Friday, March 29, 2024
Homeআলিপুরদুয়ারবাঁদরদের সুরক্ষায় অভিনব ঝুলন্ত ব্রিজ বক্সার জঙ্গলে, আপনি দেখেছেন??

বাঁদরদের সুরক্ষায় অভিনব ঝুলন্ত ব্রিজ বক্সার জঙ্গলে, আপনি দেখেছেন??

আলিপুরদুয়ারঃ

এবার বাঁদরদের প্রাণ বাঁচাতে বক্সার জঙ্গলে পরীক্ষামূলক ভাবে ঝুলন্ত সেতু তৈরি করল বক্সা টাইগার রিজার্ভ কর্তৃপক্ষ। দ্রুতগামী বেপরোয়া গাড়ির থেকে বাঁদরদের প্রাণ রক্ষা করতে এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে।
আপাতত, বক্সা টাইগার রিজার্ভের রাজাভাতখাওয়া থেকে জয়ন্তী পর্যন্ত মোট তিনটি এই ধরনের ঝুলন্ত ব্রিজ তৈরি করেছে বক্সা টাইগার রিজার্ভ কর্তৃপক্ষ। জানা গেছে কিছুদিনের মধ্যেই ধীরে ধীরে সেই ঝুলন্ত সেতুর সংখ্যা বাড়ানো হবে।


জয়ন্তী ও বক্সার জঙ্গলের রাস্তায় বেপরোয়া ভাবে গাড়ি চলাচল করে। পরিবেশ প্রেমীদের অভিযোগ বেশির ভাগ ক্ষেত্রেই জয়ন্তী এবং বক্সার রাস্তায় দ্রুতগামী ছোট গাড়ির চালকরা মদ্যপ অবস্থায় এই পথে গাড়ি চালিয়ে থাকে।এই দ্রুতগামী ছোট গাড়ির চালকদের নিয়ন্ত্রণে কোনও ভূমিকা নেই পুলিশ এবং বনদপ্তরের।কার্যত বিনা বাধায় জঙ্গলের এই পথে বেপরোয়া ভাবে গাড়ি চলাচল করে। ফলে হামেশাই এই ছোট গাড়ির গুলোর সাথে বন্য প্রাণীদের সংঘর্ষ লেগেই থাকে।


অন্যদিকে বেপরোয়া এই গাড়ি গুলো নিয়ন্ত্রণ হারিয়ে দূর্ঘটনার কবলেও পড়ে৷ গত বছরের ৩১শে  ডিসেম্বর বাইসনের সাথে একটি দুই চাকার মোটর সাইকেলের ধাক্কায় ঘটনাস্থলেই মৃত্যু হয় এক যুবকের। এছাড়াও বছর পাঁচেক আগে নিয়ন্ত্রণ হারিয়ে একটি চার চাকার ছোট গাড়ি জঙ্গলে ঢুকে পড়ে। সাথে সাথেই গাড়িতে আগুন ধরে যায়।এবং ঘটনাস্থলে তিন যুবকের মৃত্যু হয়।
এই বেপরোয়া গাড়ি গুলোর ধাক্কায় প্রায় প্রতিদিনই বক্সার জঙ্গলের রাস্তায় অন্যান্য বন্যপ্রাণীর পাশাপাশি বাঁদর  মৃত্যুর  ঘটনা ঘটে থাকে।


বক্সার জঙ্গলে চলাচলকারি গাড়ি গুলো থেকে বাঁদরদের জন্য খাবার ছুড়ে দেয় গাড়ির যাত্রীরা। 
এই খাবারের লোভে বাঁদরের দল রাস্তায় চলে আসে।এর ফলে হামেশাই দ্রুতগামী ছোট গাড়ি গুলোর ধাক্কায় মৃত্যুর কোলে ঢলে পড়ে বক্সার বাঁদরের দল।
বক্সা টাইগার রিজার্ভের এফডি বুদ্ধরাজ শেওয়া জানিয়েছেন দ্রুতগামী গাড়ি নিয়ন্ত্রনের জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। বনদপ্তরের তিনটি  বিশেষ দল সারাক্ষণ গাড়িতে করে নজরদারি করবে।এবং দ্রুতগামী গাড়ি ধরলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।পাশাপাশি দ্রুতগামী গাড়ি গুলো থেকে বাঁদরেরপাল রক্ষা করতে পরিক্ষামূলক ভাবে গাছের উপর বেশ কিছু ঝুলন্ত ব্রিজ তৈরি করা হয়েছে। 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments