Sunday, May 5, 2024
Homeরাজনীতিহুগলিতে পুরসভা নির্বাচনে বাম ও কংগ্রেস জোট

হুগলিতে পুরসভা নির্বাচনে বাম ও কংগ্রেস জোট

বিধানসভা ভোটে সুফল না মিললেও আসন্ন পুরসভা ভোটে ফের জোট বাঁধল বামফ্রন্ট ও কংগ্রেস। তবে সমগ্র রাজ্যে নয়। হুগলি জেলার একাধিক পুরসভায় বাম ও কংগ্রেস আসন সমঝোতা করল।

গতবছর বিধানসভা নির্বাচনে বাম, কংগ্রেস ও ISF জোট জোর ধাক্কা খেয়েছে। একটিও আসন জোটেনি বাম ও কংগ্রেসের ঝুলিতে। ISF-এর একটি আসন টিমটিম করছে। ২০১৬ সালে রাজ্যের প্রধান দুই বিরোধী দল ছিল বামফ্রন্ট ও কংগ্রেস। তার পাঁচ বছর পর বিধানসভায় তাদের কোনও প্রতিনিধি নেই। এই ফল নিয়ে অনেক চুলচেরা বিশ্লেষণ হয়েছে। বাম, কংগ্রেসের জোটের ভবিষ্যৎ নিয়েও নানা প্রশ্ন উঠেছে। অভিযোগের কাঠগড়ায় উঠেছেন জোটের সমর্থনে থাকা দলের শীর্ষ নেতৃত্ব। তার থেকেই শিক্ষা নিয়ে কলকাতা পুর নিগমের ভোটে বামেরা কংগ্রেসের সঙ্গে জোট করেনি। দুই দলের পক্ষ থেকেই বলা হয়েছিল, স্থানীয় নির্বাচনে জোট বা আসন সমঝোতা হবে কিনা তা ঠিক করবেন স্থানীয় নেতৃত্ব। এবার সেই সূত্র মেনেই আসন্ন পুরসভা নির্বাচনে হুগলিতে স্থানীয় বাম ও কংগ্রেস নেতৃবৃন্দের সিদ্ধান্তের প্রেক্ষিতে আসন সমঝোতা করল CPIM ও হাত শিবির।

সূত্রের খবর, হুগলি জেলার মোট ১২টি পুরসভার ২৬৯টি ওয়ার্ড রয়েছে। সব ওয়ার্ডে বাম ও কংগ্রেসের আলাদাভাবে লড়াই করার ক্ষমতা নেই। প্রার্থী মিলছে না বলেও অভিযোগ উঠেছে। তাই স্থানীয়ভাবে আসন সমঝোতার পথে হেঁটেছে CPIM ও কংগ্রেস। একথা স্বীকার করে CPIM হুগলি জেলা সম্পাদক দেবব্রত ঘোষ বলেন, “সব জায়গায় আমাদের একা লড়াই করার ক্ষমতা নেই। তাই যেখানে অন্য দলের শক্তি আছে, তাদের সমর্থন করব। তৃণমূল ও BJP-কে পরাস্ত করতে যে কোনও ধর্মনিরপেক্ষ শক্তিকে সাহায্য করবে বামেরা। সেই অবস্থানেই হুগলিতে পুরভোটে স্থানীয়ভাবে জোট বলুন বা সমঝোতা বলুন, হয়েছে।”

জোটের বিষয়টি স্থানীয় নেতৃবৃন্দের হাতেই ছাড়া হয়েছে জানিয়ে প্রবীণ কংগ্রেস নেতা আব্দুল মান্নানও (Abdul Mannan) বলেন, “সব জায়গায় প্রার্থী দেওয়ার ক্ষেত্রে সমস্যা আছে। সবকটা পুরসভার আলাদা করে কমিটি করে দেওয়া হয়েছে। একজন করে অবজার্ভার দেওয়া হয়েছে। তাঁরা বিষয়টি দেখছেন। কিছু জায়গায় সমঝোতা হয়েছে।”

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments