Saturday, April 27, 2024
Homeআন্তর্জাতিককাতার ফুটবল বিশ্বকাপে নতুন প্রযুক্তি! এবার অফসাইড ধরবে বলই

কাতার ফুটবল বিশ্বকাপে নতুন প্রযুক্তি! এবার অফসাইড ধরবে বলই

ফুটবলে অফসাইড বিতর্ক বরাবর ছিল, আছে, থাকবেও। তবু অফসাইড বিতর্ক যাতে খুব বেশি প্রভাব না ফেলে তার জন্য নতুন প্রযুক্তির আশ্রয় নিল ফিফা (FIFA)। কাতার বিশ্বকাপে সেই প্রযুক্তি প্রয়োগ করা হবে।

ভার (VAR) বা ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি আসার পর ফুটবলে অনেক বিতর্ক এড়ানো গিয়েছে। তবু কিছু কিছু ক্ষেত্রে খেলাটাকে একদম নিখুঁত করা যাচ্ছে না। তাই ফিফা ঠিক করেছে, অফসাইড বিতর্ককে থামাতে ‘সেমি অটোমেটিক’ প্রযুক্তি ব্যবহার করবে। যাতে অফসাইড (Off Side) নিয়ে বড় সমস্যা না দেখা দেয়। অফসাইড বিতর্ক দেখা দিলেই রেফারিরা ভারের সাহায্য এতদিন নিয়ে এসেছেন। সমস্যা হল, তাতে বড্ড বেশি সময় চলে যায়। ফুটবলারদের তখন ঠায় দাঁড়ানো ছাড়া কোনও উপায় থাকে না। অধৈর্য্য হয়ে পড়েন দর্শকরা। খেলার গতিটাই হারিয়ে যায়। সেই জন্য নিয়ে আসা হচ্ছে এই নতুন প্রযুক্তি।

এই প্রযুক্তি একদিক দিয়ে যেমন নিখুঁত, অন্যদিকে দ্রুতলয়ে সিদ্ধান্ত নেওয়া যাবে। এই ব্যাপারটা কি? স্টেডিয়ামের চারপাশে ক্যামেরা লাগানো থাকবে। সেই সঙ্গে ম্যাচের বলে চিপ লাগানো হবে। এতে ভারের সিদ্ধান্ত নিতে খুব একটা সময় লাগবে না। ফিফা রেফারিজ কমিটির চেয়ারম্যান হলেন পিয়েরলুইজি কলিনা। তিনি এই প্রযুক্তি তুলে ধরে বলেছেন, ভারের প্রযুক্তির চেয়ে আরও উন্নত হল সেমি অটোমেটিক অফসাইড প্রযুক্তি। “আমরা সবসময় চেষ্টা করছি ভারের সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করতে। অস্বীকার করছি না, কিছু কিছু বিষয় চূড়ান্ত করতে সত্যি অনেক সময় চলে যাচ্ছে। বিশেষ করে অফসাইডের ক্ষেত্রে। তাই আমরা এই বিষয়টা নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছি।” বলেছেন কলিনা।

গত সাত মাসে দু’টো টুর্নামেন্টে এই প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল। দেখা গিয়েছে এই প্রযুক্তি বেশ সফল। তাই ঠিক হয়েছে কাতার বিশ্বকাপের (Quatar World Cup) প্রতিটি ভেনুতে এই প্রযুক্তি ব্যবহার করা হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments