Tuesday, April 30, 2024
Homeরাজ্যমাধ্যমিক উচ্চমাধ্যমিক পড়ুয়াদের মূল্যায়ন কিভাবে হবে জানুন

মাধ্যমিক উচ্চমাধ্যমিক পড়ুয়াদের মূল্যায়ন কিভাবে হবে জানুন

Uttorer Sangbad:- করোনা সংক্রমণের ধাক্কায় এবছরের মতো বাতিল মাধ্যমিক উচ্চমাধ্যমিক । কিন্তু কীভাবে হবে পড়ুয়াদের মূল্যায়ন তা স্পষ্টভাবে জানাল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। জুলাই মাসেই প্রকাশিত হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফল৷ ২৩ জুনের মধ্যে স্কুলকে নম্বর জমা দেওয়ার নির্দেশ। ২০১৯ সালের ক্লাস নাইনের মার্কশিট এবং ক্লাস টেনের ইন্টারনাল অ্যাসেসমেন্ট নম্বর নিয়েই তৈরি হবে মার্কশিট। অর্থাৎ নবম শ্রেণি ফলাফলের ৫০ শতাংশ এবং দশম শ্রেণির অ্যাসেসমেন্ট টেস্টের নম্বরের ৫০ শতাংশ যোগ করে মাধ্যমিকের মার্কশিট তৈরি হবে। কেউ এই মূল্যায়নে সন্তুষ্ট না হলেও পরে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি তৈরি হলে পরীক্ষা দিতে পারবেন। তবে সেক্ষেত্রে পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বলে ধরা হবে জানালেন পর্ষদ সভাপতি।

উচ্চমাধ্যমিকের মূল্যায়ণের ক্ষেত্রে সংসদ সভাপতি মহুয়া দাস জানান বিশেষ গাণিতিক পদ্ধতিতে হবে দ্বাদশের পড়ুয়াদের মার্কশিট। এই পদ্ধতিতে মূল্যায়নে কেউ সন্তুষ্ট না হলে কোভিড পরিস্থিতি স্বাভাবিকের পর পরীক্ষায় বসতে পারবেন পড়ুয়ারা। তবে সেক্ষেত্রে পরীক্ষায় প্রাপ্ত নম্বরকেই উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও চূড়ান্ত বলেই ধরা হয়েছে। উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন কীভাবে তাও এদিন জানানো হয়েছে। সংসদ সভাপতি মহুয়া দাস জানিয়েছেন , ২০১৯ সালের মাধ্যমিকের সর্বাধিক প্রাপ্ত নম্বরের নিরিখে চারটি বিষয় থেকে ৪০ শতাংশ, ২০২০ সালের একাদশ শ্রেণির লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বরের ৬০ শতাংশ ও দ্বাদশের প্রজেক্ট (২০ নম্বর) ও প্র্যাক্টিকাল (৩০ নম্বর)-এর গড় হিসাব করে দ্বাদশ শ্রেণির রেজাল্ট তৈরি হবে।

অনান্য খবর- মাধ্যমিক পরীক্ষায় বসতে চেয়ে স্কুলে তালা মেরে বিক্ষোভ আমডাঙ্গায়

মাধ্যমিক উচ্চমাধ্যমিক পড়ুয়াদের মূল্যায়ন কিভাবে হবে জানুন

অনান্য খবর- হুল দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান করণদিঘির আলতাপুর হাই স্কুলে

২০১৯ সালের মাধ্যমিকে পড়ুয়া যে চার বিষয়ে সবচেয়ে বেশি নম্বর পেয়েছিল সেই প্রাপ্ত নম্বরের ৪০ শতাংশ। বিজ্ঞান বিষয়ের ৭০ নম্বরের মধ্যে ২৮ নম্বর নেওয়া হবে এই ক্ষেত্র থেকে অর্থাৎ পাটিগণিতের হিসেবে ৪০০-এর মধ্যে যে ২০০ পেলে ২৮ নম্বরে কত পাবেন ওই পড়ুয়া, এই ভিত্তিতে হবে মূল্যায়ন। জনগণের মতামত, সরকার নিযুক্ত বিশেষজ্ঞ কমিটির সুপারিশ এবং সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়েছে এ রাজ্যেও। কিন্তু দুই পরীক্ষার ২১ লক্ষ পরীক্ষার্থীর মূল্যায়ন কী করে হবে, সে ব্যাপারে সব তরফের মতামতের ভিত্তিতে পদ্ধতি তৈরি করছে পর্ষদ ও সংসদ।

(তথ্য, এই সময় ডিজিটাল)

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments