Friday, April 19, 2024
Homeখেলাধূলামরণ-বাঁচন ম্যাচে কামব্যাক! দ: আফ্রিকাকে ৪৮ রানে হারিয়ে সিরিজ বাঁচিয়ে রাখল ভারত

মরণ-বাঁচন ম্যাচে কামব্যাক! দ: আফ্রিকাকে ৪৮ রানে হারিয়ে সিরিজ বাঁচিয়ে রাখল ভারত

এই ম্যাচে নামার আগে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছিল ঋষভ পন্থদের বোলিং বিভাগ নিয়ে হাজারো প্রশ্ন উঠছিল। আতস কাঁচের তলায় ফেলা হচ্ছিল অধিনায়ক হিসাবে পন্থের পারফরম্যান্সকে। কিন্তু মঙ্গলবার ভাইজ্যাগে সব প্রশ্ন যেন তুড়ি মেরে উড়িয়ে দিল টিম ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকাকে ৪৮ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজ বাঁচিয়ে রাখল ভারতীয় দল।

আগের দু’টি ম্যাচের মতো এদিনও টস হারতে হয় অধিনায়ক পন্থকে। আগের ফর্মুলা মেনে এদিন ফের ভারতকে আগে ব্যাটিং করতে পাঠান প্রটিয়া অধিনায়ক বাভুমা। কিন্তু সেই সিদ্ধান্ত বুমেরাং হয়। এদিন শুরুটা দুর্দান্ত করেন ভারতের দুই ওপেনার। প্রথম উইকেটের জুটিতেই ৯৭ রান তুলে ফেলে ভারত। আগের দু’ম্যাচে রান না পাওয়া ঋতুরাজ গায়কোয়াড় এদিন ৩৫ বলে ৫৭ রানের ঝড়ো ইনিংস খেলেন। দুর্দান্ত ফর্মে থাকা ঈশান কিষান এদিন ফের অর্ধশতরান করেন। ৩৫ বলে ৫৪ রানের ঝকঝকে ইনিংস খেলেন তিনিও। যদিও দুই ওপেনার প্যাভিলিয়নে ফেরার পর ভারতীয় ব্যাটিং লাইন আপ খানিকটা চাপে পড়ে যায়। শ্রেয়স আইয়ার এবং অধিনায়ক পন্থ ব্যর্থ হন। এদিন দাগ কাটতে পারেননি দীনেশ কার্তিকও। তবে ধৈর্য ধরে ভারতের হয়ে ফিনিশারের ভূমিকায় এদিন অবতীর্ণ হন হার্দিক পাণ্ডিয়া। তিনি শেষদিকে ২১ ব্লে ৩১ রান করেন। ফলে ভারত পৌঁছে যায় ৫ উইকেটের বিনিময়ে ১৭৯ রানে।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই চাপে ছিল দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক বাভুমা মাত্র ৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন। তাঁর উইকেটের পর কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে প্রোটিয়ারা। কিন্তু দক্ষিণ আফ্রিকা ইনিংসের কোমর ভেঙে দেন হর্ষল প্যাটেল এবং যুজবেন্দ্র চাহাল। এই দুই বোলারই আগের দুই ম্যাচে চূড়ান্ত ব্যর্থ হন। শেষ পর্যন্ত মাত্র ১৩১ রানে শেষ হয় যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments