Saturday, April 27, 2024
Homeখেলাধূলাইডেনে শ্রীলঙ্কাকে হারিয়ে ওয়ানডে সিরিজ দখল ভারতের, ফর্মে ফিরল রাহুল

ইডেনে শ্রীলঙ্কাকে হারিয়ে ওয়ানডে সিরিজ দখল ভারতের, ফর্মে ফিরল রাহুল

শ্রীলংকার সিরিজ বাচানোর লড়াই অন্যদিকে ভারতের জয় থেকে এক ধাপ অপেক্ষা। ভালো বোলিং করে শ্রীলঙ্কাকে চাপিয়ে রাখলেও, দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে একসময় ৮৬ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ভারত। সাজঘরে রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ারের মতো ব্যাটাররা। জয় নিয়েও তৈরি হয়েছিল অনিশ্চয়তা। শেষ পর্যন্ত লোকেশ রাহুল, হার্দিক পাণ্ডিয়াদের দৃঢ়তায় দ্বিতীয় একদিনের ম্যাচে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে একদিনের সিরিজও জিতে নিল ভারত। প্রথমে ব্যাট করে ৩৯.‌৪ ওভারে শ্রীলঙ্কা তোলে ২১৫। জবাবে ৪৩.২‌ ওভারে ২১৯/‌৬ তুলে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ভারত। চাপের মুখে দারুণ হাফ সেঞ্চুরি করে দলকে জেতান লোকেশ রাহুল।

জয়ের জন্য ২১৬ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে ভাল শুরু করেছিলেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। পঞ্চম ওভারেই ধাক্কা খায় ভারত। ইডেনের বরপুত্র রোহিতকে তুলে নেন চামিকা করুণারত্নে। ২১ বলে ১৭ রান করে কুশল মেন্ডিসের হাতে ক্যাচ দিয়ে আউট হন রোহিত। পরের ওভারেই শুভমান গিলকে (‌১২ বলে ২১)‌ সাজঘরের পথ দেখান লাহিরু কুমারা।

৬ ওভারের মধ্যেই ৪১ রানে ২ উইকেট হারায় ভারত। গোটা ইডেন তাকিয়ে ছিল বিরাট কোহলির দিকে। আগের ম্যাচে সেঞ্চুরি করা কোহলি এদিন ক্রিকেটের নন্দনকাননকে চূড়ান্ত হতাশ করেন। ৯ বলে মাত্র ৪ রান করে তিনি লাহিরু কুমারার বলে বোল্ড হন। ভাল শুরু করেও আবার বড় রান করতে ব্যর্থ শ্রেয়স আয়ার। ৩৩ বলে ২৮ রান করে তিনি আউট হন। ৮৬ রানে ৪ উইকেট হারায় ভারত। এরপর ভারতকে টেনে নিয়ে যান লোকেশ রাহুল ও হার্দিক পাণ্ডিয়া। জুটিতে ওঠে ৭৫। হার্দিককে (‌৫৩ বলে ৩৬)‌ তুলে নিয়ে জুটি ভাঙেন করুণারত্নে। ২১ বলে ২১ রান করে আউট হন অক্ষর প্যাটেল। এরপর দলকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যান লোকেশ রাহুল। ৪৩.‌২ ওভারে ২১৯/‌৬ তুলে ম্যাচ জিতে নেয় ভারত। ১০৩ বলে ৬৪ রান করে অপরাজিত থাকেন লোকেশ রাহুল। শ্রীলঙ্কার হয়ে ২টি করে উইকেট নেন লাহিরু কুমারা ও চামিকা করুণারত্নে।

সিরিজের সমতা ফেরানোর ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কা অধিনায়ক দাসুন শনকা। মহম্মদ সিরাজের হাত ধরে প্রথম সাফল্য পায় ভারত। ষষ্ঠ ওভারের শেষ বলে তিনি তুলে নেন আভিষ্কা ফার্নান্দোকে। ১৭ বলে ২০ রান করে তিনি সিরাজের বলে বোল্ড হন। এরপর শ্রীলঙ্কাকে টেনে নিয়ে যান। নুয়ানিন্দু ফার্নান্দো ও কুশল মেন্ডিস। ৩৪ বলে ৩৪ রান করে কুলদীপের বল এলবিডব্লু আউট হন কুশল। এরপরই ধস নামে শ্রীলঙ্কার ইনিংসে। পরের ওভারেই অক্ষরের বলে বোল্ড হন ধনঞ্জয় ডি সিলভা (‌০)‌। শ্রীলঙ্কা সবথেকে বড় ধাক্কা খায় নুয়ানিন্দু ফার্নান্দোর রান আউটে। ৬৩ বলে ৫০ রান করেন নুয়ানিন্দু।

নুয়ানিন্দুর রান আউটের ধাক্কা সামলাতে পারেনি শ্রীলঙ্কা। পরের ওভারেই কুলদীপের বলে বোল্ড দাসুন শনকা (‌২)‌। এক ওভার পরেই ওয়ানিন্দু হাসারঙ্গাকে (‌১৭ বলে ২১)‌ তুলে নেন উমরান মালিক। চামিকা করুণারত্নেকেও (‌১৭)‌ তুলে নেন তিনি। দলকে ২০০ রানের গন্ডি পার করে দেন দুনিথ ওয়েলালাগে ও কাসুন রাজিথা। ৩৯ তম ওভারের দ্বিতীয় হলে ওয়েলালাগেকে (‌৩৪ বলে ৩২)‌ তুলে নেন সিরাজ। পরের বলেই লাহিরু কুমারাকে (‌০)‌ বোল্ড করে শ্রীলঙ্কাকে ২১৫ রানে গুটিয়ে দেন তিনি। ৩০ রানে ৩ উইকেট নেন সিরাজ। ৫১ রানে ৩ উইকেট নেন কুলদীপ। ৪৮ রানে ২ উইকেট উমরানের।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments