Saturday, May 4, 2024
Homeআলিপুরদুয়ারহাইটেক পদ্ধতিতে নেট হাউজের মাধ্যমে প্রথমবার আলু বীজ উৎপাদন লতাবাড়িতে

হাইটেক পদ্ধতিতে নেট হাউজের মাধ্যমে প্রথমবার আলু বীজ উৎপাদন লতাবাড়িতে

হাইটেক পদ্ধতিতে নেট হাউজের মাধ্যমে প্রথমবার আলু বীজ উৎপাদন লতাবাড়ি এলাকার কৃষকদের

আলিপুরদুয়ারঃ হাইটেক পদ্ধতিতে নেট হাউজের মাধ্যমে প্রথমবার আলু বীজ উৎপাদন করছেন লতাবাড়ি এলাকার কৃষকরা। কালচিনি ব্লকের লতাবাড়ি এলাকার একাধিক কৃষক তাদের জমিতে হাইটেক পদ্ধতিতে আলু বীজ তৈরি করেছেন।

তাও আবার সরকারি উদ্যোগে নেট হাউজ তৈরি করে তার মধ্যে চলছে আলুর বীজ উৎপাদন প্রক্রিয়া। এভাবে চাষের মধ্যে তাঁরা নয়া দিশা দেখতে পাবেন বলেই আশা কৃষকদের।আধুনিক এই পদ্ধতিতে কীভাবে আলুর বীজ উৎপাদন সম্ভব?সেই বিষয়ে কৃষি দফতরের থেকে হাতেকলমে প্রশিক্ষণ পেয়েছেন এই কৃষকেরা।

এই এলাকায় আলু চাষ মূলত পঞ্জাবের ,উত্তরপ্রদেশের বীজ নির্ভর। যে পরিমাণ আলুর বীজ ব্যবহার হয় তার প্রায় সবটাই আসে পঞ্জাব,উত্তরপ্রদেশ থেকে।এদিকে প্রতি বছরই আলু বীজের দাম বেড়ে চলেছে। গত বছর আলু বীজের ৫০ কেজির বস্তার দাম ছিল আড়াই থেকে ৩ হাজার টাকা। অর্থাৎ এক কেজি বীজের বস্তা কিনতে খরচ হত প্রায় ষাট টাকা। কৃষকরা জানান এখানে যে আলু বীজ চাষ হচ্ছে সেটা প্রতি কেজি ৩০ টাকা পড়বে এতে চাষের খরচ অনেক কমে যাবে উপকৃত হবে কৃষকরা।

আধুনিক হাইটেক পদ্ধতিতে আলুবীজ উৎপাদন এই প্রথম শুরু হল কালচিনি ব্লকে।এই পদ্ধতিতে লাভবান হবেন কৃষকেরা বলে আশায় বুক বাঁধছেন তারা।তাদের কথায় সরকারি সহায়তা মিলছে।তারা আশা রাখছে অর্ধেক দামে আলু বীজ বিক্রি করে লাভবান হবেন তারা।

কৃষকরা হাইটেক পদ্ধতিতে আলু বীজ চাষ করতে কৃষি দফতর সহযোগিতা করছে। প্রশিক্ষণের ব‍্যবস্থা করছে কৃষি দফতর এছাড়া কৃষি দফতরের থেকে আর্থিক সহযোগিতা ও করা হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments