Monday, April 29, 2024
Homeদেশজম্মু-কাশ্মীরের উরিতে জঙ্গি অনুপ্রবেশের খবর মিলতেই চিরুনি তল্লাশি,বন্ধ ইন্টারনেট

জম্মু-কাশ্মীরের উরিতে জঙ্গি অনুপ্রবেশের খবর মিলতেই চিরুনি তল্লাশি,বন্ধ ইন্টারনেট

নিউজ ডেস্ক:
আফগানিস্তানে তালিবান-রাজ কায়েম হওয়ার পর কাশ্মীরেও জঙ্গি কার্যকলাপ বাড়তে পারে, এ আশঙ্কা আগেই করেছিলেন ভারতীয় সেনা এবং গোয়েন্দা কর্তারা। সোমবার সেই আশঙ্কাই জোরদার হওয়ার ইঙ্গিত মিলল জম্মু-কাশ্মীরের উরি সেক্টরে ( Uri)। প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন উরি সেক্টরে শনিবার জনা ছয়েক সশস্ত্র জঙ্গি অনুপ্রবেশের খবর মেলায় বন্ধ করে দেওয়া হলো ইন্টারনেট ও মোবাইল পরিষেবা। শুরু হলো চিরুনি তল্লাশি। ঘটনাচক্রে শনিবারই ছিল উরি হামলার পঞ্চম বর্ষপূর্তি। ২০১৬-এর ১৮ সেপ্টেম্বর উরির সেনাঘাঁটিতে জঙ্গি-হামলা প্রাণ কেড়েছিল ১৯ জন জওয়ানের। জবাবে পাক অধিকৃত কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে জঙ্গিঘাঁটি ধ্বংস করে এসেছিল ভারতীয় সেনা।

স্থানীয় সূত্রে দাবি, গত শনিবার রাতে সেই উরি সেক্টরের-ই হাল্লান গ্রামের মধ্যে দিয়ে অন্তত ছ’জন সশস্ত্র জঙ্গি অনুপ্রবেশ করেছে। তাদের বাধা দিতে গিয়ে আহত হন এক ভারতীয় সেনা। অনুপ্রবেশের খবর পেয়েই এলাকা ঘিরে চিরুনি তল্লাশি শুরু করেছে বাহিনী। জঙ্গিদের যোগাযোগ ও গতিবিধি নিয়ন্ত্রিত করতে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট ও মোবাইল সংযোগ। আকাশপথেও চলছে তল্লাশি। অনুপ্রবেশকারী জঙ্গিরা এখনও নিয়ন্ত্রণরেখা সংলগ্ন গ্রামেই গা-ঢাকা দিয়ে আছে, নাকি কাশ্মীরের অন্যত্র ছড়িয়ে পড়েছে, সেটাই এখন ভাবাচ্ছে বাহিনীকে। অনুপ্রবেশে বাধা পেয়ে জঙ্গিদের পাক অধিকৃত কাশ্মীরে ফিরে যাওয়ার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না সেনা।

প্রতিবছর বরফপাত শুরুর আগে সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে জঙ্গি অনুপ্রবেশ বাড়ে। এ বার আফগানিস্তানের পরিস্থিতি কাশ্মীর নিয়ে উদ্বেগ আরও বাড়িয়েছে। হিজবুল মুজাহিদিনের প্রধান সঈদ সালাহউদ্দিন কাশ্মীরের ‘আজাদি’র লড়াইয়ে তালিবানের সাহায্য চেয়েছেন। এ দিকে, তালিবান প্রথমে কাশ্মীরকে ভারত-পাক দ্বিপাক্ষিক বিষয় বলে নাক গলাতে অস্বীকার করলেও পরে সুর বদলেছে। কাশ্মীরকে অশান্ত করতে পাকিস্তান তালিবানের সাহায্য নিতে পারে, এমন আশঙ্কা রয়েছে গোয়েন্দাদের। আসন্ন উৎসবের মরসুমে কাশ্মীরে বড়সড় নাশকতার ছক সাজানো হতে পারে বলে গোয়েন্দাদের কাছে খবর। সম্প্রতি, দিল্লি পুলিশের হাতে ৬ জঙ্গির গ্রেপ্তারি আশঙ্কা আরও বাড়িয়েছে। উৎসবের মরসুমে মুম্বই হামলার ধাঁচে দেশজুড়ে নাশকতার পরিকল্পনা ছিল এই ছ’জনের। তার মধ্যেই জম্মু-কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশের খবর!

বাহিনী সূত্রে অবশ্য দাবি, অন্যবারের তুলনায় এ বার অনুপ্রবেশের চেষ্টা এবং সংঘর্ষবিরতি লঙ্ঘনের ঘটনা কম। পাকিস্তানি সেনাবাহিনী সংঘর্ষবিরতি ভেঙে ভারতীয় পোস্ট লক্ষ্য করে গোলাগুলি চালায়, আর সেই গুলিযুদ্ধের আড়ালে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ করে পাক জঙ্গিরা। কিন্তু ১৫ কোরের কম্যান্ডিং অফিসার লেফটেন্যান্ট জেনারেল ডি পি পাণ্ডে বলছেন, ‘এ বছর এখনও অবধি সংঘর্ষবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেনি। সীমান্তের ওপার থেকে উস্কানিমূলক কোনও কার্যকলাপ নেই! অনুপ্রবেশের ঘটনাও অনেক কম। বান্দিপোরায় একটা অনুপ্রবেশ হয়েছিল, আমরা সব জঙ্গিদের নিকেশ করেছি। দ্বিতীয়টি উরিতে, যেখানে তল্লাশি চলছে। নজরদারিতে কোনও ফাঁক নেই।’ কিন্তু সেনাকর্তার কথায় আশ্বস্ত হতে পারছেন না স্থানীয়রা। আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসার পর থেকেই কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন জঙ্গি লঞ্চপ্যাডে সন্দেহজনক গতিবিধি বেড়েছে। কাশ্মীরে একের পর এক রাজনৈতিক নেতা-কর্মী খুন হয়েছেন। এই পরিস্থিতিতে উরিতে জঙ্গি অনুপ্রবেশ কোন বড় নাশকতার ইঙ্গিত, সেটা ভেবেই আতঙ্কিত ভূস্বর্গবাসী।

(তথ্যসূত্রঃ এই সময় ডিজিটাল)

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments