Friday, March 29, 2024
Homeময়নাগুড়িসিম চাষে ভাইরাসের হানা, ফলন কম হওয়ায় ক্ষতিগ্রস্ত চাষীরা

সিম চাষে ভাইরাসের হানা, ফলন কম হওয়ায় ক্ষতিগ্রস্ত চাষীরা

ভাইরাসের আক্রমণে ব্যাহত উত্তরের কৃষিকাজ। সিম চাষে ভাইরাসের হানা, ফলন কম হওয়ায় ক্ষতিগ্রস্ত চাষীরা

হঠাৎ করেই সিম গাছের পাতা হলুদ হয়ে যাচ্ছে। যার জেরে সবজির ফলন কম হচ্ছে। এতেই সমস্যায় পড়েছেন ময়নাগুড়ি ব্লকের চাষীরা। সিম গাছের পাশাপাশি বিভিন্ন সবজি যেমন বিন, লাফা, বরবটি জাতীয় সবজির মধ্যেও এই রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। জানা গেছে, এটি একটি ভাইরাস ঘটিত রোগ। পাতা হলুদ হওয়া এই রোগের নাম ইয়োলো মোজাইক ভাইরাস। ভাইরাসের সংক্রমন হয়। যা পোকা জাতীয় কিছুর সাহায্যে সংক্রমিত হচ্ছে। অনেক ক্ষেত্রে বীজের সমস্যার কারণেও এই রোগের প্রাদুর্ভাব লক্ষ্য করা যায়। যার কোনো রকম ওষুধ নেই বাজারে। তবে উড়ন্ত পোকার হাত থেকে সবজিকে রক্ষা করার বার্তা দিয়েছেন উদ্যান প্রতিপালন দফতর।

উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলা মূলত কৃষি প্রধান এলাকা। শীত কালে ময়নাগুড়ি ব্লকে বিভিন্ন ধরনের সবজি ওঠে। তবে এবছরও ক্ষতিগ্রস্ত হয়েছেন চাষীরা। সিম চাষ করে বরাবর লাভের মুখ দেখেন ময়নাগুড়ির চাষীরা। এবছর ফলনের মূল সময়ে ভাইরাসের হানায় ক্ষতিগ্রস্থ চাষীরা। হঠাৎ সিম গাছের পাতা হলুদ হয়ে যায়। অনেকটা পাতা গুলি পুড়ে যাওয়ার মতো অবস্থা লক্ষ্য করা যায়। যার জেরে ফলনেও বেশ কিছু পচন লক্ষ্য করা যায়। এতে ফলন কম হওয়ায় ক্ষতির মুখে সিম চাষীরা।

কৃষি নির্ভর পরিবার গুলি এই রোগে বিরাট ক্ষতির সম্মুখীন হয়েছেন। চাষীদের অভিযোগ, বিক্রির জন্য সিম ছিঁড়ে আনলে তার মধ্যে ৪০ শতাংশ সিমে পচন দেখা যায়। এই ভাইরাসের প্রকোপ থেকে রেহাই পাওয়ার জন্য বিভিন্ন সারের দোকান এবং কৃষি আধিকারিকদের জানানো হলেও কোনো সুরাহা মেলেনি বলে অভিযোগ। ময়নাগুড়ি ব্লকের টেকাটুলি এলাকার সিম চাষী অনিল রায় বলেন, “এই ভাইরাসের কোনো ওষুধ পাওয়া যায়নি। আমি কৃষি দফতরের সাথেও যোগাযোগ করেছি কিন্তু কোনো সুরাহা করতে পারেনি।”

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments