Friday, April 19, 2024
Homeজেলা১০৪ বছরে এই প্রথমবার! করুণা রোগীদের মুখ চেয়ে ভারত সেবাশ্রমে মাছ-মাংস-ডিম

১০৪ বছরে এই প্রথমবার! করুণা রোগীদের মুখ চেয়ে ভারত সেবাশ্রমে মাছ-মাংস-ডিম

১০৪ বছরের নিয়ম বদলালো ভারত সেবাশ্রম ( Bharat Sevashram Sangha)। করোনা রোগীদের মুখ চেয়ে তাঁদের পাতে মাছ-মাংস-ডিম রাখা হচ্ছে। প্রতিষ্ঠানের ইতিহাসে আমিষ পদ এই প্রথম। মানবসেবার কাছে হার মানল ধর্মীয় অনুশাসন।

শুধুমাত্র করোনা রোগীদের জন্য ভারত সেবাশ্রম সংঘের (Bharat Sevashram Sangha) এই নিয়ম। কোনও দিন কোনও শাখাতেই ঢোকেনি আমিষ পদ। আশ্রমেই তৈরি হচ্ছে ডিম সেদ্ধ, মাংসের ঝোল। ভারত সেবাশ্রম সংঘ জানাচ্ছে, এটা কোভিড ( COVID-19) রোগীদের জন্য।

শুক্রবার ২৫ বেডের সেফ হোমের উদ্বোধন করেন ভারত সেবাশ্রম সংঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ। উপস্থিত ছিলেন সংঘের গড়িয়া শাখার প্রধান স্বামী গিরিশানন্দ। জানানো হয়েছে, প্রয়োজন মতো আরও বেড বাড়ানো হবে। প্রধান সম্পাদক বলেন,আপাতত ২৫ বেডের সেফ হোম চালু করা হল। পরে প্রয়োজন মতো আরো বাড়ানো হবে। তবে এখানে থাকতে আপনাকে অর্থ খরচ করতে হবে। যদিও তা অন্যান্য বেসরকারি হাসপাতালের থেকে কম বলেই দাবি করা হয়েছে।

নিয়ম মতোই করোনা রোগীদের জন্য প্রোটিন যুক্ত খাবার দরকার। চিকিৎসকদেরও পরামর্শ, রোজ কিছুটা পরিমাণ প্রোটিন রাখতেই হবে খাদ্য তালিকায়। ফলে ডিম, মাংস, মাছ মতো খাবার খুবই প্রয়োজন। সে কারণেই এই সিদ্ধান্ত।

জানা গিয়েছে, ওই আশ্রমের প্রাক্তন ছাত্র রাজীব দত্তের সহযোগিতায় এই সেফ হোম চালু করা হয়েছে। তিনি একটি স্বেচ্ছাসেবী সংস্থা চালান। সেই সংস্থার উদ্যোগে এ দিন আশ্রমের দু’টি হলঘরে এই ব্যবস্থা করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments