Friday, May 20, 2022
Homeপাঠকের কলমডুয়ার্সের খুট্টিমারি জঙ্গল পর্যটকদের ভবিষ্যতের অফবিট গন্তব্য!

ডুয়ার্সের খুট্টিমারি জঙ্গল পর্যটকদের ভবিষ্যতের অফবিট গন্তব্য!

পাঠকের কলমে – অজয় রায়

ডুয়ার্সের খুট্টিমারি জংগল গয়েরকাটা থেকে মাত্র ১.৫ কিমি দুরত্বে মোরা ঘাট রেঞ্জের অন্তর্ভুক্ত। এই জংগলটি পর্যটকদের অনুমতি না থাকার একেবারেই নিরিবিলি শান্ত পরিবেশ। হৈ- হল্লা, চিৎকার- চেঁচামেচি থেকে রেহাই পেতে ঘুরে আসতে পারেন খুট্টিমারি জংগল। এই জংগলের নিস্তব্ধতা আপনাকে এনে দিবে অসীম তৃপ্তি।চারিপাশে সবুজ আর সবুজ। যেখানে আপনি আর নিস্তব্ধ জংগল। এই জংগলটি হাতি, লেপার্ড সহ অন্যান্য বন্য প্রানীদের করিডোর। এই এলাকাটি তেমন ভাবে পরিচিত নয় বলেই এখানে তেমন একটা পর্যটকদের ভীড় হয়না বললেই চলে।জংগলের ভিতর দিয়ে ঝিরিঝিরি ধারায় প্রবাহিত হয়ে চলছে নোনাই নদী।পাশেই সোনাখালি জংগল।এই খুট্টিমারি অঞ্চলটি সরকারি কাঠের ডিপো এবং লেমন ঘাসের জন্য বেশি পরিচিত সবার কাছে।

ফিনাইল তৈরীতে ব্যবহৃত হয় লেমন ঘাস তাই এই ঘাসের বেশ ডিমান্ড ।খুট্টিমারি জংগলের ভিতরে গোসাই ঘাট ইকো পার্ক সংলগ্ন বিলে শীত প্রচুর পরিযায়ী পাখিদের ভীড় জমে। তাই এই গোসাই ঘাট ইকো পার্কটিকে কেন্দ্র করে পর্যটন স্থল গড়ে উঠতে পারে ভবিষ্যতে এই আশাতেই রয়েছে এলকাবাসী।এই বিলটি পাখি ও পরিবেশ প্রেমিদের কাছে অত্যন্ত আকর্ষণীয় এলাকা।নাথুয়া সংলগ্ন ডাইনা নদী তীরে নিঊ দিঘা পিকনিক স্পট থেকে বিকালের সূর্যাস্ত এখানে বেড়াতে আসা অতিথিদের এক আকর্ষণীয় জায়গা যা খুট্টিমারি জংগল থেকে ৫ কিমি দুরত্বে। খুট্টিমারি জংগলের কাছেই রয়েছে সরকারি রিসোর্ট ও বেসরকারি গেস্ট হাঊস।

অনান্য খবর- বিডিও স্বেচ্ছাসেবী সংস্থার জন্মদিন উপলক্ষে সপ্তাহব্যাপী অনুষ্ঠান এর বিশেষ দিন দিনহাটায়

ডুয়ার্সের খুট্টিমারি জঙ্গল পর্যটকদের ভবিষ্যতের অফবিট গন্তব্য!

তাই আপনারা চাইলে এখানে রাত্রিবাস করতে পারেন।এই এলাকাটিতে রাভা জনজাতি বেশি থাকায় রাভা নৃত্য ও সংস্কৃতি আয়োজন করা যেতে পারে যা এখানে বেড়াতে আসা অতিথিদের মনোরঞ্জন বা রোমাঞ্চকর অনুভূতি পাইয়ে দিতে পারে।খুট্টিমারি জংগল লাগোয়া গয়েরকাটা,গান্ডা পাড়া সহ আরো অনেক চা বাগান থাকায় আপনারা চা বাগানের স্বাদ নিতে পারবেন যা এক উপরি পাওনা ধরে নিতে পারেন।যা সবমিলিয়ে খুট্টিমারি জংগল টি বর্তমানে পর্যটকদের এক অফবিট গন্তব্য হতে পারে।

অনান্য খবর- ৭.১৫ কিলোমিটার পিচ রাস্তার উদ্বোধন করলেন বিধায়ক গৌতম পাল

বিশ্ব পরিবেশ দিবসে একগুচ্ছ সমাজসেবা মূলক কর্মসূচি দিনহাটা দৈনিক সোশাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের

নাজিরহাট ইয়ুথ ক্লাবের উদ্যোগে স্যানিটাইজ কর্মসূচি

ধন্যবাদান্তে
অজয় রায়, জয়ন্তি

(ডুয়ার্সের আরো বিভিন্ন স্টোরি জানতে আমাদের পেজে যুক্ত থাকুন।)

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments