Friday, April 19, 2024
Homeদিনহাটাছিটমহল বিনিময়ের ষষ্ঠ বছর পূর্তিতে মধ্যরাতে মোমবাতি জ্বালিয়ে আনন্দ উৎসব পালন

ছিটমহল বিনিময়ের ষষ্ঠ বছর পূর্তিতে মধ্যরাতে মোমবাতি জ্বালিয়ে আনন্দ উৎসব পালন

আলিমুল হক, রাহুল দেব বর্মন এর রিপোর্টঃ ছিটমহল বিনিময়ের ষষ্ঠ বছর পূর্তিতে মধ্যরাতে মোমবাতি জ্বালিয়ে আনন্দ উৎসব পালন হল। প্রসঙ্গত স্বাধীনতার পর থেকেই ভারত বাংলাদেশের ছিটমহল বিনিময় নিয়ে সমস্যা ছিল। তবে অফিসিয়াল ভাবে ২০১৫ সালে ৩১ জুলাই মধ্য রাতের পর থেকে ছিটমহল বিনিময় সমস্যার অবসান ঘটিয়ে ছিটমহল বিনিময় কার্যকর করা হয়। সেদিন ঘড়ির কাঁটা রাত ১২ টা পার হওয়ার সঙ্গে সঙ্গে কার্যকর হয় ছিটমহল বিনিময়। সেইসময় বাংলাদেশের ভেতরে থাকা ভারতের ১১১ টি ছিটমহল অন্তর্ভুক্ত হয় বাংলাদেশে অন্যদিকে, ভারতের মধ্যে থাকা বাংলাদেশের ৫১ টি ছিটমহল ভারতে অন্তর্ভুক্ত করা হয়।

ফলে বদলে যায় বাংলাদেশ ও ভারতের মানচিত্র। সেই সঙ্গে সঙ্গে ছিটমহলে থাকা মানুষের স্বাধীনতার পর দীর্ঘ ৬৮ বছরের বন্দী মানবতার জীবন মুক্তি পায়। সেই কারণে ২০১৫ সালের পর প্রত্যেক বছর ৩১ শে জুলাই মধ্য রাতে ভারতে থাকা ছিটমহলের মানুষেরা ৬৮ টি মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে অন্ধকার জীবন থেকে আলোর জীবনে পদার্পণের আনন্দে মেতে ওঠে। আজও সেই কারণে বামনহাট ১ নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকার পোয়াতুর কুঠিতে মোমবাতি জ্বালিয়ে আনন্দে মেতে উঠলেন সংশ্লিষ্ট এলাকার বাসিন্দারা।

ছিটমহল বিনিময়ের ষষ্ঠ বছর পূর্তিতে মধ্যরাতে মোমবাতি জ্বালিয়ে আনন্দ উৎসব পালন

Read More –দুর্গাপূজা নিয়ে অনিশ্চয়তা! আলিপুরদুয়ার কুমোরটুলিতে মুখে হাসি নেই মৃৎশিল্পীদের

ফুলবাড়ী এলাকা থেকে ১০টি বোমা উদ্ধার করলো ঘোকসাডাঙা থানার পুলিশ

নাম্বার বৃদ্ধির দাবিতে বৃষ্টি উপেক্ষা করে ছাত্র-ছাত্রীদের পথ অবরোধ দিনহাটায়

কোচবিহার জেলা তৃণমূল সভাপতির বাড়িতে গুলি কাণ্ডে ঘটনার পুনঃ নির্মাণে পুলিশ

The joy of lighting candles at midnight on the sixth anniversary of the enclave exchange
The festival is celebrated. India has had problems with the exchange of enclaves in Bangladesh since independence. However, the enclave exchange was officially implemented after midnight on July 31, 2015, ending the enclave exchange problem. On that day, the enclave exchange took effect as soon as the clock struck 12 o’clock at night. At that time, 111 enclaves of India inside Bangladesh were included in Bangladesh, on the other hand, 51 enclaves of Bangladesh within India were included in India.

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments