Sunday, April 28, 2024
Homeনিউজ ডেস্ক'আমাদের সঙ্গে ক্রিকেট খেলেছে তালিবান', আফগানিস্তান থেকে ফিরে জানালেন তমাল ভট্টাচার্য

‘আমাদের সঙ্গে ক্রিকেট খেলেছে তালিবান’, আফগানিস্তান থেকে ফিরে জানালেন তমাল ভট্টাচার্য

নিউজ ডেস্ক:
বর্তমানে তালিবান দখলে সমগ্র আফগানিস্তান। খেলার কথা ভুলেই গিয়েছে সেখানকার মানুষ। তবে তালিবানরাও যে খেলাধূলার প্রতি আগ্রহী, বিশেষত ক্রিকেটের প্রতি-তার সাক্ষী হয়েছেন নিমতার বাসিন্দা তমাল ভট্টাচার্য। অন্তত এমনটাই দাবি তাঁর। তালিবান মানেই নৃশংসতা! তালিবান মানেই ভয়াবহতা! এমনটাই সকলে জানে। কিন্তু এক অন্য অভিজ্ঞতার সাক্ষী হলেন নিমতা ওলাই চণ্ডীতলা ফার্স্ট লেনের বাসিন্দা তমাল ভট্টাচার্য।

খারাপ ব্যবহার দূরস্ত, তালিবানের সঙ্গে ক্রিকেট খেলে সময় কাটত তমাল সহ তাঁর সহকর্মীদের। এমনকি তালিবানদের সহযোগিতা ছাড়া তিনি বা তাঁর সহকর্মীদের কেউই দেশে ফিরতে পারতেন না বলেও জানিয়েছেন তমাল।মূলত শিক্ষকতার কাজ নিয়েই সুদূর আফগানিস্তানে গিয়েছিলেন নিমতার তমাল। তালিবানরা কাবুল সহ সমগ্র আফগানিস্তান দখল করার পর থেকেই দুশ্চিন্তার মধ্যে দিন কাটায় তমালের পরিবার। দুঃশ্চিন্তা ছিল তমালেরও। কিন্তু তালিবানীদের সঙ্গে সাক্ষাৎ হওয়ার পর তাঁর সেই দুশ্চিন্তা কেটে যায়।

রবিবার রাতে ভারত সরকারের সহযোগিতায় বাড়ি ফিরে তমাল জানান, তাঁর সঙ্গে আরও ২০০ জন ভারতীয় শিক্ষকতার কাজে কাবুলে নিযুক্ত ছিলেন। তালিবানরা কাবুল দখল করার পর থেকেই তাঁরা আতঙ্কিত ছিলেন। কিন্তু তালিবানরা তাঁদের সঙ্গে কোনও খারাপ ব্যবহার করেনি। বরং তাঁদের সঙ্গে গল্প করে, ক্রিকেট খেলে সময় কাটাত তালিবানিরা। তমালের কথায়, ‘তালিবানিরাই আমাদের জল, খাবারের ব্যবস্থা করে দেয়। আমাদের সঙ্গে ক্রিকেটও খেলে।’

এমনকি তাঁরা চলে আসায় তালিবানরা হতাশ হয়ে পড়ে বলেও জানান এক অনন্য অভিজ্ঞতার সাক্ষী নিমতার এই বাসিন্দা। তিনি বলেন, ‘তালিবানদের নিয়ে কী রাজনীতি আছে, জানি না। তবে আমাদের সঙ্গে ওরা কোনও খারাপ ব্যবহার করেনি। বরং আমরা যখন চলে আসি তখন ওরা বলে, আপনারা চলে গেলে কে আমাদের ছেলে-মেয়েদের পড়াবে!’ পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে তাঁদের পুনরায় কাবুলে গিয়ে শিক্ষকতার কাজে নিযুক্ত হওয়ার কথাও জানিয়েছে তালিবানরা। যদিও এটা ভাগ্যের জোর বলেই মনে করছেন তমালের বাবা শ্যামল ভট্টাচার্য এবং মা মিনতি ভট্টাচার্য। তাই ছেলে নিরাপদে ফিরে আসায় তাঁরা যারপরনাই খুশি। তবে এর জন্য ভারত সরকারের পাশাপাশি তালিবানদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন নিমতার এই যুবক।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments