Monday, April 29, 2024
Homeরাজ্যখুলে গেছে ২০২২ প্রাথমিক টেট পরীক্ষার জন্য আবেদন গ্রহণের পোর্টাল

খুলে গেছে ২০২২ প্রাথমিক টেট পরীক্ষার জন্য আবেদন গ্রহণের পোর্টাল

খুলে গেল ২০২২ সালের প্রাথমিক টেট পরীক্ষার জন্য আবেদন গ্রহণের পোর্টাল। শুক্রবার বিকেল চারটেয় চালু হওয়া পোর্টাল খোলা থাকবে আগামী ৩ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। www.wbbpe.org এবং https://wbbprimaryeducation.org -তে গিয়ে টেটের জন্য অনলাইন আবেদনের পেজে গিয়ে আবেদন করতে পারবেন চাকরিপ্রার্থীরা। এছাড়া, সরাসরি www.wbbpeonline.com -এ ঢুকে আবেদন করা যাবে। শুক্রবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (Primary Education Council)।

আবেদনের জন্য প্রথমেই মোবাইল নম্বর ও ই-মেল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে প্রার্থীদের। ওয়ান টাইম পাসওয়ার্ডের (OTP) মাধ্যমে মোবাইল নম্বর ও ই-মেল যাচাই করা হবে। তারপরেই খুলে যাবে আবেদনের পেজ।  সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদনপত্র পূরণ করে ও সংশ্লিষ্ট নথি আপলোড করতে হবে। সবকিছু ঠিক আছে কিনা দেখে নিয়ে, প্রয়োজনে সংশোধনের পর আবেদনপত্রটি জমা করতে হবে। পরের ধাপে জমা করতে হবে নির্ধারিত আবেদন ফি।

জেনারেল ক্যাটাগরির জন্য দেড়শো টাকা, ওবিসি-এ ও ওবিসি-বি ক্যাটাগরির জন্য একশো টাকা এবং এসসি, এসটি, পিএইচ প্রার্থীদের জন্য ৫০ টাকা ধার্য করা হয়েছে। প্রার্থীদের আবেদনপত্রটির প্রিন্ট আউট করে রাখতে বলা হয়েছে পর্ষদের তরফে। পোর্টালে দেওয়া হয়েছে দু’টি মোবাইল নম্বরও। সোম থেকে শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সেই নম্বরগুলিতে ফোন করে আবেদন সংক্রান্ত সমস্যা জানানো যাবে। আবেদনপত্র জমা দেওয়া শুরু হয়ে যাওয়ার অর্থ, সরকারিভাবে রাজ্যে প্রাথমিকে নতুন করে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গেল। যদিও এই নিয়োগ আটকাতেও আদালতে গিয়েছেন বেশ কয়েকজন ডিএলএড (D El Ed) প্রশিক্ষণপ্রাপ্ত পড়ুয়া। প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে বিএড (B Ed) ডিগ্রিধারীদের সুযোগ দেওয়ার প্রতিবাদে আদালতে মামলা দায়ের করছেন তাঁরা। তবে, তাতে নিয়োগ প্রক্রিয়া থামাচ্ছে না রাজ্য সরকার।

আগামী ১১ ডিসেম্বর রাজ্যজুড়ে ২০২২ সালের টেট (TET) পরীক্ষা নেবে প্রাথমিক শিক্ষা পর্ষদ। কারা এই পরীক্ষায় আবেদনের যোগ্য তা ২৯ সেপ্টেম্বরের বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তি অনুযায়ী, মোট ১৫০ নম্বরের টেট পরীক্ষায় যে সকল প্রার্থী ৬০ শতাংশের বেশি নম্বর পাবেন, তাদের ২০২২ সালের টেট উত্তীর্ণ বলে বিবেচনা করা হবে। তবে, খোলার পরেই টেট-এর আবেদন গ্রহণের পোর্টালে বিভ্রাট দেখা দেয়। প্রযুক্তিগত সমস্যার কারণে খুলছিল না পোর্টাল। যদিও কিছুক্ষণের মধ্যেই সেই সমস্যার সমাধান করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এবিষয়ে পর্ষদ সভাপতি গৌতম পাল (Gautam Pal) বলেন, ”একসঙ্গে বহুজন পোর্টালে ঢোকার চেষ্টা করায় সার্ভার ক্র্যাশ করেছিল। তাই অল্প সময়ের জন্য বন্ধ ছিল। যে কোনও নতুন পোর্টাল চালু হলে প্রথমে এই ধরনের সমস্যার সম্ভাবনা থাকে। আমরা দ্রুত ব্যবস্থা নিয়ে সমস্যার সমাধান করে দিয়েছি। আশা করছি, পরেরদিন থেকে এই সমস্যা আর হবে না।”

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments