Sunday, April 28, 2024
Homeকোচবিহারকোচবিহারের স্বনির্ভর গোষ্ঠী গুলোকে ২০০ কোটি ঋণ, রেকর্ড বলে দাবি জেলা শাসকের

কোচবিহারের স্বনির্ভর গোষ্ঠী গুলোকে ২০০ কোটি ঋণ, রেকর্ড বলে দাবি জেলা শাসকের

কোচবিহার:
পূজার আগে সমস্ত স্বনির্ভর গোষ্ঠী গুলোকে ঋণ পাইয়ে দেওয়ার লক্ষ্যে কোচবিহার জেলার প্রত্যেক ব্লকে মেগা ঋণ মেলা ক্যাম্পের আয়োজন করা হয়েছে। আজ কোচবিহার ১ নম্বর ব্লকের ধলুয়াবাড়ি হাইস্কুলে একটি মেগা ঋণ মেলার আনুষ্ঠানিক সূচনা করেন জেলা শাসক পবন কাদিয়ান।
পরে সাংবাদিকদের সাথে কথা বলার সময় জেলা শাসক জানান, আজ প্রত্যেক ব্লকে এরকম ঋণ মেলার ক্যাম্প করা হয়েছে। জেলায় একদিনে প্রায় ২০০ কোটি টাকার ঋণ দেওয়া হচ্ছে মহিলা স্বনির্ভর গোষ্ঠী গুলোকে। এর আগে কোন জেলায় একদিনে এত টাকা ঋণ দেওয়া হয় নি। ফলে মহিলা স্বনির্ভর গোষ্ঠী গুলোকে ঋণ দেওয়ার ক্ষেত্রে এটা একটা রেকর্ড। পূজার আগে এই ঋণ দেওয়ার কারণ হচ্ছে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা যে সব কাজ করছেন, সেই কাজ গুলো যাতে পূজার আগে ভালো ভাবে করতে পারেন।
কোচবিহার জেলায় বেশ কিছু মহিলা স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। এই গোষ্ঠী গুলো সরকারি ভাবে ঋণ নিয়ে বিভিন্ন ধরনের ব্যবসা করে প্রতিষ্ঠিত হওয়ার চেষ্টা করেন। সরকারি সহায়তায় এই গোষ্ঠীর গুলোর সাথে যুক্ত হয়ে অনেক মহিলাই আজ প্রতিষ্ঠিত। এতে গ্রামাঞ্চলের মহিলাদের একদিকে যেমন কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে, তেমনি গ্রামীণ অর্থনৈতিক অবস্থারও উন্নতি হচ্ছে বলে রাজ্য সরকার এধরনের মহিলা গোষ্ঠী গুলোর উন্নয়নে জোর দিচ্ছে। অন্যদিকে ঋণ পরিশোধের ক্ষেত্রে স্বনির্ভর দল গুলো ভূমিকায় সন্তুষ্ট হয়ে ব্যাঙ্ক গুলোও ঋণ দেওয়ার জন্য এগিয়ে আসছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments