Thursday, March 28, 2024
Homeদেশপ্রজাতন্ত্র দিবসের দিন অবসর নিল বিরাট

প্রজাতন্ত্র দিবসের দিন অবসর নিল বিরাট

১৩ বছর ধরে অক্লান্তভাবে নিজের দায়িত্ব পালন করেছে বিরাট। এবার বিশ্রামের পালা। ৭৩তম প্রজাতন্ত্র দিবসের দিনই ( 73rd Republic Day) অবসর নিল বিরাট। বিদায়ের আগে পিঠ চাপড়ে তার সেবার জন্য বাহবা জানালেন স্বয়ং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ram Nath Kovind), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এক দশকেরও বেশি সময় ধরে রাষ্ট্রপতির নিরাপত্তার দায়িত্বে থাকা দেহরক্ষী কম্যান্ডান্ট কর্নেল অনুপ তিওয়ারি (Commandant Colonel Anup Tiwary)-এর ঘোড়া বিরাট। এই পদ অত্যন্ত সম্মানের। সেই কাজে ১৩ বছর আগে নিযুক্ত হয়েছিল হ্যানভেরিয়ান প্রজাতির ঘোড়া বিরাট। অবসরকালে তার দীর্ঘ ১৩ বছরের অবদানের জন্য দেওয়া হল চিফ অফ আর্মি স্টাফ কম্যান্ডেশন সম্মান (Chief of the Army Staff Commendation)। দেশের মধ্যে বিরাটই প্রথম ঘোড়া যে তার যোগ্যতা ও অসাধারণ সেবার জন্য এই সম্মান পেল।

দুরন্ত তেজিয়ান টগবগে বাদামি রঙের বিরাটের ট্রেনিং সম্পন্ন হয়েছে হেমপুরের রিমাউন্ট ট্রেনিং স্কুলে। ২০০৩ সালে রাষ্ট্রপতির দেহরক্ষীর বাহন হিসেবে যোগ দিয়েছিলেন বিরাট। রাষ্ট্রপতির কনভয়কে এসকর্টের অভিজ্ঞতা আছে বিরাটের। পিবিজি-এর ২০০ ঘোড়ার মধ্যে বিরাট সেরা। দীর্ঘ ১৩ বছর ধরে প্যারেড ও বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানে (Beating Retreat Ceremony)-তেও দুরন্ত পারফর্মমেন্স করে এসেছে রাষ্ট্রপতির নিরাপত্তায় নিয়োজিত বিরাট। সার্ভিসে থাকাকালীন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাটিল, প্রণব মুখোপাধ্যায় সহ বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকেও Republic Day Parade এসকর্ট করে নিয়ে এসেছে বিরাট। কর্মজীবনের শেষ দিনেও সুচারুভাবে নিজের দায়িত্বসম্পন্ন করে অখন্ড অবসরে রাষ্ট্রপতির নিরাপত্তার অংশ নিজের স্বগোত্রীয়দের মধ্যে সেরা বিরাট।

প্রসঙ্গত, ৭৩তম প্রজাতন্ত্র দিবসে (Republic Day 2022) দিল্লির রাজপথে অনুষ্ঠিত হল বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠান। একাধিক রাজ্যের সুসজ্জিত ট্যাবলো থেকে শুরু করে তিন সেনাবাহিনীর মার্চ পাস্ট, সবটাই দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। স্বাধীনতার ৭৫ বছরের অনুষ্ঠানের সূচনা শুরু হল ৭৩তম প্রজাতন্ত্র দিবসের দিন থেকেই। এই বছরটিকে স্মরণীয় করতে ফ্লাইপাস্টে অংশ নেয় ৭৫টি যুদ্ধবিমান। মার্চপাস্টে প্রথমবার দেখা গেল দেশীয় প্রযুক্তিতে তৈরি এক হাজার ড্রোন। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশ নিয়েছে হারকিউলিস ট্রান্সপোর্ট বিমানও। অনুষ্ঠানের সূচনাতেই বায়ুসেনার ৪টি এমআই-১৭ভি৫ হেলিকপ্টার আকাশ থেকে পুস্পবৃষ্টি করে। তবে এদিনের অনুষ্ঠানের শো স্টপারের তকমা নিঃসন্দেহে ছিনিয়ে নিল বায়ুসেনা বাহিনীর যুদ্ধবিমানের ‘ফ্লাইপাস্ট’ (Flypast)। রাফায়েল-মিগ-জাগুয়ার যুদ্ধবিমানগুলির প্রদর্শনী মুগ্ধ করেছে সকলকে। নজর কেড়েছে যুদ্ধবিমানগুলির একের পর এক ফরমেশন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments