Wednesday, May 8, 2024
HomeBreaking newsভারতের কেরলে এক বাসিন্দার শরীরে ধরা পড়ল মাঙ্কিপক্স

ভারতের কেরলে এক বাসিন্দার শরীরে ধরা পড়ল মাঙ্কিপক্স

আশঙ্কাই সত্যি হল। ভারতে ধরা পড়ল মাঙ্কিপক্স। কেরলের এক বাসিন্দার শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা যায়। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বৃহস্পতিবার জানান, সম্প্রতি ওই ব্যক্তি বিদেশ থেকে কেরলে ফিরেছেন। তাঁর মধ্যে মাঙ্কিপক্সের বেশ কিছু উপসর্গ পাওয়া গিয়েছে। আপাতত তিনি হাসপাতালে ভর্তি রয়েছেন। নমুনা সংগ্রহ করে পুনের ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় রিপোর্ট আসে। জানা যায় ওই ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত। করোনাও প্রথম ধরা পড়েছিল কেরলে।

এই খবর নিশ্চিত হওয়ার পরেই একাধিক সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। চিকিৎসকদের একটি দল গঠন করা হয়েছে। ওই ব্যক্তিকে সর্বক্ষণ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়েছে। সাম্প্রতিক অতীতে ওই ব্যক্তির কার কার সংস্পর্শে এসেছেন সেই বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যেই ওই ব্যক্তির শারীরিক পরীক্ষাও করা হয়েছে। যাতে তাঁর আর কোনও রকম শারীরিক সমস্যা না হয় বা অবস্থার অবনতি না হয় সেই বিষয়টি নজর রাখছেন চিকিৎসকরা।  এমনকি যাতে মাঙ্কিপক্স আর ছড়িয়ে না পড়ে সেই জন্যও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

ক্যামেরুন, আফ্রিকা, কঙ্গো, গ্যাবন, লাইবেরিয়া, নাইজেরিয়া, কঙ্গো প্রজাতন্ত্র এবং সিয়েরা লিওনের মতো মধ্য ও পশ্চিম আফ্রিকার বহু দেশে দাপট দেখাচ্ছে মাঙ্কিপক্স। আমেরিকা, ব্রিটেন, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, অস্ট্রেলিয়া, কানাডা, অস্ট্রিয়াতেও থাবা বসিয়েছে মাঙ্কিপক্স। বিশ্বের ৫৭টি দেশে এখনও পর্যন্ত সাড়ে ৮ হাজার মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। যদিও এতদিন ধরে ভারতে কেউ মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হননি। 

মাঙ্কিপক্সের লক্ষণগুলি সাধারণত জ্বর, মাথাব্যথা, পেশিতে ব্যথা, পিঠে ব্যথা, ঠান্ডা লাগা এবং ক্লান্তি থেকে শুরু হয়। এই রোগে আক্রান্ত হলে সাধারণত দুই থেকে চার সপ্তাহ স্থায়ী হয় এবং সংক্রমণের পাঁচ থেকে ২১ দিনের মধ্যে যে কোনও জায়গায় উপসর্গ দেখা দিতে পারে। একবার মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে জ্বর হলে, প্রথমে বসন্ত রোগের মতোই একটি দুটি করে গুটি দেখা যায় শরীরে। এক থেকে তিন দিন পর তা সারা শরীরে ছড়িয়ে পড়ে। বেশিরভাগ ক্ষেত্রেই মুখ থেকে শুরু হয়ে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments