Sunday, April 28, 2024
Homeহাওড়াসংস্কৃতে রাষ্ট্রপতি পুরষ্কারে সম্মানিত হাওড়ার সুবুদ্ধিচরণ গোস্বামী

সংস্কৃতে রাষ্ট্রপতি পুরষ্কারে সম্মানিত হাওড়ার সুবুদ্ধিচরণ গোস্বামী

অভিজিৎ হাজরা* আমতা * হাওড়া :- হাওড়া জেলার সম্মান মুকুটে আরো ও একটি পালক সংযুক্ত হল। সংস্কৃতের ন্যায় দর্শন ও পুঁথি বিদ্যা বিষয়ে গবেষণার অসাধারণ কৃতিত্বের জন্য এবছরের রাষ্ট্রপতি পুরষ্কার ( প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড দ্য সার্টিফিকেট অব অনার) এর জন্য মনোনীত হলেন হাওড়ার বাসিন্দা অধ্যাপক সুবুদ্ধি চরণ গোস্বামী। তাঁর কন্যা অধ্যাপিকা বিশাখা গোস্বামী বলেন,” সুবুদ্ধি বাবু রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ডিন অব আর্টস ছিলেন।ওই বিশ্ববিদ্যালয়েরই সংস্কৃত বিভাগের ও প্রধান ছিলেন “। আরো ও জানা যায়, সুবুদ্ধি বাবু বহু পুস্তক প্রণেতা ও গ্ৰন্থের লেখক। আজীবন সাদামাটা জীবনযাপনই তাঁর আদর্শ ছিল।
নিরহঙ্কারী জ্ঞানী মানুষটি জেনে যেতে পারলেন না দেশের দেওয়া এই সম্মাননা জ্ঞাপনের কথা। গত ১৩ ই জুলাই সুবুদ্ধি বাবু পরলোক গমন করেন।তাই তাঁর পরিবারের পক্ষ থেকে পরিবারের সদস্যরা এই সম্মান গ্ৰহন করবেন।

সুন্দরবনে ফের বাঘের আক্রমণে মৃত্যু এক মৎস্যজীবীর, গ্রামে শোকের ছায়া

নিজস্ব সংবাদদাতাঃ

সুন্দরবনের বাঘের থাবায় মৃত,মৃত ব্যক্তিকে বাঘের মুখ থেকে ছিনিয়ে নিয়ে এলো অন্য সঙ্গীরা, মৃতদেহ সঙ্গে বাঘের লোম ছিড়ে আনলো মৎস্যজীবীরা

উওর ২৪ পরগনা জেলার বসিরহাট মহকুমা সন্দেশখালি থানার সুন্দরবনের ঝিলার জঙ্গলের ঘটনা।
উত্তর ২৪,পরগনা সন্দেশখালি থেকে একদল মৎস্যজীবী মাছ ধরতে গিয়েছিল। গতকাল বৃহস্পতিবার সকাল বেলা মাছ ধরতে গিয়েছিল সাগরে। ফিরে আসার সময় বিকেল পাঁচটা নাগাদ বাঘ আক্রমণ করে এই মৎস্যজীবীদলটিকে। বছর ৫০ এর অন্ন দাস কে বাঘে ছো মেরে জঙ্গলের দিকে নিয়ে যেতেই। ততক্ষনে মৃত্যু হয়েছে অন্ন দাসের ।বাকি মৎস্যজীবীরা বাঘের সঙ্গে লড়াই করে মৃতদেহ উদ্ধার করে ফিরে আসে ততক্ষনে মৃত্যু হয়েছে ওই প্রৌঢ়ের।

রীতিমতো সুন্দরবনের জঙ্গলে বাঘ আর ডাঙ্গায় মানুষের একটুকরো সিনেমার শুটিং দেখলো অন্যান্য মৎস্যজীবীরা। প্রশ্ন হচ্ছে এই মৎস্যজীবীরা আদৌ জঙ্গলের বিধি-নিষেধ মেনে বাফার জোন থেকে কোর জনে ঢুকে ছিল কিনা সেটা তদন্ত করে দেখছে বনদপ্তর ।

ঐ মৎস্যজীবীর মৃত্যুতে গ্রামে শোকের ছায়া নেমে পড়েছে। মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বসিরহাট জেলা হাসপাতালে পাঠানো হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments