Friday, March 29, 2024
HomeBreaking newsরাষ্ট্রপতি পুরষ্কার প্রাপ্ত মৃৎশিল্পীর দুর্গা প্রতিমা পাড়ি দিচ্ছে সাতসমুদ্র পার।

রাষ্ট্রপতি পুরষ্কার প্রাপ্ত মৃৎশিল্পীর দুর্গা প্রতিমা পাড়ি দিচ্ছে সাতসমুদ্র পার।


কৃষ্ণনগরঃ- রাষ্ট্রপতি পুরষ্কার প্রাপ্ত মৃৎশিল্পীর দুর্গা প্রতিমা পাড়ি দিচ্ছে সাতসমুদ্র পার। শিল্পীর কথায় বেশ কিছু মাস আগে প্রবাশী বাঙালী অ্যামেরিকা থেকে কৃষ্ণনগরে ঘুরতে এসে মৃৎশিল্পীর বাড়িতে এসেছিলেন। এখানে এসে তিনি শিল্পীর হাতের কাজ দেখে মুগ্ধ হয়েছিলেন, তাই তিনি অর্ডার দিয়ে দেন ফাইবারের নির্মিত রাধাকৃষ্ণের মূর্তি। পাশাপাশি তিনি সুবির পালের কারখানাতে এসে দুর্গা প্রতিমা দেখে পুজোতে দুর্গা প্রতিমার অর্ডার দিয়ে দেন। সেই দুর্গা প্রতিমা শিল্পি একমাস ধরে নির্মাণ করছেন, গতকালই সেই প্রতিমা পাড়ি দিতে চলেছে আমেরিকার উদ্দেশ্যে।
শিল্পী সুবির পাল বলেন, “ অর্ডার পাওয়ার পর থেকেই আমি নিজে হাতে এই প্রতিমা তৈরী করছি। আমেরিকার বাশিন্দা ঐ ব্যক্তি আমার কাছে এসেছিল এসে তিনি দেড় ফুটের ফাইবারের রাধাকৃষ্ণ ও লক্ষ্মী প্রতিমার অর্ডার দিয়েছিলেন। সেই মূর্তি তৈরীর কাজ শেষ হয়েগেছে। তিনি দুর্গা প্রতিমার অর্ডার দেন তাঁর বাড়ির পুজোর জন্য। সেই দুর্গা প্রতিমার কাজ প্রায় শেষ”।
প্রসঙ্গত, ইউনেস্কো দুর্গাউৎসবকে হেরিটেজ সম্মান দেওয়ার পর থেকে ছোট দুর্গা প্রতিমার চাহিদা বেড়েছে। দেশ-বিদেশ থেকে ছোট দুর্গার অর্ডার আসছে। কেউ পূজো করার জন্য আবার কেও প্রতিমা নিয়ে গিয়ে সাজিয়ে রাখার জন্য অর্ডার দিয়ে নিয়ে যাচ্ছেন।
শিল্পী সুবির পালের কথায়, এই প্রতিমা মহালয়ার পরের দিন ঐ আম্রিকার বাশিন্দা ও তাঁর পরিবারের লোকেরা আসছেন এই প্রতিমা নিয়ে যাওয়ার জন্য। এখন মাটির কাজ প্রায় শেষ হয়েগেছে শুধু রঙ বাকি রয়েছে তা কালকের মধ্যেই শেষ হয়ে যাবে।
শিল্পী সুবির পাল ছোট থেকেই তাঁর পিতা জাতীয় পুরষ্কার প্রাপ্ত শিল্পী বিরেন পালের কাছে কাজ শিখেছেন। মাত্র বারো বছর বয়সে ১৯৮২ সালে লন্ডনে ইন্ডিয়া ফেস্টিভ্যালে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। ১৯৮৫ সালে আমেরিকাতে ইন্ডিয়া ফেস্টিভ্যালেও যোগ দিয়েছিল। এছাড়াও জার্মানি ও স্পেনে ইন্ডিয়া ফেস্টিভ্যালে যোগ দিয়েছিলেন। ১৯৯১ সালে মাত্র ১৮ বছর বয়সে তিনি জাতীয় পুরষ্কার পেয়েজান। এছাড়াও তিনি ডক্টরেট উপাধি পান আলপস ইউনিভার্সিটি থেকে। আবার তাঁর নাম রয়েছে ইডিয়া বুক অফ রেকর্ডস , ইউনিক ওয়ার্ল্ড রেকর্ডস ও লিমকা বুক অফ রেকর্ডস। তাই তাঁর নাম সুধু যে দেশের মাটিতে তা নয় তাঁর নাম বিদেশের মাটিতেও জনপ্রিয় শিল্পী হিসাবে। তাই বিদেশে থেকে প্রতিমার অর্ডার এসেছে, সেই প্রতিমাকে রূপ দিতে শিল্পী তুলিতে রঙ ভরিয়েছেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments