Friday, April 26, 2024
Homeজয়ন্তীডুয়ার্স -পাহাড়ের রক্ষা কবজ বৌদ্ধ ধর্মের প্রার্থনা পতাকা।

ডুয়ার্স -পাহাড়ের রক্ষা কবজ বৌদ্ধ ধর্মের প্রার্থনা পতাকা।

পাঠকের কলমে,অজয় রায়,জয়ন্তীঃ

আমরা অনেকেই ডুয়ার্সে এবং পাহাড়ে বৌদ্ধ ধর্মের প্রার্থনা পতাকা দেখতে পাই।এই রঙিন প্রার্থনা পতাকাগুলি পাহাড়ের এবং ডুয়ার্সে কে আরো বেশি সুন্দর করে তোলে।পাহাড়ের চুড়ায় এবং পথের পাশে এই বৌদ্ধদের প্রার্থনা পতাকাগুলি দেখে সকলের চোখ এবং মন জুড়িয়ে আসে। সবুজের দেশে রঙিন প্রার্থনা পতাকা ডুয়ার্স তথা পাহাড় কে আরো বেশি রঙিন করে তুলতে সাহায্য করে। পাহাড়ি রাস্তায় আঁকে বাঁকে পাহাড়ের গায়ে খুব সুন্দর বাতাসে ভাসতে দেখা যায় এই প্রার্থনা পতাকা গুলিকে। আপনাদের মনে হতে পারে এই প্রার্থনা পতাকা গুলি সেই অঞ্চলকে সুন্দর ভাবে ফুটিয়ে তোলার জন্য ব্যবহার করা হয় কিন্তু এই প্রার্থনা পতাকাগুলি লাগানোর পেছনে একটি বৌদ্ধদের ধার্মিক বিশ্বাস জড়িয়ে যুগ যুগ ধরে।
এই পার্থনা পতাকা গৌতম বুদ্ধের হাত ধরেই এসছিলো।এই পতাকা গুলি প্রার্থনা পতাকা হিসেবেই প্রচলিত। ভালো করে লক্ষ্য করলে দেখতে পারবেন এই প্রার্থনা পতাকা গুলির মধ্যে লেখা থাকে বৌদ্ধ ধর্ম লিপি বা ধর্মবাণী এবং এই প্রার্থনা পতাকা পাঁচটি রঙের থাকে।এই পাঁচটি প্রার্থনা পতাকার রঙ বাঁ দিক থেকে ডান দিকে নীল,সাদা,লাল, সবুজ এবং হলুদ রঙে সাজানো থাকে।বৌদ্ধ ধর্মের মতে এই পাঁচটি রং পাঁচটি উপাদানের এবং পাঁচটি আলো প্রকাশ করে।তাদের ধর্মের মতে নীল রঙ আকাশ ও মহাশূন্য,সাদা দিয়ে বায়ু,লাল দিয়ে আগুন,সবুজ দিয়ে জল,হলুদ রঙ দিয়ে ভূমি কে বোঝানে হয়েছে। তাদের বিশ্বাস এই পাঁচ উপাদান সমন্বয়ে তাদের সুস্বাস্থ্য লব্ধি হয়।
তাদের বিশ্বাস এই প্রার্থনা পতাকায় লিপিবদ্ধ করা তাদের ধর্মীয় বাণী বাতাসে ছড়িয়ে পড়বে এবং সেই গ্রাম – অঞ্চলে ঈশ্বরের করুণা সবসময় তাদের সাথে থাকবে এবং ঈশ্বর তাদের গ্রাম- অঞ্চলটিকে সকল বাধা বিপত্তি থেকে রক্ষা করবে। তাই এই প্রার্থনা পতাকা গুলিকে পাহাড়ের উচু প্রান্তে এবং পাহাড়ের গায়ে লাগানো হয় যাতে প্রার্থনা পতাকাগুলি বাতাসে ভালো করে ভাসতে পারে।এই প্রার্থনা পতাকা গুলিকে বুদ্ধ জয়ন্তীতে বা বুদ্ধ নতুন বছরে পুরনো প্রার্থনা পতাকা গুলিকে স্থানান্তরিত করে আবার নতুন পতাকা লাগানো হয়। আর এই বিশ্বাসেই বৌদ্ধ ধর্মের প্রার্থনা পতাকা গুলি রক্ষা কবজের মতো হয়ে রক্ষা করে আসছে ডুয়ার্স তথা পাহাড়কে যুগ যুগ ধরে সাথে দূর করে রেখেছে এই অঞ্চল গুলিকে সকল বাধা-বিপত্তি থেকে এটাই আমাদের সকলের বিশ্বাস।
আজ এই বৌদ্ধ ধর্মের প্রার্থনা পতাকা গাড়ি, বাইক,এবং বাড়ির মুখ্য প্রবেশ দ্বারে,দোকানের মুখ্য প্রবেশ দ্বারে লাগানো দেখতে পাওয়া যায় কারণ তারাও বিশ্বাস করে এই প্রার্থনা পতাকার মধ্যে লেখা ধর্মীয় বাণী “ওমঃ মণি পদমে হুন” জাপ মন্ত্র তাদের সকল বাধা-বিপত্তি থেকে দূরে রাখবে।
ধন্যবাদ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments