Thursday, April 25, 2024
Homeখেলাধূলালিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগ জিতল রিয়াল মাদ্রিদ

লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগ জিতল রিয়াল মাদ্রিদ

রিয়াল মাদ্রিদ–১                লিভারপুল–০

(ভিনিসিয়াস জুনিয়র)

রিয়াল মাদ্রিদ ভক্তরা নিজেদের মধ্যে আলোচনায় বলেন, “আমাদের ক্লাব ফাইনালে ওঠে চ্যাম্পিয়ন হওয়ার জন্য।”

শনিবার রাতে প্যারিসের স্তেড দ্য ফ্রান্সে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের পর করিম বেঞ্জামার দলবল যখন সুদৃশ্য ট্রফিটা নিয়ে বাঁধভাঙা উৎসবে মাতোয়ারা, তখন তাদের নিজেদের মধ্যে বলা এই কথাগুলোই মনে পড়ছিল। এবার নিয়ে গত আটটা ফাইনালে উঠৈ আটবারই চ্যাম্পিয়ন। সব মিলিয়ে চোদ্দ বার ইউরোপ সেরা হওয়ার অনন্য সম্মান।

অথচ ম্যাচের প্রথম আধ ঘণ্টা দেখে অনুমান করার উপায় ছিল না নব্বই মিনিটের শেষে রিয়াল মাদ্রিদ ট্রফিটা নিয়ে যাবে। লিভারপুলের দাপটে তখন চোখে সর্ষে ফুল দেখছে রিয়াল ডিফেন্ডাররা। চ্যাম্পিয়ন হয় তারাই যারা অ্যাটাকের সঙ্গে ডিফেন্সও করতে পারে। এবং কি ডিফেন্সটাই না করল রিয়ালের ডিফেন্ডাররা। লাল ঝড়ের ধুলো উড়িয়ে লিভারপুলের ট্রেন্ট আলেকজান্দার আর্নল্ডরা যখন মহম্মদ সালাহ কিংবা সাদিও মানেদের জন্য বল বাড়াচ্ছেন তখন কার্বাজাল, মিলিতাও, আলাবা কিংবা মেন্দিদের পাশে নেমে এসে ক্রূস, কাশেমিরো কিংবা মদ্রিচরা কাঁধে কাঁধ মিলিয়ে লড়ে যাচ্ছেন। আর সবার পিছনে ছিলেন ছয় ফুট সাত ইঞ্চির গোলকিপার থিওবা কুর্তোয়া। কত বল যে বাঁচালেন তিনি। অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলেছেন কুর্তোয়া। উননব্বই মিনিট পর্যন্ত এক গোলে এগিয়ে থেকেও হেরে যেতে হয়েছিল ১-৪ গোলে। এই রিয়াল মাদ্রিদের কাছেই। কিন্তু এদিন তিনি সেই রিয়ালেরই শেষ প্রহরী। তাঁকে কিছুতেই হার মানাতে পারলেন না লিভারপুল ফরোয়ার্ডরা। সাদিও মানের যে শটটা বাঁচালেন তা দুর্দান্ত। তার পরেও বল অবশ্য পোস্টে লাগল। লিভারপুলের দুর্ভাগ্য বলটা তার পরেও পোস্টে লাগল। গোলের ভেতর গেল না। দ্বিতীয়ার্দ্ধে সালাহর সোয়াভিঁং শটও দুর্দান্ত বাঁচান কুর্তোয়া।

রিয়াল গোলটা করার আগে আরও একবার গোলে বল ঠেলেছিল। কিন্তু অফ সাইডের অভিযোগে তা বাতিল হয়। লিভারপুল গোলকিপার আলিসন বেকার অনেকটা এগিএ মাটিতে থাকায় গোলপোস্টের সামনে থাকা রবার্টসনকে এ ক্ষেত্রে কিপার হিসেবে ধরে নেওয়া হয়েছে। রি প্লে-তে দেখা যায় বেঞ্জামা আছেন ফান দাইকের পিছনে। সে ক্ষেত্রে পজিশন অফ সাইড। কিন্তু বেঞ্জামা যে বলটা পেলেন সেটা সতীর্থ বালবের্দের থেকে না লিভারপুলের ফাবিনহোর পা থেকে? ফাবিনহোর ট্যাকলের সময় বল তাঁর হাঁটুতে লেগে এসেছে, ইচ্ছা করে তিনি বেঞ্জামার দিকে ঠেলেননি। এই যুক্তিতেই গোল বাতিল হয় অফ সাইডের জন্য।

রিয়াল গোলটা পেল ম্যাচের ৫৯ মিনিটে। রাইট ব্যাক আলেকজান্দার আর্নল্ডের পিছন থেকে কখন তিনি ভিনিসিয়াস জুনিয়র উঠে এসেছেন তা লক্ষ্যই করেননি লিভারপুল রাইট ব্যাক। ভালভের্দের ক্রস ইচ্ছে করেই ভিনিসিয়াসের জন্য ছেড়ে দেন বেঞ্জামা। পিছন থেকে উঠে এসে ভিনিসিয়াস জুনিয়র যখন বলটা ধরলেন তখন তাঁর সামনে শুধু ফাঁকা গোল। আলতো টোকায় বছরের সবচেয়ে মূল্যবান গোলটা করলেন ব্রাজিলের ভিনিসিয়াস, যাঁর এদিন বয়স ছিল ২১ বছর ৩২০ দিন। এর পরেও গোল করার জন্য মরিয়া হয়েছিলেন সালাহরা। শেষ দিকে চার ফরোয়ার্ড নামান জুরগেন ক্লপ। ফাবিনহোকে তুলে নিয়ে নামান রবের্তো ফিরমিনোকে। কিন্তু রিয়াল ডিফেন্স তাদের পাত্তা দেয়নি। দুর্দান্ত খেললেন রাইট ব্যাক কার্বাজাল। লিভারপুল লেফট উইং লুইস দিয়াসকে তিনি বলই ধরতে দেননি।
রিয়াল ১৪ বার চ্যাম্পিয়ন হল। আর এই অবিশ্বাস্য রেকর্ডের দিনেই আরও একটি অবিশ্বাস্য রেকর্ড করে ফেললেন তাদের কোচ কার্লোস আনসোলেত্তি। এই নিয়ে চার বার তিনি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দলের কোচ। দু বার এ সি মিলানের (২০০৩, ২০০৭) এবং দু বার রিয়াল মাদ্রিদের (২০১৪ এবং ২০২২)। অসাধারণ। এবং এই কীর্তি গড়ে এই ইতালিয়ান কোচ ছাপিয়ে গেলেন সমকালিণ সব কোচেদের। রিয়ালের সাফল্যের পাশে তাদের কোচের কথাও রূপকথার অন্তর্গত হয়ে গেল।

আসলে দিনটা লিভারপুলের ছিল না। ফরাসি পুলিশের ব্যর্থতায় তাদের প্রচুর সমর্থক ম্যাচ শুরুর আগে মাঠে ঢুকতে পারেনি। তাই উয়েফা দু বার ম্যাচ পিছিয়ে দেয়। প্রথমে পনেরো মিনিট, তার পর আবার পনেরো মিনিট। শেষ পর্যন্ত রাত নটার ম্যাচ শুরু হয় রাত নটা ছত্রিশ মিনিটে। সকাল দেখেই বোঝা যায়, বাকি দিনটা কেমন যাবে। লিভারপুল ভক্তদের রাতের শুরুতে যে দুর্ভোগ পোয়াতে হল তা শেষ হল রাত শেষে চোখের জলে। সারা বছর দুর্দান্ত ফুটবল খেলে বছরের সবচেয়ে দামী রাতটাই তারা কাটাল গভীর শোকের মধ্যে। এটাই ফুটবল। নেয় যেমন, দেয়ও তেমন। না হলে জীবনের পঞ্চম চ্যাম্পিয়ন্স লিগ ট্রফিটা করিম বেঞ্জামা পেলেন কি না স্বদেশের মাটিতে, যে দেশ তাঁকে একদা ব্রাত্য করে রেখেছিল। অনেক কিছুরই হিসেব মিটিয়ে দিল এবারের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল, যা সব দিক থেকেই ইতিহাস সৃষ্টি করল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments