Tuesday, April 30, 2024
HomeBreaking newsড্রাইভিং লাইসেন্স বাতিল করতে পারবে না পুলিস, রায় কলকাতা হাইকোর্টের

ড্রাইভিং লাইসেন্স বাতিল করতে পারবে না পুলিস, রায় কলকাতা হাইকোর্টের

হেলমেট না থাকলেও কিংবা বা ওভার স্পিডে গাড়ি চালালেও এবার থেকে ড্রাইভিং লাইসেন্স বাতিল করতে পারবে না পুলিস। কোনও কারনেই ড্রাইভিং লাইসেন্স সাসপেণ্ডও করতে পারবে না পুলিস। কেবলমাত্র সরকারের মোটর ভিকেলস দফতরই ওই ক্ষমতা প্রয়োগ করতে পারবে। মঙ্গলবার রায় দিল কলকাতা হাইকোর্ট।
 

আদালতের পর্যবেক্ষণ, পুলিস লাইসেন্স বাজেয়াপ্ত করতে পারে। পুলিসের কোনও অধিকার নেই ড্রাইভিং লাইসেনস সাসপেন্ড বা বাতিল করার।  

চলতি বছর মে মাসে, দক্ষিণ কলকাতার সাউথ সিটি মল থেকে আলিপুর ফিরছিলেন পিয়াসা ভট্টাচার্য ও তার স্বামীর। লেক গার্ডেন্সের কাছে ট্রাফিক পুলিস তাদের আটকায়। তাঁদের অভিযোগ, গাড়ি আটকে লাইসেন্স দেখতে চায় তাঁরা। এরপরই লাইসেন্স বাজেয়াপ্ত করে পুলিস। এ বিষয়ে পুলিসের অভিযোগ, তাদের গাড়ির গতিবেগ মাত্রাতিরিক্ত ছিল। তাই পিয়াসার লাইসেন্স বাজেয়াপ্ত করে ট্রাফিক পুলিস। এরপরই অ্যাসিস্ট্যান্ট কমিশনার অফ ট্রাফিক তিন মাসের জন্য তার লাইসেন্স সাসপেন্ড করে।সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন পিয়াসা দেবী। পিয়াসে দেবীর আইনজীবী ফিরোজ এদুলজি আদালতে দাবি করেন, লাইসেন্স ইস্যু করে মোটর ভেইকেলস বিভাগ। সুতরাং, সেই লাইসেন্স সাসপেন্ড বা বাতিল করার অধিকারও ওই বিভাগের। পুলিস কেবল মোটর ভেইকেল দফতরে সাসপেন্ড বা বাতিলের সুপারিশ করতে পারে মাত্র। কিন্তু কোনওভাবেই বাতিল করার অধিকার নেই তাদের।                

এরপরেই বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের নির্দেশ, এবার থেকে পুলিস কোনওভাবেই লাইসেন্স সাসপেন্ড বা বাতিল করতে পারবে না। সেই ক্ষমতা আছে একমাত্র মোটর ভেইকেলস দফতরের।  

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments