Monday, April 29, 2024
Homeকোচবিহারসারের কালোবাজারির রুখতে দফায় দফায় আন্দোলন তৃণমূল কংগ্রেস এবং কামতাপুর লিবারেল পার্টির

সারের কালোবাজারির রুখতে দফায় দফায় আন্দোলন তৃণমূল কংগ্রেস এবং কামতাপুর লিবারেল পার্টির

নিজস্ব সংবাদদাতা:

সারের কালোবাজারি রুখতে বিক্ষোভে শআমিল হলেন কৃষকরা। শুক্রবার কোচবিহার ১ ব্লকের সাতমাইল বাজারে বিক্ষোভে করেন তাঁরা।

বেশ কিছুদিন ধরেই সারের কালোবাজারির অভিযোগ উঠছে জেলাজুড়ে। কৃষকদের অভিযোগ পটাশ, ইউরিয়ার মতো অতি প্রয়োজনীয় সার অনেক বেশি দামে বিক্রি হচ্ছে। কৃষকরা জানান, ন্যায্য মূল্যে সারের দাবিতে আন্দোলনে শামিল হয়েছেন তাঁরা। যদিও স্থানীয় সার বিক্রয়কারী ও কৃষি উপকরণ সামগ্রী বিক্রয়কারী ব্যবসায়ীদের দাবি সার মিলছে না ডিস্ট্রিবিউটরদের কাছ থেকে। সাতমাইল এবং পার্শ্ববর্তী এলাকার কৃষক এই ভরপর রবি মরশুমে রাসায়নিক সার না পাওয়ায় স্বপ্রনোদিত ভাবে পথ অবরোধ করেছে এদিন কেন্দ্রীয় সরকার সঠিক বরাদ্দ রাজ্যকে দিচ্ছে না ফলে সারের অভাব হচ্ছে । প্রশাসন দ্রুত ব্যবস্থা না নিলে কৃষকরা আবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বড় আন্দোলন করতে বাধ্য হবে বলে কৃষকরা জানিয়ে দিলেন কোচবিহার জেলার কিসান ক্ষেতমজুর তৃণমূল কংগ্রেসের সহ-সভাপতি অমল রায়।
এদিন বিক্ষোভের জেরে যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় কোতোয়ালি থানার পুলিশ এবং কোচবিহার 1 নম্বর ব্লক সরকারি কৃষি অধিকর্তার জাহাঙ্গীর আলম। পাশাপাশি যান স্থানীয় তৃণমূল নেতারাও। কৃষকদের সঙ্গে কথা বলেন তাঁরা। প্রায় দেড় ঘণ্টা পর অবরোধ তুলে নেন কৃষকরা। অমলবাবু আরো বলেন, এ তো সবে শুরু, স্যার নিয়ে কালোবাজারি হলে কোন অবস্থাতেই ছেড়ে কথা বলবে না কৃষকরা। অত্যন্ত প্রয়োজনীয় সামগ্রীর মধ্যে বর্তমান কৃষি মরশুমে সার অন্যতম। শুধুমাত্র কোচবিহার 1 নম্বর ব্লকের নয় গোটা জেলা জুড়ে সারের কালোবাজারির বিরুদ্ধে ব্যাপক আন্দোলন গড়ে তোলা হবে।
একই সাথে এদিন কোচবিহার জেলা শাসক দপ্তরে কামতাপুর লিবারেল পার্টির তরফেও সারের কালোবাজারির বিরুদ্ধে স্মারকলিপি প্রদান করা হয়।একই দাবি তাদেরও, ভরপুর কৃষি মৌসুমে তারা সার পাচ্ছে না। যার ফলে কৃষিকার্যে ব্যাপক সমস্যা হচ্ছে। কুচবিহার সদর মহকুমার শাসক রকিবুর রহমান জানিয়েছেন, বিষয়টি নিয়ে ইতিমধ্যেই প্রশাসনিকভাবে তৎপরতা তৈরি করা হয়েছে। প্রতিটি সারের দোকানে ন্যায্য মূল্যে সার বিক্রির আবেদন জানানো হয়েছে। কোন দোকান থেকে কোন অভিযোগ উঠে আসলে তার আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments