Sunday, April 28, 2024
Homeদেশকেন ভেঙে পড়ল বিপিন রাওয়াত এর কপ্টার?

কেন ভেঙে পড়ল বিপিন রাওয়াত এর কপ্টার?

নিউজ:

কপ্টার দুর্ঘটনায় প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। বুধবার বায়ুসেনার Mi-17V5 বিমানটি কুন্নুরের নীলগিরির কাছে ভেঙে পড়ে। এই হেলিকপ্টারটি অত্যন্ত ভরসাযোগ্য বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে সেনাবাহিনীর এত গুরুত্বপূর্ণ পদাধিকারীর কপ্টার কীভাবে ভেঙে পড়ল? তা নিয়ে উঠছে বিস্তর প্রশ্ন।

কেন এই ঘটনা ঘটল তা খতিয়ে দেখা হবে, জানানো হয়েছে বায়ু সেনার পক্ষ থেকে। এদিকে হেলিকপ্টার ভেঙে পড়ার নেপথ্যে এই সম্ভাব্য কারণগুলি থাকতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে কোনও কারণই এই ঘটনার ক্ষেত্রে সুনিশ্চিত নয়, দাবি তাঁদের।

এই সম্ভাব্য কারণগুলি হল-
খারাপ আবহাওয়া
প্রাথমিকভাবে মনে করা হচ্ছে খারাপ আবহাওয়া হেলিকপ্টার দুর্ঘটনার বড় কারণ হতে পারে। একটি সংবাদ সংস্থা সূত্রে খবর, যে সময় দুর্ঘটনা ঘটে তখন সংশ্লিষ্ট অঞ্চল কুয়াশায় ঢাকা ছিল। ফলে দৃশ্যমানতাও ছিল অনেক কম। Mi-17V5 -এর প্রাক্তন পাইলট অমিতাভ রঞ্জন একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানান, এই দুর্ঘটনার নেপথ্যে অন্যতম কারণ হতে পারে খারাপ আবহাওয়া। এদিন আকাশ পরিষ্কার ছিল না।

পাওয়ার লাইন
একটি নির্জন এলাকায় ভেঙে পড়েছিল হেলিকপ্টারটি। সেক্ষেত্রে পাওয়ার লাইনে সমস্যা থাকতে পারে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে।

যান্ত্রিক গোলোযোগ
অমিতাভ রঞ্জন একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানান, এই হেলিকপ্টারটি নতুন ছিল না। সেক্ষেত্রে তার পাইলট যথেষ্ট প্রশিক্ষণ প্রাপ্ত ছিল। এই হেলিকপ্টার অত্যন্ত ভরসাযোগ্য। এমনকী, VVIP-দের এয়ারলিফ্ট করার ক্ষেত্রেও তা ব্যবহার করা হয়। সেক্ষেত্রে কপ্টারটির কোনও যান্ত্রিক ত্রুটি ছিল কিনা সেই বিষয়টি তদন্ত করে দেখা যেতে পারে।

উচ্চতা
হেলিকপ্টারটি ভেঙে পড়ার আগে কোন উচ্চতার তা ছিল সেই নিয়ে তদন্ত করে দেখা হচ্ছে।

উল্লেখ্য, এদিন বেলা ১২টা ৪০ নাগাজ নীলগিরির কাছে ভেঙে পড়ে এই হেলিকপ্টারটি। স্ত্রী মধুলিকা রাওয়াতের সহ ওই কপ্টারে ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়া। ব্রিগেডিয়ার এল এস লিড্ডার, লেফট্যানান্ট কর্নেল হরজিন্দর সিং, NK গুরসেবক সিং, জিতেন্দ্র কুমার, L/NK বিবেক কুমার, L/NK বি সাই তেজা, হাভ সৎপাল সহ ওই কপ্টারে ছিলেন ১৪ জন। বিপিন রাওয়াতকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু, সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তথ্যসূত্র: এই সময় ডিজিটাল

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments