Thursday, April 18, 2024
Homeদেশপ্রধানমন্ত্রীকে তাক লাগিয়ে দিলেন পদ্মশ্রী প্রাপ্ত তাঁতশিল্পী বীরেন কুমার বসাক

প্রধানমন্ত্রীকে তাক লাগিয়ে দিলেন পদ্মশ্রী প্রাপ্ত তাঁতশিল্পী বীরেন কুমার বসাক

নিউজ ডেস্ক:
তাঁর দক্ষ হাতের নিপুণ শিল্পের যাদুতে মুগ্ধ হতে হয় বারবার। এবার খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তাক লাগিয়ে দিলেন পদ্মশ্রী প্রাপ্ত তাঁতশিল্পী বীরেন কুমার বসাক। ২০২১ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছেন তিনি। পদ্মপুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় তাঁর হাতে তুলে দিলেন নিজের একটি অনন্য সৃষ্টি।

বাংলার তাঁতের জমি জুড়ে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৩৩ কোটি ভারতবাসীর উদ্দেশে বক্তব্য রাখছেন তিনি। সর্ব ধর্ম সমন্বয়ের দেশের প্রতিনিধি হিসেবে শ্রোতার আসনে রয়েছেন হিন্দু থেকে মুসলিম, শিখ থেকে জৈন। কিশোর থেকে বৃদ্ধ, মহিলা থেকে শিশু। বীরেন কুমার বসাকের সৃষ্টিতে মন্ত্রমুগ্ধ স্বয়ং প্রধানমন্ত্রীও। নিজের এই অনন্য উপহারের কথা তিনি নিজেই টুইট করে সকলের সঙ্গে ভাগ করে নেন। নদিয়ার শান্তিপুর ব্লকের ফুলিয়ার তাঁত শিল্পীর অসামান্য দক্ষতাই তাঁকে এনে দিয়েছে পদ্মসম্মান। ৭০ বছর বয়সী এই তাঁতশিল্পীর শিল্পগুণের প্রশংসায় পঞ্চমুখ মোদী।

বাংলার তাঁত শিল্পকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছেন তাঁত শিল্পী বীরেন বসাক। তাঁত জামদানির জমিতে পোর্ট্রেট মোটিভ ফুটিয়ে তোলা তাঁর বিশেষ গুণ। শুধু পদ্মশ্রী নয়, জামদানিতে অসাধারণ ডিজাইন তৈরির দক্ষতার কারণে রাষ্ট্রপতি পুরস্কারও পেয়েছেন নদীয়ার এই বিখ্যাত তাঁতশিল্পী। তিনি পরিচিত তাঁত সন্রাট নামেও। গিনেজ বুক অফ ওয়ার্ল্ড-এও সামিল হয়েছে তাঁর নাম। নদীয়ার তাঁতশিল্পকে এক নয়া মোড়কে বিশ্বের সামনে উপস্থাপনার করার কৃতিত্ব বীরেন বিশ্বাসকেই দিচ্ছেন ফুলিয়ার তাঁতীরা। শুধু জামদানি নয়, মসলিন, খাদি, তসর, সিল্ক, মটকা সহ বিভিন্ন ধরনের শাড়ির বুনন ও নকশা নিয়ে প্রতিনিয়ত পরীক্ষা-নিরীক্ষা করে চলেছেন বীরেন বিশ্বাস। তাঁত শিল্পের নয়া ঘরানার সঙ্গে সঙ্গে বহু মানুষের কর্মসংস্থানেরও সুযোগ করে দিয়েছেন তিনি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments