Thursday, April 25, 2024
Homeডুয়ার্সফের গণ্ডারের অস্বাভাবিক মৃত্যু গরুমারা জাতীয় উদ্যানে

ফের গণ্ডারের অস্বাভাবিক মৃত্যু গরুমারা জাতীয় উদ্যানে

ফের গণ্ডারের অস্বাভাবিক মৃত্যু গরুমারা জাতীয় উদ্যানে। যার জেরে মেদলা ওয়াচ টাওয়ারে পর্যটকদের ঢোকার উপর বিধি-নিষেধ জারি করল গরুমারা বন্যপ্রাণী বিভাগ। ফলে রামশাই থেকেই ফিরে যেতে হয় পর্যটকদের। গরুমারা বন্যপ্রাণী বিভাগ সূত্রে খবর, শুক্রবার সকালে গরুমারা জাতীয় উদ্যানের মেদলা ওয়াচ টাওয়ার সংলগ্ন এলাকা থেকে একটি গণ্ডারের মৃতদেহ উদ্ধার হয়। গণ্ডারটির বয়স ১৫ বছর। পূর্ণবয়স্ক গণ্ডারের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে গরুমারা জাতীয় উদ্যানের বনকর্মীদের মধ্যে। কী কারণে গণ্ডারটির মৃত্যু হল তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে গরুমারা বন্যপ্রাণী বিভাগ।

যদিও গণ্ডারটি অসুস্থ ছিল বলে জানিয়েছেন গরুমারা বন্যপ্রাণী বিভাগের অতিরিক্ত বনাধিকারিক জন্মেজয় পাল। তিনি বলেন, ‘একটি পূর্ণবয়স্ক গণ্ডারের মৃত্যু হয়েছে। গণ্ডারটি গত চারদিন ধরে অসুস্থ ছিল। আমরা নজরদারি চালাচ্ছিলাম। আজ বিকালে হঠাৎই গণ্ডারটি মারা যায়।’ গণ্ডারটির খড়্গ অক্ষত রয়েছে। ফলে অসুস্থতার কারণেই গণ্ডারটির মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে বন দফতরের অনুমান। তবে মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হতে শনিবার গণ্ডারটির মৃতদেহ ময়নাতদন্ত করা হবে ময়নাতদন্তের রিপোর্ট এলেই পূর্ণবয়স্ক গণ্ডারটির মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে বলে জানিয়েছেন গরুমারা বন্যপ্রাণী বিভাগের অতিরিক্ত বনাধিকারিক জন্মেজয় পাল।

অন্যদিকে, গণ্ডারটির মৃত্যুর ঘটনায় এদিন গরুমারা বন্যপ্রাণী বিভাগের তরফে পর্যটকদের মেদলা নজর মিনারে প্রবেশ বন্ধ করে দেওয়া হয়। ফলে গরুমারা জাতীয় উদ্যানে এসেও ওয়াচ টাওয়ার থেকে বন্যপ্রাণীর দেখার আক্ষেপ রয়ে গেল পর্যটকদের। মেদলা ওয়াচ টাওয়ার বেড়াতে আসা পর্যটকদের রামশাই থেকেই ঘুরে যেতে হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments