Wednesday, May 1, 2024
Homeউত্তরবঙ্গত্রিপুরা থেকে শিলিগুড়িতে আসছে জোড়া সিংহ

ত্রিপুরা থেকে শিলিগুড়িতে আসছে জোড়া সিংহ

ত্রিপুরার সিপাইজলা চিড়িয়াখানা থেকে আনা হচ্ছে এক জোড়া সিংহ। তারই প্রস্তুতি এখন তুঙ্গে শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে। এক বছর থেকে পার্কে সিংহ আনার বিষয়ে প্রস্তুতি নেওয়া হয়েছে। বিভিন্ন কারণে ও সিংহের টেরিটরি ঠিক করতে অনেকটা সময় গিয়েছে। এরপর সিংহ বাছাই নিয়েও প্রচুর সময় দিতে হয়েছে। এবার অবশেষে সিংহ চিহ্নিত করা হয়েছে।তবে জানা গিয়েছে সিংহের বিনিময়ে পার্ক কর্তৃপক্ষকে চোকাতে হবে বড় মূল্য।

সিংহের বিনিময়ে কী দিতে হবে?

সিংহের বিনিময়ে সিপাইজলা চিড়িয়াখানাকে দিতে হবে বাঘ। জোড়া সিংহের বদলে জোড়া রয়্যাল বেঙ্গল যাবে সেখানে। এই দুটি রয়্যাল বেঙ্গলের জন্ম এখানেই। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই ত্রিপুরার সিপাইজলা চিড়িয়াখানাতে পাঠানো হচ্ছে একটি পুরুষ এবং একটি স্ত্রী রয়্যাল বেঙ্গল টাইগারকে। পাশাপাশি একজোড়া স্ত্রী এবং পুরুষ লেপার্ড, বেশ কিছু ময়ূর, বিদেশি প্রাণীও সেখানে পাঠানো হচ্ছে বলে সাফারি পার্ক সূত্রে খবর। আর তার বদলে সিপাইজলা চিড়িয়াখানা থেকে আনা হবে দুটি সিংহ। সঙ্গে আসবে একজোড়া স্পেকট্যাকলড লাঙ্গুর। রাজ্য জু অথরিটির সদস্য সচিব সৌরভ চৌধুরী সংবাদমাধ্যমকে জানিয়েছেন কেন্দ্রীয় জু অথরিটির অনুমতি মিলেছে। কোন পথে কীভাবে পশুগুলিকে আনা হবে সেই বন্দোবস্ত করা হবে।

ত্রিপুরা যাচ্ছে শীলার সন্তান

বেঙ্গল সাফারি পার্কে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা এখন ১১। শুরুতে একজোড়া স্ত্রী ও পুরুষ বাঘ আনা হয়েছিল। পরে আরও আনা হয়। সেই সঙ্গে প্রজননের পর থেকে সংখ্যাটা বর্তমানে ১১। বছর খানেক আগেই তৃতীয়বারের জন্যে পাঁচটি শাবকের জন্ম দিয়েছে সাফারি পার্কের প্রথম রয়েল বেঙ্গল টাইগার শীলা। তার মধ্যে একটি শাবকের মৃত্যুর পর বাকিগুলো সুস্থই রয়েছে। এই শাবকগুলির মধ্যে থেকেই দুটিকে পাঠানো হচ্ছে ত্রিপুরাতে। ইতিমধ্যে সাফারি কর্তৃপক্ষ বাঘেদের ডায়েট চার্ট তৈরি করে সিপাইজলা চিড়িয়াখানায় পাঠিয়ে দিয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments