Friday, May 3, 2024
Homeদেশলখিমপুরে অগ্নিগর্ভ পরিস্থিতি,মৃতদেহ নিয়ে বিক্ষোভ কৃষকদের

লখিমপুরে অগ্নিগর্ভ পরিস্থিতি,মৃতদেহ নিয়ে বিক্ষোভ কৃষকদের

নিউজ ডেস্কঃ
রবিবার উত্তরপ্রদেশের লখিমপুরে অশান্তির জেরে মৃত্যু হয়েছিল ৮ জনের। যা নিয়ে সোমবারও অগ্নিগর্ভ পরিস্থিতি লখিমপুরের খেরিতে। এদিন সকালে মৃতদেহ নিয়ে বিক্ষোভ দেখাতে থাকে কৃষকরা। অন্যদিকে রবিবারে অশান্তির ঘটনায় আহত হওয়া এক সাংবাদিকের এদিন হাসপাতালে মৃত্যু হয়।

দফায় দফায় অশান্তির জেরে সোমবার লখিমপুর খেরি এলাকায় বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট। সেখানকার তিনটি হাইওয়ে বন্ধ করে দেয় কৃষকেরা। একটি পুলিশ জিপে আগুন লাগিয়ে দেওয়ার ঘটনা ঘটে। গৌতম পল্লি পুলিশ স্টেশনের বাইরে থাকা ওই জিপে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। ঘটনায় সমাজবাদী পার্টি নেতা অখিলেশ যাদব দাবি করেন, পুলিশই আগুন লাগিয়েছে গাড়িতে।

পুলিশ কমিশনার ডি কে ঠাকুর জানান, লখনউতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। তিনি গোটা পরিস্থিতির উপর নজর রাখছেন। উত্তরপ্রদেশের এই ঘটনার প্রভাব পড়েছে দিল্লিতেও। ইতিমধ্যেই দিল্লি পুলিশ ট্রাফিক অ্যাডভাইজরি জারি করেছে। জানানো হয়েছে, গাড়িচালকেরা যাতে সরাই কালে খান থেকে নয়ডা ও গাজিয়াবাদ পৌঁছতে বিকাশ মার্গ ব্যবহার করে।

এছাড়া হরিয়ানাতেও লেগেছে উত্তরপ্রদেশের ঘটনার বিক্ষোভের আঁচ। হরিয়ানার কৃষকেরা সোমবার আম্বালায় বিক্ষোভ দেখাতে রাস্তায় নেমে পড়েন।

খেরির এই ঘটনায় দেশজুড়ে সাড়া পড়ে যাওয়ায় চাপ বাড়ছে যোগী সরকারের উপর। দেশের একাধিক তাবড় তাবড় রাজনৈতিক ব্যক্তিত্বরা এদিন খেরি যাওয়ার উদ্যোগ করতেই তাঁদের বাধা দিতে সচেষ্ট হয় যোগী প্রশাসন।

সোমবার ভোর হওয়ার আগেই খেরির উদ্দেশে রওনা দেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। কিন্তু সকাল ৬টা নাগাদ তাঁকে হরগাঁওয়ে তাঁকে আটক করে পুলিশ। ধরনায় বসে পড়েন তাঁর সঙ্গে থাকা কংগ্রেস নেতারাও।

অন্যদিকে, সোমবার সকালে গ্রেফতার করা হয় অখিলেশ যাদবকে। এদিন সকাল থেকেই সমাজবাদী পার্টি নেতার বাড়ির সামনে মোতায়েন ছিল বিশাল পুলিশ বাহিনী। উপস্থিত হয় প্রচুর পার্টি সমর্থকেরাও। পুলিশ ব্যারিকেড ভেঙে দেন সমাজবাদী পার্টির কর্মীরা। অখিলেশ যাদব তাঁর বাড়ির বাইরে ধরনায় বসে পড়েন। প্রথমে পুলিশ তাঁকে সেখানে আটক করে ও পরে গ্রেফতার করে বলে জানা গিয়েছে। সূত্রের খবর তাঁকে থানায় নিয়ে যাওয়া হয়েছে। এছাড়া ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের বিমানকে লখনউ বিমানবন্দরে নামতে না দেওয়ার অভিযোগ উঠেছে।

অন্যদিকে লখিমপুরের এই ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র ও তাঁর ছেলের বিরুদ্ধে FIR দায়ের করেছে উত্তরপ্রদেশ পুলিশ। BKU-র রাকেশ টিকাইত ও কৃষক মোর্চার বেশ কয়েকজন নেতা অজয় মিশ্র ও তাঁর ছেলের বিরুদ্ধে FIR-এর দাবি তুলে সরব হয়েছিল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments