Wednesday, April 24, 2024
Homeখেলাধুলাজল্পনার অবসান! ভারতীয় ক্রিকেট দলের কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়

জল্পনার অবসান! ভারতীয় ক্রিকেট দলের কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়

জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ভারতীয় সিনিয়র দলের কোচ হতে সায় রাহুল দ্রাবিড়ের। গতকাল IPL ফাইনাল চলাকালীন এই সিদ্ধান্ত নেওয়া হয়। বোলিং কোচ নির্বাচিত হলেন পারস হামব্রে। টি-২০ বিশ্বকাপের পর থেকেই দলের দায়িত্ব নেবেন তাঁরা।

দীর্ঘদিন ধরে ভারতীয় দলের কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের নাম ঘোরাঘুরি করছিল। কিন্তু দ্রাবিড় নিজে প্রস্তাব নাকোচ করেছিলেন। তিনি দেশ বিদেশ ভ্রমণ করতে চান না, তাই কোচ হিসেবে আগ্রহ দেখাননি। অবশেষে IPL ফাইনালের দিন দুবাইতে বসে বরফ গলল। সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহসহ বোর্ড কর্তাদের উপস্থিতিতে সিদ্ধান্ত হল ভারতীয় দলের পরবর্তী কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়।

IPL ফাইনালের পরে এক BCCI কর্তা বলেন, ‘ভারতীয় দলের পরবর্তী প্রধান কোচ হিসেবে দ্রাবিড় শিলমোহর দিয়েছেন। উনি খুব তাড়াতাড়িই ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির কোচের পদ থেকে সরে দাঁড়াবেন।’ জানানো হয়, দ্রাবিড়ের আস্থাভাজন পারাস হামব্রে বোলিং কোচ হিসেবে নিযুক্ত হবেন। তবে ফিল্ডিং কোচ আর শ্রীধরকে নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি বোর্ড। ব্যাটিং কোচ হিসেবে বিক্রম রাঠৌর দায়িত্ব পালন করবেন।

আপাতত ২ বছরের জন্য রাহুল দ্রাবিড়ের সঙ্গে চুক্তি করছে বোর্ড। অর্থাৎ ২০২৩ সাল পর্যন্ত কোচ থাকবেন দ্যা ওয়াল। সেই বছরই রয়েছে বিশ্বকাপ। মনে করা হচ্ছে তারপরেই শেষ হবে দ্রাবিড়ের চুক্তি। সূত্রের খবর, প্রতি বছর ১০ কোটি টাকা করে বেতন নেবেন দ্রাবিড়। এর আগে শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের কোচ হিসেবে গিয়েছিলেন তিনি। এছাড়াও অনূর্ধ্ব ১৯ জাতীয় দলের কোচ হিসেবে বিশ্বকাপও জিতেছেন রাহুল দ্রাবিড়।

গতমাসে NCA কোচের পদে মেয়াদ শেষ হয় দ্রাবিড়ের। তখন মনে করা হয়েছিল রবি শাস্ত্রী পরবর্তীতে দ্রাবিড়কেই কোচ করা হবে। কিন্তু তিনি NCA-তেই থাকার সিদ্ধান্ত নেন। এরপর কোচের পদে অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ, টম মুডি, মাহেলা জয়বর্ধনেসহ একাধিক নাম ভেসে আসে। ১২ অক্টোবর BCCI জানায় তারা কোচ খোঁজা শুরু করছে। তবে তখনও দ্রাবিড়ের কোচ হওয়া নিশ্চিত ছিল না। তিনি প্রস্তাব নাকচ করে দিয়েছিলেন ট্রাভেলিংয়ের কারণ দেখিয়ে। এরপর গতকাল দুবাইতে বসে রাহুল দ্রাবিড়েই শিলমোহর দিল বোর্ড।

বোর্ডের একট কর্তা বলেন, ‘গতমাসে ওনাকে NCA-তে পুনরায় নিযুক্ত করা হয়েছিল। কিন্তু BCCI ভারতীয় ক্রিকেটের জন্য একজন শক্তিশালী মানুষ চাইছিল। দ্রাবিড় ভারতীয় ক্রিকেটের উন্নতিতে অনেক কাজ করেছেন। পাশাপাশি হামব্রেও অনেক প্লেয়ারকে তৈরি করেছেন। তাই সৌরভের বোর্ড সেরাটাই দলকে দিতে চেয়েছে। বিশ্বকাপের পরে নিউজিল্যান্ড সিরিজ থেকে নতুন কোচিং ইউনিট দায়িত্ব নেবে।’

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments