Monday, April 29, 2024
Homeকোচবিহারউত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় শুরু হল উত্তরণ অনুষ্ঠান

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় শুরু হল উত্তরণ অনুষ্ঠান


উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের পরিচালনায় তথা ব্যবস্থাপনায় ছয় দিনব্যাপী শুরু হল উত্তরণ অনুষ্ঠান।এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ডঃ স্বরূপ কুমার চক্রবর্তী মহাশয় , উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় মাননীয় নিয়ামক প্রফেসর প্রদ্যুৎ কুমার পাল মহাশয় , পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের মাননীয় অধিকর্তা এবং কোচবিহার রেডিও মাননীয় চেয়ারম্যান প্রফেসর প্রদীপ কুমার কর , উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিষদের মাননীয় অধিকর্তা প্রফেসর অশোক চৌধুরী মহাশয় এবং উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় মাননীয় সম্প্রসারণ শিক্ষা অধিকর্তা প্রফেসর প্রভাত কুমার পাল মহাশয় সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিগণ।
উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় মাননীয় সম্প্রসারণ শিক্ষা অধিকর্তা প্রফেসর প্রভাত কুমার পাল মহাশয় জানান যে ৬ দিনব্যাপী এই উত্তরণ অনুষ্ঠান কে আমরা বিভিন্ন ভাগে ভাগ করেছি । এই অনুষ্ঠান কৃষক, কৃষি বিষয়ক ছাত্রছাত্রী, শিক্ষক, শিক্ষা কর্মী, সম্প্রসারণ কর্মী, কৃষি বিজ্ঞানী এবং কৃষি উদ্দ্যোগপতি সহ কৃষি সংক্রান্ত বিভিন্ন কোম্পানি, এনজিও , স্বনির্ভর গোষ্ঠী কে নিয়ে করা হয়েছে যেখানে সবাইকে একই ছাতার তলে আমরা নিয়ে এসেছি। তিনি আরো জানান যে অনুষ্ঠানকে বিভিন্নভাবে ভাগ করা হয়েছে। প্রথম তিনদিন মূলত কৃষি বিষয়ে প্রশিক্ষণ এবং প্রদর্শনী আয়োজন করা হয়েছে। তৃতীয় দিনে রয়েছে কৃষি বিষয় নিয়ে পড়া ছাত্রছাত্রীদের কর্মজীবনে প্রবেশ করার বিভিন্ন দিক নিয়ে চাকরির সুযোগ, বিভিন্ন কৃষি কোম্পানির সাথে ছাত্রছাত্রীদের সরাসরি যোগাযোগ, এবং সর্বোপরি নিজের সঠিক ক্যারিয়ার ডেভেলপমেন্টের জন্য পথ প্রদর্শন। আবার এইদিনই রয়েছে প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পূর্ণমিলন অনুষ্ঠান যার মাধ্যমে বর্তমান ছাত্র-ছাত্রীরা প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করতে পারে। চতুর্থ থেকে ষষ্ঠম দিনে রয়েছে জাতীয় লেভেলের এক সেমিনার যেখানে কৃষি প্রযুক্তির অগ্রগতি নতুন প্রযুক্তির উদ্ভাবন এবং কৃষি এবং অন্যান্য বিষয়ে উদ্যোগপতিদের উন্নয়নের সার্বিক দিক লক্ষ্য রেখে সেমিনার এবং পোস্টার প্রেজেন্টেশনের আয়োজন করা হয়েছে।
উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ডঃ স্বরূপ কুমার চক্রবর্তী জানান যে এই অনুষ্ঠানের মাধ্যমে যেমন কৃষক ভাই-বোনরা উপকৃত হবেন তেমনি কৃষি বিষয়ক ছাত্রছাত্রী সহ কৃষি বিজ্ঞানী, কৃষি শিক্ষক, কৃষি সম্প্রসারণ কর্মী সহ , কৃষি উদ্যোগপতি এবং সর্বোপরি কৃষির সঙ্গে যুক্ত বিভিন্ন কোম্পানি এনজিও স্বনির্ভর গোষ্ঠী উপকৃত হবেন। তিনি এই জানান যে বর্তমানে কৃষি যান্ত্রিকীকরণের প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে এবং এক্ষেত্রে ফারমার্স প্রডিউসার কোম্পানি এগিয়ে আসতে পারে, সেক্ষেত্রে রাজ্য কৃষি দপ্তর সহ কৃষি বিশ্ববিদ্যালয় সাহায্য করবে। তিনি জানান যে কৃষি বাণিজ্যিককরণের ক্ষেত্রে কৃষি দব্যর গুণগত মান সঠিক করাটাও একান্ত প্রয়োজন তাই সেই দিকে খেয়াল রেখে চাষবাসের উপর নজর দেওয়া প্রয়োজন রয়েছে।
উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের নিয়ামক প্রফেসর প্রদ্যুৎ কুমার পাল মহাশয় জানান যে ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ-জাতীয় কৃষি উচ্চ শিক্ষা প্রকল্পের আর্থিক সহায়তায় এই ধরনের অনুষ্ঠান আমাদের পশ্চিমবঙ্গে প্রথম হতে চলেছে এবং এই অনুষ্ঠানের মাধ্যমে কৃষির সার্বিক বিকাশের দিকটি আমরা তুলে ধরার চেষ্টা করছি।

পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের মাননীয় অধিকর্তা এবং কোচবিহার রেডিও মাননীয় চেয়ারম্যান প্রফেসর প্রদীপ কুমার কর জানান যে কৃষি সম্প্রসারনের ক্ষেত্রে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় রেডিও ৮৯.৬ রেডিও এফএম চালু করেছেন যা সকাল দশটা থেকে এগারোটা পর্যন্ত কৃষক ভাইবোনদের কৃষি সংক্রান্ত সমস্ত তথ্য সরাসরি প্রদান করে থাকে এক্ষেত্রে কৃষি বিশ্ববিদ্যালয় সার্বিক সহায়তা কে তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি অনুষদের মাননীয় ভারপ্রাপ্ত ডিন প্রফেসর কল্যাণ কান্তি দাস জানান যে কৃষি কাজের জন্য যৌথ সিদ্ধান্ত আজ একান্তই প্রয়োজন এবং এই যৌথ সিদ্ধান্তের মাধ্যমে কৃষক ভাই-বোনেরা নিত্যনতুন চাষবাসে পৌঁছে যেতে পারবেন।

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ বিভাগের মাননীয় ডিন প্রফেসর নিপেন লস্কর জানান যে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় দেশ এবং বিদেশের মধ্যে কৃষি গবেষণা সহ কৃষি সম্প্রসারণের এক অন্যতম স্থান অধিকার করেছে সত্যিই এক গর্বের ব্যাপার।

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর বিভাগের মাননীয় ডিন প্রফেসর অপূর্ব কুমার চৌধুরী জানান যে কৃষি ক্ষেত্রে গ্রামীণ মহিলাদের অংশগ্রহণ দিন দিন বাড়ছে এবং এটি কৃষি উন্নতির জন্য এক মঙ্গলময় দিক। তিনি আরো জানান যে কৃষি প্রযুক্তি পুরুষ এবং মহিলা উভয়ের ব্যবহারিক নিরপেক্ষতার দিক বজায় রেখে তৈরি করা উচিত এবং তার সঠিক সম্প্রসারণ এবং গ্রহণযোগ্যতা বাড়ানোর দিকে কৃষি সম্প্রসারণ কর্মীদের নজর রাখতে হবে।
উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণা অধিদপ্তরের মাননীয় অধিকর্তা প্রফেসর অশোক চৌধুরী জানান যে জমির ধরন মাটির প্রকৃতি উপর নির্ভর করে কৃষক ভাইদের চাষবাসের উপর নয় যে দেওয়া উচিত এবং বিশেষ করে বাণিজ্যিকমুখী চাষবাসের দিকে কৃষক ভাইদের কে কি সব ভাই বোনদেরকে এগিয়ে আসতে হবে।
প্রথম দিনে এই অনুষ্ঠানে কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলা সহ অন্যান্য জেলার প্রায় ১০০০ কৃষক ভাইবোন, কৃষি সম্প্রসারণ কর্মী এবং কৃষি বিজ্ঞানী উপস্থিত ছিলেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments