Thursday, April 25, 2024
Homeবর্ধমানরবি ঠাকুরের গান শুনিয়ে টিকা দেওয়ার অভিনব উদ্যোগ বর্ধমান মেডিক্যাল কলেজে

রবি ঠাকুরের গান শুনিয়ে টিকা দেওয়ার অভিনব উদ্যোগ বর্ধমান মেডিক্যাল কলেজে

বর্ধমানঃ
রবি ঠাকুরের গান শুনিয়ে টিকা দেওয়ার অভিনব উদ্যোগ নিল বর্ধমান মেডিক্যাল কলেজ।

একটা সময় ছিল, যখন ডেকে-হেঁকেও ভ্যাকসিন দেওয়ার লোক পাওয়া যায়নি। আর এখন ভ্যাকসিনের জন্য রাত থেকে লাইনে দাঁড়াচ্ছেন গ্রাহকেরা। দিন-রাত চোখ রেখে চলেছেন কো-উইন অ্যাপে। এই পরিস্থিতিতে দিনে ২ হাজার জনকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। শুধু তাই নয়, গ্রাহকেরা যাতে চিন্তামুক্ত মনে, শান্ত পরিবেশে ভ্যাকসিন নিতে পারেন, তার জন্যই রবীন্দ্রসঙ্গীতের ব্যবস্থা করেছে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ, যা দৃষ্টান্তমূলক।

হাসপাতাল সূত্রে খবর, বর্তমানে ৮টি শিবিরে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের প্রথম ও দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে। ভ্যাকসিন কেন্দ্রে ঢোকা থেকে বের হওয়া পর্যন্ত বাসিন্দারা থাকছেন রাবীন্দ্রিক পরিবেশে। বাজছে শ্রুতিমধুর রবীন্দ্র সঙ্গীত। এছাড়া ভ্যাকসিন নেওয়ার জন্য অপেক্ষা করা থেকে ভ্যাকসিন নেওয়ার পর গ্রাহকদের বিশ্রামের জন্য শীতাতপ পরিবেশে পর্যাপ্ত বসার আসনের ব্যবস্থা করা হয়েছে। এই উদ্যোগ প্রসঙ্গে বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ভ্যাকসিন কর্মসূচি কেন্দ্রের উপদেষ্টা সুব্রত সেন বলেন, ‘সাধারণত মেডিক্যাল সেন্টারে যাওয়ার কথা ভাবলেই সকলের মনে একটা ভীতি তৈরি হয়। ইঞ্জেকশন নিতেও অনেকে ভয় পান। টেনশন তৈরি হয়। তাই টেনশন ফ্রি পরিবেশ তৈরির উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি আমরা।’

ভয়শূন্য পরিবেশ তৈরি করতেই এই উদ্যোগ জানিয়ে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ প্রবীর সেনগুপ্ত বলেন, ‘করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে। তাই যত বেশি সম্ভব বাসিন্দাদের ভ্যাকসিন দেওয়ার উপর জোর দেওয়া হচ্ছে। এখান থেকে সবাই ভয়শূন্য মনে ভালো থাকার সংকল্প নিয়ে বাড়ি ফিরুক- সেই ভাবনা থেকেই এই পরিবেশ রচনা।

বর্ধমান মেডিক্যাল হাসপাতালের এই উদ্যোগে স্বাভাবিকভাবেই খুশি ভ্যাকসিন নিতে আসা সকলে। ভ্যাকসিন নিতে আসা এক প্রবীণ টিকাগ্রাহক বলেন, ‘সংবাদমাধ্যমে ভ্যাকসিন সেন্টারগুলিতে যে অব্যবস্থার ছবি দেখা যাচ্ছে তা রীতিমত ভয় ধরায়। সেখানে বর্ধমান হাসপাতালের ব্যবস্থাপনা সম্পূর্ণ ব্যতিক্রমী।’ বলা যায়, ভ্যাকসিন সেন্টারের অব্যবস্থার ভীতি নিয়ে বর্ধমান মেডিক্যাল হাসপাতালে এসে এখানকার পরিবেশে আপ্লুত ভ্যাকসিন গ্রাহকেরা। একটু সদিচ্ছা থাকলেই যে অনেকটা বদল সম্ভব, সেটাই করে দেখাচ্ছে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments