটনা। আহত হওয়ায় ছাত্রকে ফিরিয়ে আনা সম্ভব হয়নি। মাঝপথ থেকেই চিকিৎসার জন্য ইউক্রেনেই ফিরিয়ে নিয়ে যাওয়া হয়। এই ঘটনার সত্যতা স্বীকার করেছেন অসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী জেনারেল ভিকে সিং (MoS Civil Aviation Gen (Retd) VK Singh)। তিনি এই মুহূর্তে পোল্যান্ডে (Poland) রয়েছেন।আহত ছাত্রের পরিচয় সম্পর্কে বিস্তারিত কিছু না কেন্দ্রের তরফে জানানো হয়নি।

বুখারেস্ট এবং বুদাপেস্ট ছাড়াও পোল্যান্ড এবং স্লোভাকের বিমানবন্দরগুলি ব্যবহার করে ভারতীয়দের ফিরিয়ে আনার চেষ্টা করছে ভারত সরকার। তার মধ্যেই ফের ভারতীয় পড়ুয়ার আহত হওয়ার খবর। ইতিমধ্যেই ইউক্রেন রাশিয়া যুদ্ধের মাঝে পড়ে অকালে ঝড়ে গিয়েছে দুটি প্রাণ। খাবারের সন্ধানে বার হয়েছিলেন কর্নাটকের বাসিন্দা নবীন। যুদ্ধকবলিত খারকভে এখন খাবারের হাহাকার। এক-দুই ঘণ্টা লম্বা লাইনে দাঁড়িয়েছিলেন তিনি। হঠাৎ এক বিস্ফোরণ, ছিন্ন বিচ্ছিন্ন হয়ে গেল ভারতীয় ছাত্রের দেহ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বলি একটি তরুণ প্রাণ। কর্নাটকের বাসিন্দা নবীন শেখরপ্পা জ্ঞানগৌদ্দার খারকভ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের ছাত্র ছিলেন। গত মঙ্গলবার তাঁর মৃত্যু হয়। এদিন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি একটি টুইটে বলেন, “এই পড়ুয়ার মৃত্যুতে আমরা শোকাহত।” তিনি আরও জানান, “আমরা রাশিয়া এবং ইউক্রেন দূতাবাসের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। ইউক্রেনে যে সমস্ত ভারতীয়রা রয়েছেন তাঁদের যাতে দ্রুত দেশে ফেরানো যায় সেই বিষয়টি দাবি আরও জোরালো হচ্ছে।”

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের (Ukraine) ভিনিৎশিয়া (Vinnytsia) শহরে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও এক ভারতীয় পড়ুয়া চন্দন জিন্দালের (Chandan Jindal)। ছেলের মৃত্যুর জন্য কার্যত ভারতীয় দূতাবাসকেই দায়ী করেছেন চন্দনের বাবা-মা। পরিবারের বক্তব্য, হাজার হাজার ভারতীয় নাগরিক এখনও ইউক্রেনের শহরগুলিতে আটকে রয়েছেন। তাঁদের উদ্ধারের জন্য ভারতীয় দূতাবাসের ভূমিকা সঠিক নয়। রোমানিয়া থেকে বিমান ধরার জন্য ১০-১২ কিলোমিটার পথ হাঁটতে হচ্ছে ভারতীয়দের। এমনকী রোমানিয়া বর্ডারে ভারতীয় নাগরিকদের সঙ্গে দুর্ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ চন্দনের পরিবারের।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments