Thursday, March 28, 2024
Homeনদীয়ানদিয়াতে ‘সবুজ সাথী’ প্রকল্পের সাইকেল বিক্রি হচ্ছে ২০০ টাকায়, রাজনৈতিক চাঞ্চল্য

নদিয়াতে ‘সবুজ সাথী’ প্রকল্পের সাইকেল বিক্রি হচ্ছে ২০০ টাকায়, রাজনৈতিক চাঞ্চল্য

আবারও বিক্রি হচ্ছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প! নদিয়াতেই ফের ‘সবুজ সাথী’ প্রকল্পের সাইকেল বিক্রি হচ্ছে ২০০ টাকায়। কৃষ্ণগঞ্জ থানা এলাকার পর এবার ঘটনাস্থল রানাঘাট-১ নম্বর ব্লকের তারাপুর অঞ্চল। যা নিয়ে নতুন করে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে।

বিগত দিনে নদিয়ার কৃষ্ণগঞ্জ থানা এলাকায় ২০০ টাকায় ‘সবুজ সাথী’ প্রকল্পের সাইকেল বিক্রি হতে দেখা গিয়েছিল। এবার সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটল নদিয়ার রানাঘাট-১ নম্বর ব্লকের তারাপুর অঞ্চলে। ২০০ থেকে ২৫০ টাকা বিক্রি হচ্ছে ‘সবুজ সাথী’ প্রকল্পের সাইকেল। রাজ্য সরকারের প্রকল্পের সাইকেল কীভাবে খোলা বাজারে বিক্রি হচ্ছে তা নিয়ে প্রশ্ন উঠছে। এর সঙ্গে ছাত্রীদের জড়িত থাকারও অভিযোগ উঠছে।

যদিও ছাত্রীদের পাল্টা অভিযোগ, স্কুল থেকে সাইকেল নিয়ে আসার পর সেটা সাড়াইয়ের পিছনে মোটা অঙ্কের টাকা খরচ করতে হচ্ছে। সাইকেল নিয়ে স্কুলে যেতে না যেতেই প্রতি এক মাস অন্তর আবার সাড়াই করতে হচ্ছে। এখানেই প্রশ্ন উঠছে, বারবার সাড়াই করার খরচের জন্যই কি তারা ‘সবুজ সাথী’ প্রকল্পের সাইকেল বিক্রি করছে? যদিও স্পষ্ট কোনও জবাব মেলেনি।

তবে ২০০ থেকে ২৫০ টাকায় সবুজ সাথী প্রকল্পের সাইকেল বিক্রিকে কেন্দ্র করে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। BJP-র তরফে দাবি করা হচ্ছে, এইসব প্রকল্পের নাম করে কোটি-কোটি টাকা তছরুপ করছে রাজ্য সরকার। এই সব প্রকল্পের মাধ্যমে মানুষ উপকৃত হওয়ার বদলে বেশিরভাগ সময়ই ক্ষতিগ্রস্ত হচ্ছেন। রাজ্য সরকার ‘সবুজ সাথী’ প্রকল্পের মাধ্যমে যে সাইকেল দিচ্ছেন সেই সাইকেল ব্যবহার যোগ্য নয়। সেজন্যই তারা এই সাইকেল ২০০ টাকায় বিক্রি করে দিচ্ছে।
CPIM-এর তরফেও একইভাবে রাজ্য সরকারের বিরুদ্ধে প্রকল্পের নাম করে কোটি-কোটি টাকা তছরুপের অভিযোগ তোলা হয়েছে। CPIM-এর স্থানীয় নেতা হিমাংশু বিশ্বাস কটাক্ষের সুরে বলেন, ‘যে সাইকেল ব্যবহারযোগ্য নয় সেই সাইকেল ছাত্রছাত্রীকে দেওয়া উচিত নয়।’

অন্যদিকে, সবুজ সাথীর সাইকেল বিক্রির কথা জানেন না বলে দাবি জানিয়েছেন তারাপুর পঞ্চায়েত প্রধান বিপুল মণ্ডল। তবে গোটা বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন বলেও আশ্বাস দিয়েছেন। একইসঙ্গে বিরোধীদের পাল্টা আক্রমণ করে তিনি বলেন, ‘বিরোধীরা বিরোধিতা করবেন। তারা যদি রাজ্য সরকারের সঙ্গে মিলিতভাবে কাজ করত তাহলে রাজ্যের আরও উন্নয়ন হত।’

তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প ‘সবুজ সাথী’-কে বাঁচাতে সরকার কী পদক্ষেপ গ্রহণ করে এবং আগামী দিনে এই প্রকল্পের সুবিধা দরিদ্র পরিবারের ছাত্রছাত্রীদের কতটা কাজে লাগে এখন সেটাই দেখার।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments