Friday, April 26, 2024
HomeUncategorizedমোদির জন্মদিনে বিশেষ চমক! ভারতে এসে পৌঁছাল ৮ টি চিতা

মোদির জন্মদিনে বিশেষ চমক! ভারতে এসে পৌঁছাল ৮ টি চিতা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনে বিশেষ চমক। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ( PM Narendra Modi) ৭২ তম জন্মদিন উপলক্ষে ভারতে এসে পৌঁছল আটটি চিতা (Project Cheetah)। ১৯৫০ সালে বিলুপ্ত হয়ে যাওয়া চিতার বংশবৃদ্ধি করতেই এবার ভারতে আনা হল এদের। এদিন নামিবায়া থেকে আগত এই আটটি চিতাকে মধ্যপ্রদেশের কুনো পালপুর জাতীয় উদ্যানে (Kuno National Park Wildlife) ছেড়ে দিলেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। নিজে হাতেই চিতার ছবিও তোলেন প্রধানমন্ত্রী।

এদিন ৮টি চিতা আসে একটি বিশেষ বিমানে। প্রচারের ঢক্কানিনাদে বিশ্বাসী মোদি সরকার বিমানটির মুখটিকে একটি চিতার মুখের মোড়কে ঢেকেছে। এখন প্রহর গোনা চলছে নামিবিয়া থেকে আসা চিতার ভারত দর্শনের। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে, প্রজেক্ট চিতা হল বিশ্বের প্রথম বৃহৎ আন্তঃমহাদেশীয় মাংসাশী বন্যপ্রাণ হস্তান্তর প্রকল্প। এর আগে বিশ্বের কোনও দেশ এতবড় প্রকল্প নেয়নি।

১৯৫২ সালে ভারতে চিতা বিলুপ্ত হয়ে যায়। তারপর থেকে প্রধানমন্ত্রী মোদির আন্তরিক ইচ্ছা ছিল চিতাকে ভারতের পরিবেশে ফিরিয়ে আনা। এই উদ্দেশ্যে নামিবিয়ার সঙ্গে এ বছরের গোড়ায় একটি মউ স্বাক্ষরিত হয়। বোয়িং জাম্বো জেট ৭৪৭ বিশেষ বিমানে চড়ে আসে চিতাগুলি। প্রায় ১৬ ঘণ্টা আকাশপথ পাড়ি দিয়ে বিমানটি জয়পুরে নামে। বিমানের ভিতরে চিতা রাখার সব রকম ব্যবস্থা রয়েছে। শেওপুর জেলায় আয়োজিত প্রধানমন্ত্রীর অনুষ্ঠানের প্রায় ৩-৪ ঘণ্টা আগেই তারা হাজির হয়ে যায় কুনোয়। এরজন্য কুনোর জঙ্গলে ১০ ফুট উঁচু একটি মঞ্চ বাঁধা হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments