Friday, April 19, 2024
Homeপর্যটনভক্তবৃন্দ ছাড়াই এবারও পুরীর রথযাত্রা অনুষ্ঠান হতে চলেছে

ভক্তবৃন্দ ছাড়াই এবারও পুরীর রথযাত্রা অনুষ্ঠান হতে চলেছে

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কোপে পুরীর রথযাত্রা অনুষ্ঠান। গতবছরের পর এবছরও রথযাত্রার অনুষ্ঠান হবে ভক্তদের ছাড়াই। বাড়তে থাকা সংক্রমণের কথা মাথায় রেখে চলতি বছরের রথযাত্রা অনুষ্ঠানে একাধিক বিধিনিষেধ জারি করা হয়েছে। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, পুরীর রথযাত্রায় এবছর অংশগ্রহণ করতে পারবেন কেবলমাত্র সেবাইতরা। ভক্তসমাগমের উপর নিষেধাজ্ঞা জারি থাকছে। আগামী ১২ জুলাই ভক্তসমাগম ছাড়াই রথযাত্রা সম্পন্ন হবে পুরীর জগন্নাথ মন্দিরে।

ওডিশার স্পেশ্যাল রিলিফ কমিশনার প্রদীপ কে জেনা বলেন, ‘কোভিড বিধির কথা মাথায় রেখেই ২০২১ সালে পুরীর রথযাত্রায় ভক্তদের উপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। কেবলমাত্র সেবাইতরাই অংশগ্রহণ করতে পারবেন এবারের রথযাত্রা অনুষ্ঠানে। এ বিষয়ে সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনে চলা হবে।’

ওডিশা রথযাত্রার সময় পুরী জুড়ে কার্ফু জারি থাকবে। গত বছরের মতো এবারেও ভার্চুয়াল মাধ্যমে রথযাত্রার অনুষ্ঠান টেলিকাস্ট করা হবে বলে জানা গিয়েছে। রথযাত্রার সরাসরি সম্প্রচারের ফিড সংবাদমাধ্যমগুলোকে পাঠিয়ে দেওয়া হবে। ২০২০ সালে কোভিড পরিস্থিতির কারণে বন্ধ রাখা হয় রথযাত্রার অনুষ্ঠান। ধুমধাম করে ভক্ত সমাগমের বদলে কেবলমাত্র মন্দির কর্তৃপক্ষ এবং সেবাইতরাই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পেরেছিলেন। সুপ্রিম কোর্ট রথযাত্রা পালনের জন্য বেশ কয়েকটি নির্দেশিকা জারি করেছিল গত বছর। সেই নির্দেশিকা মেনেই এবছরও রথযাত্রা পালন করা হবে বলে জানিয়েছেন প্রদীপ কে জেনা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments