Thursday, March 28, 2024
Homeখেলাধূলামেন্টর ধোনির যাত্রার শুভারম্ভ হল না

মেন্টর ধোনির যাত্রার শুভারম্ভ হল না

নিউজ ডেস্ক:
মেন্টর ধোনির যাত্রা যেন শুভারম্ভ হল না। ভারতের অন্যতম সফল অধিনায়ক বললে সবার আগে আসবে মহেন্দ্র সিং ধোনির নাম। দু’টি বিশ্বকাপ জয়ের নজির একমাত্র তাঁর কাছেই আছে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এবার জাতীয় দলের মেন্টর হিসেবে তাঁকে নিয়েছিল BCCI।

এই প্রথমবার জাতীয় দলে প্লেয়ারের বাইরে অন্য ভূমিকায় অবতীর্ণ হয়েছেন ধোনি। মেন্টরের ভূমিকায় ধোনির নাম ঘোষণার পর ভারতীয়রা স্বস্তির নিঃশ্বাস ফেলে ভেবেছিল, এবার বিশ্বকাপ আসছে। কারণ, ধোনির বুদ্ধিকে এখনও বাহবা দেয় বিশ্ব ক্রিকেটের তাবড় তাবড় ব্যক্তিত্বরা। পাশাপাশি ধোনির ম্যাচ রিডিং ক্ষমতা বাকিদের থেকে অনেক বেশি। তার প্রমাণ একাধিকবার মিলেছে।

IPL-এ চেন্নাই সুপার কিংসকে চতুর্থবার ট্রফি জিতিয়ে জাতীয় দলে যোগ দিয়েছেন ধোনি। এসেই তিনি অক্ষর প্যাটেলের জায়গায় এনেছেন শার্দুল ঠাকুরকে। শোনা যায় হার্দিককে পুরোপুরি ব্যাটার হিসেবে ধরে নিয়েই শার্দুলকে আনা হয়েছিল দলে। সূত্রের খবর, হার্দিককে ফিনিশার হিসেবে ব্যবহার করার বুদ্ধিটাও ধোনিরই মস্তিস্কপ্রসূত।

অনুশীলনে একাধিকবার দেখা গেছে ধোনি নিজে মাঠে নেমে দলকে অনুশীলন করাচ্ছেন। তা সাইডলাইনে ঋষভকে কিপিং অনুশীলন করানো হোক বা নেটে থ্রো ডাউন। সবেতেই ধোনিকে দেখতে পাওয়া গেছে। এসবে কিছুটা হলেও দূরে ছিলেন রবি শাস্ত্রী ও তাঁর সহযোগিরা। কিন্তু পাকিস্তান ম্যাচে লজ্জাজনক হার মেন্টর ধোনির ভূমিকায় প্রশ্ন তুলে দিল। যদিও একটা ম্যাচ কাউকে বিচার করার জন্য যথেষ্ঠ নয়। কিন্তু কথায় আছে ‘সকালটা দেখে বোঝা যায় দিনটা কেমন হবে।’ ফলে মেন্টর ধোনির যাত্রা অধিনায়ক ধোনির মত মসৃণ হবে কি না তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। তবে সমর্থকদের আশা আজকের ধাক্কা কাটিয়ে আগামী ম্যাচেই ঘুরে দাঁড়াবে ভারত।

অন্যদিকে এটা ছিল টি-২০ বিশ্বকাপে অধিনায়ক হিসেবে বিরাট কোহলির প্রথম ম্যাচ। কিন্তু তা সুখকর হল না তাঁর। তিনি একাই দলকে টানলেন। তিনি না থাকলে আরও বড় লজ্জা অপেক্ষা করছিল ভারতের জন্য। আজকের ম্যাচের আগে পাকিস্তানের বিরুদ্ধে কোহলির অপরাজিত হওয়ার রেকর্ড ছিল। কিন্তু আজ সেই রেকর্ড ভেঙে দিলেন শাহিন আফ্রিদি।

ম্যাচ শেষে কোহলি বলেন, ‘আমরা পরিকল্পনা অনুযায়ী খেলতে পারিনি। পাকিস্তানের দুর্দান্ত পারফরম্যান্স ও শিশির অন্যতম কারণ। আমরা আরও ১৫-২০ রান বেশি আশা করেছিলাম কিন্তু পাকিস্তানি বোলাররা তা করতে দেয়নি। আমরা উইকেট নিতে পারিনি। এটা টুর্নামেন্টের প্রথম ম্যাচ, শেষ নয়।’

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments