Monday, April 29, 2024
Homeদেশরণজিৎ সিং চান্নিকে মুখ্যমন্ত্রীর পদে বসিয়ে নয়া কৌশল সামনে আনল কংগ্রেস

রণজিৎ সিং চান্নিকে মুখ্যমন্ত্রীর পদে বসিয়ে নয়া কৌশল সামনে আনল কংগ্রেস

নিউজ ডেস্ক:
প্রায় ২৪ ঘণ্টারও বেশ সময় ধরে টালবাহনা চলার পরে চরণজিৎ সিং চান্নিকে মুখ্যমন্ত্রী হিসেবে নিয়োগ করেছে কংগ্রেস। বিধানসভা নির্বাচনের কয়েকমাস আগে চরণজিৎ সিং চান্নিকে মুখ্যমন্ত্রীর পদে বসিয়ে নয়া কৌশল সামনে আনল কংগ্রেস।

৫৪ বছরের চরণজিৎ সিং চান্নিই হলেন পঞ্জাবের প্রথম দলিত মুখ্যমন্ত্রী। এর আগে তিনি ছিলেন Technical Education মন্ত্রী। চামকৌর সাহিব থেকে তিনবার বিধায়কও হন।

এদিন কংগ্রেসের প্রবীণ নেতা হরিশ রাওয়াত বলেন, ‘আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, সর্বসম্মতিক্রমে পঞ্জাবে কংগ্রেসের পরিষদীয় দলের নেতা হিসেবে চরণজিৎ সিং চান্নিকে নির্বাচিত করা হয়েছে।’

চরণজিৎ সিং চান্নিকে মুখ্যমন্ত্রী হওয়ার অভিনন্দন জানিয়েছেন রাহুল গান্ধীও। এদিন তিনি টুইট করে বলেন, ‘নতুন দায়িত্বের জন্য চরণজিৎ সিং চান্নিকে অভিনন্দন। পঞ্জাবের মানুষকে দেওয়া আমাদের প্রতিশ্রুতি পূরণ করতেই হবে। তাদের আস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

সূত্রের দাবি, যে কংগ্রেস নেতারা পঞ্জাবে নেতৃত্ব পরিবর্তনের জন্য কংগ্রেস হাইকমান্ডের উপর চাপ দিচ্ছিলেন তাঁদের মধ্যে চরণজিৎ সিং চান্নিও ছিলেন একজন। অবশেষে পদত্যাগ করেন অমরিন্দর সিং। এর আগে পঞ্জাব বিধানসভায় বিরোধী দলনেতা ছিলেন চরণজিৎ সিং। তাঁর ভাবমূর্তিও যথেষ্ট স্বচ্ছ রয়েছে বলে অভিমত বিশেষজ্ঞদের। কিন্তু, চরণজিৎ সিং-এর বিরুদ্ধে #MeToo অভিযোগও রয়েছে। IAS-এর এক মহিলাকে আপত্তিকর মেসেজ পাঠানোর অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

পঞ্জাবে কে মুখ্যমন্ত্রী পদে বসবেন তা নিয়ে কংগ্রেসের অভ্যন্তরীণ ভোটগ্রহণ হয়েছিল বলে সূত্রের দাবি। সেখানে সুনীল জাখর সর্বাধিক ভোট পান। সুখজিন্দর সিং রন্ধাওয়া ছিলেন দ্বিতীয় স্থানে। প্রনীত কৌর ছিলেন তৃতীয় পছন্দ। কিন্তু পার্টি হাইকমান্ড চরণজিৎ সিং চান্নির নামের উপরেই সিলমোহর দেয়।

এদিন পঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে চণ্ডীগড়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করে কংগ্রেস। সূত্রের খবর, পঞ্জাবের সমস্ত বিধায়করা সুখজিন্দর সিং রনধাওয়ার নাম প্রস্তাব করে। যদিও হাইকমান্ড ভরসা রাখে চরণজিৎ সিং চান্নির উপরেই।

চরণজিৎ সিং-এর নাম ঘোষণা হতেই চণ্ডীগড়ে রাজ্যপালের বাড়ির বাইরে উচ্ছ্বাসে মাতেন তাঁর সমর্থকেরা। নতুন মনোনীত মুখ্যমন্ত্রীও তখন ছিলেন রাজ্যপালের বাসভবনেই। পঞ্জাব কংগ্রেস সভাপতি নভজিৎ সিং সিধুও রাজ্যপালের বাসভবনে আসেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments