Monday, April 29, 2024
Homeআলিপুরদুয়ারনতুন বছরের শুরুতেই হতে পারে বিশ্ব ডুয়ার্স উৎসব

নতুন বছরের শুরুতেই হতে পারে বিশ্ব ডুয়ার্স উৎসব

আলিপুরদুয়ার::
বলা যেতে পারে প্রতীক্ষার অবসান হতে চলেছে আলিপুরদুয়ার জেলা বাসির জন্য। সূত্রের খবর ইতিমধ্যেই তাৎপরতা শুরু করে দিয়েছে আলিপুরদুয়ার জেলা প্রশাসন। অতি শীঘ্রই এই ডুয়ার্স উৎসব নিয়ে উৎসব কমিটির বৈঠক ডাকা হতে পারে আর সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে আগামী বছর এর শুরুতেই হতে চলেছে বিশ্ব ডুয়ার্স উৎসব।

ডুয়ার্সের ঐতিহ্য কৃষ্টি সংস্কৃতি সৌন্দর্য বিশ্ব দরবারে তুলে ধরতে ২০০৫ সাল থেকে আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে ডুয়ার্স উৎসব শুরু হয়। সেই থেকেই প্রতিবছর জাঁকজমকপূর্ণভাবে আয়োজিত হচ্ছে এই ডুয়ার্স উৎসব। কিন্তু করোনার প্রকোপে বিগত দু’বছর বন্ধ ছিল এই উৎসব। বর্তমানে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে অন্যান্য আচার অনুষ্ঠান ঠিকভাবে পালিত হলেও ডুয়ার্স উৎসব হবে কিনা তা নিয়ে টানাপোড়ন চলছে। কেন হচ্ছে না ডুয়ার্স উৎসব তা নিয়েই ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। আলিপুরদুয়ার শহরবাসিও চাইছে খুব শীঘ্রই ডুয়ার্স উৎসবের আয়োজন করা হোক। তবে সেটা কতটা কার্যকর হয় সেটা অপেক্ষায় শহরবাসী তথা জেলাবাসীও।

শেষবার ২০১৯-২০ সালেই হয়েছিল ১৬তম ডুয়ার্স উৎসব। ২০১৯ সালের ২৯ ডিসেম্বর থেকে ২০২০ সালের ৭ জানুয়ারি পর্যন্ত চলেছিল এই উৎসব। ৭০০-রও বেশি স্টল ছিল, এমনকি বাংলাদেশ এবং নেপাল থেকেও স্টল এসেছিল, এছাড়াও সরকারি বিভিন্ন দপ্তরের স্টল তো ছিলই। মূল মঞ্চ ছাড়াও আরও দুটো মঞ্চ তৈরি করা হয়েছিল, যেখানে বিভিন্ন অনুষ্ঠান হয়েছে ১০ দিন ধরে। তবে এবছর আবার সেই উৎসব হবে কিনা সেই নিয়ে সংশয় বিভিন্ন মহলে। ডুয়ার্স উৎসব বছরের শেষে হলেও, এই অনুষ্ঠানের বৈঠক হয়ে যায় সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসের মধ্যেই। বৈঠকের পরই জানিয়ে দেওয়া হয় ডুয়ার্স উৎসব কবে হচ্ছে, কী কী পরিকল্পনা  রয়েছে। অক্টোবরের শেষে অথবা সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই খুঁটিপুজো করে উৎসবের সূচনাও হয়ে যায়।

প্রশাসন সূত্রে জানা গেছে জানুয়ারি মাসেই হতে পারে বিশ্ব ডুয়ার্স উৎসব।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments