Friday, May 3, 2024
Homeখেলাধূলাইতালিকে হারিয়ে 'ফিনালিসিমা ট্রফি' জিতল আর্জেন্টিনা, রোনাল্ডোকে ছুলেন মেসি

ইতালিকে হারিয়ে ‘ফিনালিসিমা ট্রফি’ জিতল আর্জেন্টিনা, রোনাল্ডোকে ছুলেন মেসি

বারবার তাঁকে শূন্যে ছুঁড়ে দিচ্ছে সতীর্থরা। আর আর্জেন্টিনীয় মহাতারকার মুখে শিশুসুলভ অনাবিল হাসি। মেসি-মেসি শব্দে মুখরিত গোটা স্টেডিয়াম। বুধবার এমনই দৃশ্যের সাক্ষী থাকল ফুটবল বিশ্ব। জাতীয় দলের জার্সি গায়ে ফের বিরল সাফল্য লিওনেল মেসির (Leo Messi)। কোপা আমেরিকার পর জিতলেন প্রথম ফিনালিসিমা ট্রফি। ফলে জাতীয় দলের ট্রফির নিরিখে রোনাল্ডোকে ছুঁয়ে ফেললেন লিও। অর্থাৎ এখানেও সমান সমান।

ফিনালিসিমা ট্রফি (Finalissima trophy) এবছরই শুরু করেছে ফিফা। ইউরোপের সেরা দল এবং ল্যাটিন আমেরিকার সেরা দলের মধ্যে লড়াই, বিশ্বের সবচেয়ে শক্তিশালী দুই ফুটবল ঘরানার লড়াই এই ফিনালিসিমা। সেদিক থেকে দেখতে গেলে বিশ্বের সেরা দুই দলের লড়াই। আর এই সেরাদের লড়াইয়ে প্রথমবার বাজিমাত করল ল্যাটিন আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনাই। মেসি নিজে গোল করলেন না। কিন্তু সতীর্থদের জন্য একাধিক গোলের পাস বাড়ালেন। ইউরোপের চ্যাম্পিয়নদের হারিয়ে আর্জেন্টিনা (Argentina) এবার দাবি করতেই পারে তাঁরা বিশ্বসেরা।

শক্তিশালী ডিফেন্সের জন্য এক সময় গোটা বিশ্বে সমাদৃত হত ইটালি (Italy)। কিন্তু সেই মালদিনি-কানোভারোরাও নেই, সেই রক্ষণও নেই। ইটালির সেন্ট্রাল ডিফেন্স এখন সামলাচ্ছেন ‘বুড়ো’ বোনুচ্চি আর কিয়েলিনি। আর ইটালির সেন্ট্রাল ডিফেন্সের এই গতিহীনতাকেই বুধবার রাতে কাজে লাগাল আর্জেন্টিনা। নীল-সাদা ব্রিগেডের হয়ে গোল করলেন লাউটারো মার্টিনেজ, অ্যাঞ্জেল ডি’মারিয়া (Angel Di Maria) এবং পাওলো ডিবালা। মেসি নিজে গোল না করলেও গোটা দু’য়েক গোলের পাস বাড়িয়েছেন। সেই সঙ্গে গোটা ম্যাচ মাঠ দাপিয়ে বেড়িয়েছেন মহাতারকা।

এই জয়ের ফলে নিজের কেরিয়ারের দ্বিতীয় আন্তর্জাতিক ট্রফিটি ঘরে তুললেন লিও। গতবছরই কোপা আমেরিকা জিতেছিলেন তিনি। জাতীয় দলের জার্সিতে রোনাল্ডোর (Cristiano Ronaldo) দখলেও দু’টি ট্রফিই রয়েছে। একটি ইউরো এবং একটি উয়েফা নেশনস লিগ। সেদিক থেকে দেখতে গেলে মেসি এবং রোনাল্ডো এখন সমান সমান। নিজেদের শেষ বিশ্বকাপে নামার আগে দুই মহাতারকাই হয়তো এবার একটু বেশি তাগিদ নিয়ে নামবেন। কারণ, এই একটি মহার্ঘ ট্রফিই এখনও অধরা রয়ে গিয়েছে তাঁদের কাছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments