Thursday, May 2, 2024
HomeBreaking news৬৭টি পর্ন ওয়েবসাইটকে ব্লক করল কেন্দ্র

৬৭টি পর্ন ওয়েবসাইটকে ব্লক করল কেন্দ্র

আরও ৬৭টি পর্ন ওয়েবসাইটকে ব্লক করল টেলি যোগাযোগ দপ্তর DoT। ২০২১ সালে জারি হওয়া তথ্যপ্রযুক্তি বিধি লঙ্ঘনের অভিযোগে ওই ওয়েবসাইটগুলির (Adult Website) বিরুদ্ধে এমন পদক্ষেপ করা হল। দু’টি হাই কোর্টের রায়ের উপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত। এর মধ্যে ৬৩টি ওয়েবসাইট ব্লক করা হয়েছে পুণে কোর্টের রায়ের ভিত্তিতে। বাকি চারটি ওয়েবসাইট ব্লক করার পিছনে রয়েছে ২০১৮ সালে উত্তরাখণ্ড হাই কোর্টের দেওয়া একটি রায়। সেই সঙ্গে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের নির্দেশও মানা হয়েছে।

নির্দেশ দেওয়া হয়েছে ওই পর্ন ওয়েবসাইটের ইউআরএল মুছে ফেলতে হবে। যাতে কেউই এই ওয়েবসাইটগুলিতে লগ ইন না করতে পারে তাও নিশ্চিত করতে বলা হয়েছে। ২০১৮ সালে উত্তরাখণ্ড হাই কোর্টের নির্দেশে নিষিদ্ধ হয়েছিল ৮৩০টি পর্ন ওয়েবসাইট। এবার আরও প্রায় ৭০টি ওয়েবসাইটকে ব্লক করা হল।

উল্লেখ্য, তথ্যপ্রযুক্তি আইন, ২০২১ সালের নির্দেশে পরিষ্কার করে দেওয়া হয়েছে, সম্পূর্ণ বা আংশিক নগ্নতা কিংবা কোনও ধরনের যৌন কর্ম দেখানো হচ্ছে এই ধরনের কনটেন্ট থাকলে সেই ওয়েবসাইট থেকে সেগুলি উড়িয়ে দিতে হবে। অথবা সেটিকে নিষ্ক্রিয় করতে হবে।

উল্লেখ্য, দেশে বাড়তে থাকা যৌন অপরাধের ঘটনার পিছনে পর্ন দেখার আসক্তিকে দায়ী করে কয়েক বছর আগে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল। তাতে বলা হয়, নির্ভয়া কাণ্ডের মতো ঘটনায় দেখা গিয়েছিল ধর্ষকরা মোবাইলে পর্ন দেখার পরই নারকীয় যৌন নির্যাতনে মত্ত হয়েছিল। সেই সময় অবশ্য কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, পর্ন ওয়েবসাইটগুলি নিয়ন্ত্রণ করা কঠিন। এক নামে সেটি বন্ধ করা হলে অন্য নামে তা খোলা হতে থাকে। তবে এরপর থেকে ধীরে ধীরে ওয়েবসাইট ব্লক করার প্রক্রিয়া শুরু হয়েছে।

তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন ডিজিটাল

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments