Friday, April 19, 2024
HomeUncategorizedপুনরায় জারি অতিরিক্ত কোভিড বিধি! মছলন্দপুর তদন্ত কেন্দ্রের পক্ষ থেকে মাস্ক অভিযান

পুনরায় জারি অতিরিক্ত কোভিড বিধি! মছলন্দপুর তদন্ত কেন্দ্রের পক্ষ থেকে মাস্ক অভিযান

গোবরডাঙ্গা : করোনা অতিমারি নিয়ন্ত্রণের লক্ষ্যে তথা করোনার ভাইরাস ‘ওমিক্রন’ উপপ্রজাতির প্রসার রুখতে ১৫ ডিসেম্বর জারি করা নির্দেশাবলীর সংযোজন হিসেবে কিছু অতিরিক্ত বিধিনিষেধ জারি করেছে রাজ্য সরকার। বিপর্যয় মোকাবিলা আইন ২০০৫ তথা পশ্চিমবঙ্গ মহামারী কোভিড-১৯ বিধিনিয়ম ২০২০ অনুসারে জারি করা এই নির্দেশাবলী ৩ জানুয়ারি থেকে শুরু করে বহাল থাকবে ১৫ জানুয়ারি ২০২২ পর্যন্ত। এদিন বারাসাত পুলিশ জেলার গোবরডাঙ্গা থানার অধীনে মছলন্দপুর তদন্ত কেন্দ্রের পুলিশ এলাকার সকল প্রকার দোকান, বাজার, রাস্তায় জনসচেতনতা মাস্ক পরা স্মরণ করিয়ে দিচ্ছিল। পথচলতি যে সমস্ত নাগরিক মাস্কবিহীন অবস্থায় বেরিয়ে ছিলেন তাঁদেরকে আইন অনুযায়ী আটক ও জরিমানা করা হয়। প্রায় কুড়ি জনের উপরে নাগরিককে আটক করা হয়েছিল। তদন্ত কেন্দ্রের আধিকারিক অসীম পাল জানান, জনসচেতনতা বাড়াতে পুলিশের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে, এছাড়া ধরপাকড় চলছে। এরপর যদি কেউ মাস্কবিহীন অবস্থায় রাস্তায় বের হন তাদের বিরুদ্ধে প্রশাসনিকভাবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এলাকার জনসাধারণকে নিজেদের স্বার্থেই সহযোগিতার আহ্বান জানান।
কোভিড বিধির নির্দেশানুযায়ী
১) আগামীকাল থেকে বন্ধ থাকবে সমস্ত স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। এই সমস্ত প্রতিষ্ঠানে প্রশাসনিক কার্যক্রম চালু থাকবে ৫০ শতাংশ কর্মচারীর উপস্থিতিতে।
২) সরকারি ও বেসরকারি অফিসে সর্বোচ্চ ৫০ শতাংশ কর্মী উপস্থিত থাকতে পারবেন। বাকিরা বাড়ি থেকে কাজ করবেন যথাসম্ভব।
৩) শহরের সমস্ত সুইমিং পুল, জিম, স্পা, বিউটি পার্লার, সেলুন, ওয়েলনেস সেন্টার এবং টুরিস্ট স্পট বন্ধ থাকবে। বন্ধ থাকবে পার্ক ও চিড়িয়াখানাও।
৪) শপিং মল, মার্কেট কমপ্লেক্স, বার, রেস্তরাঁ, সিনেমা হল ও থিয়েটার খোলা থাকবে রাত দশটা পর্যন্ত। কোনও ক্ষেত্রেই ধারণক্ষমতার ৫০ শতাংশের বেশি মানুষ এই সব জায়গায় প্রবেশ করতে পারবেন না।
৫) সমাবেশ বা কনফারেনসের ক্ষেত্রে ২০০ জন অথবা সমাবেশ স্থানের ধারণ ক্ষমতার ৫০ শতাংশ মানুষ উপস্থিত থাকতে পারেন। দুটির মধ্যে ক্ষুদ্রতর সংখ্যাটি বেছে নিতে হবে।
৬) ধর্মীয়, সাংস্কৃতিক, বা সামাজিক জমায়েতে সর্বোচ্চ ৫০ জন উপস্থিত থাকতে পারেন। শেষকৃত্যে উপস্থিত থাকতে পারবেন সর্বোচ্চ ২০ জন‌।
৭) লোকাল ট্রেন চলবে সন্ধ্যা সাতটা পর্যন্ত, ৫০ শতাংশ যাত্রী সমেত। মেট্রো রেলের সময়সূচী অপরিবর্তিত থাকবে, তবে যাত্রী সংখ্যা কমিয়ে ৫০ শতাংশ করা হবে।
৮) রাত্রি ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত আপতকালীন প্রয়োজন ছাড়া মানুষ ও যানবাহন চলাচল বন্ধ থাকবে। এই সময়ের মধ্যে কোনোরকম সমাবেশের আয়োজন করা যাবে না‌।
৯) দুয়ারে সরকার কর্মসূচী স্থগিত থাকবে ১ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত।
১০) বিধিনিষেধ মেনে খাবারের হোম ডেলিভারির অনুমোদন করা হবে।
১১) উপসর্গবিহীন কোভিড রোগীর ক্ষেত্রে বাড়িতেই চিকিৎসা এবং তার পরবর্তী পদক্ষেপের পরামর্শ দেওয়া হয়েছে।
১২) সব ক্ষেত্রেই কোভিড বিধি এবং সামাজিক দূরত্ব বিধি কঠোরভাবে পালন করতে হবে, অন্যথা প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments