Friday, April 26, 2024
Homeঅন্যান্যসুরাপ্রেমীদের জন্য খারাপ খবর, দাম বাড়ছে মদের

সুরাপ্রেমীদের জন্য খারাপ খবর, দাম বাড়ছে মদের

মেঘালয়ের সুরাপ্রেমীদের জন্য খারাপ খবর। দাম বাড়ছে মদের। সূত্র অনুযায়ী জানা গিয়েছে, ওই রাজ্যে মদের দাম 8-9% বৃদ্ধি পেতে চলেছে। নির্দিষ্ট কিছু জটিলতার জন্য দাম বাড়তে চলেছে মদের, এমনটাই জানা গিয়েছে। কী কী সেই কারণ, সেইদিকে একবক্র চোখ রাখা যাক।

মদের দাম ওই রাজ্যে 3-4% থেকে শুরু করে 8-9% পর্যন্ত বাড়তে চলেছে। সাম্প্রতিক সময়ে দাঁড়িয়ে ওই রাজ্য বেশ কিছু মদের ব্র‍্যান্ড নতুন করে ক্লাসিফাই করতে চলেছে। তাই দাম বাড়তে চলেছে মদের। কোন মদের দাম কত বাড়বে তা আদপে নির্ভর করবে ওই মদের ব্র‍্যান্ডের উপর। ব্র‍্যান্ডের উপর দাঁড়িয়েই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার এমনটা জানা গিয়েছে।

প্রসঙ্গত, এই যে মদের দাম বাড়তে চলেছে এই প্রতিটিই ইন্ডিয়ান মেড ফরেন লিকর ( Indian Made Foreign Liquor) বা IMFL। এই মদের দাম ব্র‍্যান্ড অনুযায়ী বাড়াতে চলেছে সরকার। সমস্ত ব্র‍্যান্ডের দাম যে সমান অনুপাতে বাড়বে এমনটা নয়। কিছু ব্র‍্যান্ডের দাম বাড়তে চলেছে 3-4%। অন্যদিকে কিছু ব্র‍্যান্ডের দাম বাড়তে চলেছে 8-9%। দামের এই বড় অংশের বৃদ্ধি ওই রাজ্যের নাগরিকেরা ঠিক কী ভাবে নেন সেটাই এখন দেখার।

মদের দাম যে শুধুমাত্র মেঘালয় রাজ্যে বাড়ছে এমনটাই নয়। পাল্লা দিয়ে মেঘালয় রাজ্যের পাশাপাশি অন্য রাজ্যগুলোতেও বাড়ছে মদের দাম। কিন্তু কেন এই দাম বৃদ্ধি? মেঘালয়ের মুখ্যমন্ত্রীর কথা অনুযায়ী মেঘালয় এবং তার আশেপাশের প্রতিটি রাজ্য মদের উপর যে রাজস্ব আদায়ের পরিমাণ রয়েছে, তা বৃদ্ধি করার চেষ্টা করছে। আর সেই কারণেই বিভিন্ন রাজ্যে এক লাফে মদের দাম।

বিভিন্ন রাজে মদের এই দাম বৃদ্ধির কারণে মূলত ক্যাটেগরি নবীকরণ বা পুনর্নবীকরণ। রাজস্ব আদায়ের খাতিরে রাজ্যগুলো এই সিদ্ধান্ত নিচ্ছে। মদের উপর রাজ্যগুলোর যে নির্দিষ্ট কর বা রাজস্ব নিয়ে থাকে তার উপর রাজ্যের আয় নির্ভর করে থাকে। সেই আয় বৃদ্ধিই এখন রাজ্যগুলোর চাহিদা। দেখার, এটি এখন সম্পূর্ণভাবে কী ভাবে করা যায়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments