Friday, April 26, 2024
Homeখেলাধূলাপেলের মৃত্যুতে শোকস্তব্ধ মেসি-রোনাল্ডো, নেইমার থেকে এমবাপেরা

পেলের মৃত্যুতে শোকস্তব্ধ মেসি-রোনাল্ডো, নেইমার থেকে এমবাপেরা

সম্রাটহীন হয়ে পড়েছে ফুটবল। গতকাল সকলকে চির বিদায় জানিয়েছে পেলে। তার মৃত্যুতে শোকাহত ফুটবলপ্রেমী থেকে গোটা বিশ্বের ক্রীড়াবিদরা। মহান ফুটবলারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মেসি রোনাল্ডো নেইমার থেকে এমবাপেরা

গোটা ব্রাজিলের মতো শোকে পাথর নেইমারও। পেলের অবদান নিয়ে সোশ্যাল মিডিয়ায় লিখতে গিয়ে নেইমার যেন প্রত্যেক ব্রাজিলবাসীর মনের কথা বলে দিলেন। নেইমার লিখলেন, “পেলের আগে ১০ শুধুই একটা সংখ্যা ছিল। কোথাও একটা এমন লেখা পড়েছিলাম। এই বাক্যটা সুন্দর তবে, অপূর্ণ। আমি বলব, পেলের আগে ফুটবল শুধুই একটা খেলা ছিল। সব কিছু পালটে দিয়েছিলেন পেলে। ফুটবলকে শিল্প বানিয়ে দিয়েছিলেন তিনি। খেলাটাকে সুন্দর করে তুলেছিলেন। গরিবদের, বিশেষ করে কৃষ্ণাঙ্গদের কণ্ঠস্বর হয়ে উঠেছিলেন পেলে। ধন্যবাদ সম্রাট, তোমার জন্য ফুটবল এবং ব্রাজিলের স্থান উঁচু হয়েছে। পেলে নেই কিন্তু তাঁর জাদু থেকে যাবে। পেলে সব সময় থেকে যাবেন।”
মেসিকে নিয়ে পেলে কোনওদিনই উচ্ছ্বসিত ছিলেন না। তাঁকে সর্বকালের সেরাদের তালিকাতেও ধরতেন না পেলে। বিশ্বকাপ জেতার পর অবশ্য মেসির প্রশংসা শোনা যায় পেলের মুখে। কিংবদন্তির প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মেসিও। তিনি লিখেছেন, ‘শান্তিতে বিশ্রাম নাও।’ সেই সঙ্গে মেসি পোস্ট করেছেন তাঁর এবং পেলের দু’টি ছবি। সঙ্গে পেলের গোলের পর উচ্ছ্বাসের ছবি। এই প্রজন্মের অন্যতম সেরা ফুটবলার কিলিয়ান এমবাপেও সোশ্যাল মিডিয়ায় শোকবার্তা প্রকাশ করেছেন। এমবাপে লিখেছেন, “ফুটবলের রাজা বিদায় নিয়েছেন, তবে তাঁকে ভোলা যাবে না।”
ব্রাজিলের সঙ্গে পর্তুগালের একটা আলাদা সম্পর্ক আছে। একই ভাষায় কথা বলে দুই দেশ। পেলের প্রতিও বিশেষ সম্মান রয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মনে। তিনি টুইটে লিখলেন, “সমস্ত ব্রাজিল এবং বিশেষ করে পেলের পরিবারকে সমবেদনা জানাই। এই মুহূর্তে গোটা ফুটবলবিশ্ব যে কষ্টের মধ্যে দিয়ে যাচ্ছে তাতে শুধু একটা শোকবার্তা যথেষ্ট নয়। কোটি কোটি মানুষের অনুপ্রেরণা পেলে। অতীতে তাঁকে নিয়ে কথা হয়েছে, বর্তমানে তাঁকে নিয়ে কথা হয় এবং ভবিষ্যতেও হবে। আমাকে যে ভালবাসা আপনি দিয়েছেন তা আমি চেষ্টা করেছি আপনাকে ফিরিয়ে দিতে। সে আমরা যত দূরেই থাকি না কেন। কখনও তাঁকে ভোলা সম্ভব নয়।” রোনাল্ডো বলছেন, “আমি এবং আমার মতো সব ফুটবল ভক্তের মধ্যে বেঁচে থাকবেন পেলে।” হয়তো সেটাই এই মুহূর্তে গোটা বিশ্বের ফুটবল পাগলদের মনের কথা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments