Thursday, April 25, 2024
Homeআন্তর্জাতিকরুশ প্রেসিডেন্ট পুতিনের ব্ল্যাক বেল্ট কেড়ে নিল বিশ্ব তাইকোন্ডো সংস্থা

রুশ প্রেসিডেন্ট পুতিনের ব্ল্যাক বেল্ট কেড়ে নিল বিশ্ব তাইকোন্ডো সংস্থা

ইউক্রেনের বিরুদ্ধে হামলার কারণে ইতিমধ্যেই গোটা বিশ্বজুড়ে নিন্দিত হচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘটনার প্রতিবাদে সরব হয়েছে বিশ্বের ক্রীড়ামহলও। ইতিমধ্যেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) এবং জুডো ফেডারেশন পুতিনের সাম্মানিক সদস্যপদ বাতিল করেছে। এবার সেই রাস্তাতেই হাঁটল বিশ্ব তাইকোন্ডো সংস্থাও। কার্যত কেড়ে নেওয়া হল পুতিনের ব্ল্যাক বেল্ট। তাইকোন্ডো সংস্থার পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, “যুদ্ধের চেয়ে শান্তি অনেক বেশি মূল্যবান।”

ইউক্রেনের বিরুদ্ধে এই হামলার ঘটনা একেবারে মেনে নিতে পারেনি বিশ্ব তাইকোন্ডো সংস্থা। মঙ্গলবার একটি টুইট করে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, “ইউক্রেনের উপর রাশিয়া যে নৃশংস হামলা চালিয়েছে, তার চূড়ান্ত বিরোধিতা করা হচ্ছে। যুদ্ধের চেয়ে শান্তি অনেক বেশি মূল্যবান। আর সে কারণেই বিশ্ব তাইকোন্ডো সংস্থার পক্ষ থেকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যে ভ্লাদিমির পুতিনের নবম ড্যান ব্ল্যাক বেল্টটি কেড়ে নেওয়া হবে।” এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, ২০১৩ সালে পুতিনকে এই সাম্মানিক ব্ল্যাক বেল্ট দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদ এবং আধিকারিকদের উপর ইতিমধ্যেই নিষেধাজ্ঞা জারি করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC)। অলিম্পিক গেমস, প্যারালিম্পিক গেমস, বিশ্ব চ্যাম্পিয়নশিপ, বিশ্বকাপ সহ বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্টে থেকে ব্যান করা হল পুতিনের দেশকে। ইউরোপের কোনও ইভেন্ট বা টুর্নামেন্টে অংশ নিতে পারবে পুতিনের দেশ। পাশাপাশি বাদ দেওয়া হয়েছে বেলারুশকেও।

পাশাপাশি রবিবার আন্তর্জাতিক জুডো ফেডারেশন গত রবিবারই জানিয়ে দিয়েছে, পুতিনের সাম্মানিক প্রেসিডেন্ট পদ বাতিল করে দেওয়া হয়। ইউক্রেনের সঙ্গে বর্তমান সংঘাতের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি প্রতিবাদে সরব হয়েছে FIFA এবং UEFA-ও। FIFA-র পক্ষ থেকে ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে, “FIFA এবং UEFA সিদ্ধান্ত নিয়েছে যে সব রাশিয়ান দল, সে দেশের হয়ে প্রতিনিধিত্ব করুক বা রাশিয়ান ক্লাবের হয়ে, তাদের FIFA ও UEFA-র সমস্ত প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হল। আগামী নোটিশ পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।” ২৪ মার্চ বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচের প্লে অফে পোল্যান্ডের বিরুদ্ধে মুখোমুখি হওয়ার কথা রাশিয়ার পুরুষ দলের। পোল্যান্ড আগেই রাশিয়ার বিরুদ্ধে খেলতে অস্বীকার করেছিল। যার অর্থ, ২০২২ কাতার বিশ্বকাপে দেখা যাবে না রাশিয়াকে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments