Saturday, April 20, 2024
Homeবিনোদনগেরুয়া গানের বিতর্কে মুখ খুললেন অরিজিৎ সিং, কনসার্টে দিলেন মোক্ষম জবাব

গেরুয়া গানের বিতর্কে মুখ খুললেন অরিজিৎ সিং, কনসার্টে দিলেন মোক্ষম জবাব

উল্লেখ্য কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে অরিজিৎ সিংয়ের ‘রং দে তু মোহে গেরুয়া…’ গানটি গাওয়া নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছিল। ইকো পার্ক থেকে তাঁর কনসার্ট সরানো হলে সরব হন বিরোধীরা। রাজ্য BJP নেতৃত্বের একাংশের দাবি ছিল, “সিনেমা উৎসবের উদ্বোধনী মঞ্চে গেরুয়া গাওয়ার জন্যই ইকো পার্কে বাতিল করা হয়েছে এই শো।” যদিও সেই দাবি উড়িয়ে দিয়েছিলেন তৃণমূল নেতারা।

এই যাবতীয় বিতর্কে অবশ্য মুখ খুলতে দেখা যায়নি অরিজিৎ সিংকে। কিন্তু, শনিবার অ্যাকোয়াটিকার কনসার্ট থেকে অবশেষে ‘গেরুয়া বিতর্ক’ নিয়ে উল্লেখযোগ্য মন্তব্য করেন তিনি। এদিন মঞ্চে ‘রং দে তু মোহে গেরুয়া…’ গানটি গেয়েছিলেন অরিজিৎ সিং। এরপরেই কার্যত হাততালির বন্যা বয়ে যায়। মঞ্চে গিটার হাতে অরিজিতের হয়ে কথা বলে তাঁর গান। কিন্তু, এদিন গেরুয়া গান শেষ করার পর স্টেজেই বিশেষ মন্তব্য করেন তিনি।

অরিজিৎ বলেন, “এই গান নিয়ে প্রচুর জল্পনা কল্পনা হল। কিন্তু, গেরুয়া রংটা তো সন্ন্যাসীদের রং রে বাবা! স্বামী বিবেকানন্দও তো গেরুয়া পরতেন। তিনি যদি কোনও দিন সাদা পরতেন সেক্ষেত্রেও কি এত বিতর্ক হত?”

মঞ্চে দাঁড়িয়ে তাঁর এই মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, বিতর্কের সূত্রপাত হয় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে। এই মঞ্চে অরিজিৎ সিংকে গান গাওয়ার জন্য সকলেই অনুরোধ করছিলেন। একটি গানের আবেদন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
প্রথমে ‘বোঝে না সে বোঝে না’-র টাইটেল ট্র্যাকটি গেয়েছিলেন গায়ক। এরপরেই তিনি বলেন ওঠেন, “মঞ্চে এই মুহূর্তে উপস্থিত রয়েছেন শাহরুখ খান, আমি এই গানটি না গাইতে পারি!” ‘গেরুয়া’ গানটি গেয়ে ওঠেন অরিজিৎ। এদিকে এরপরেই ইকো পার্কে অরিজিৎ সিংয়ের কনসার্টের জন্য অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল হিডকো।

হিডকোর চেয়ারম্যান ফিরহাদ হাকিম বলেছিলেন, আয়োজকরা উপযুক্ত অনুমতি না দিয়েই আয়োজন শুরু করেছিলেন। জি ২০ সামিটের জন্য বহু অতিথি আসতে চলেছেন। ফলে সুরক্ষার বিষয়টি মাথায় রেখে ইকো পার্কে অরিজিৎ সিংয়ের কনসার্টের অনুমতি দেওয়া সম্ভব নয়। এরপরেই রাজ্য সরকার তথা তৃণমূলকে তোপ দাগেন বিরোধীরা।

মমতার সামনে গেরুয়া গানটি গাওয়ার জন্যই ইকো পার্কে কনসার্ট বাতিল করা হয়েছিল বলে দাবি করেছিলেন তাঁরা। যদিও এই দাবি খারিজ করে দিয়েছিলেন তৃণমূল নেতারা। রাজ্য শাসক দলের মুখপাত্র কুণাল ঘোষ বলেছিলেন, “এই দাবি ভিত্তিহীন। অ্যাকোয়াটিকাকেই আয়োজকরা বেছে নিয়েছেন। শহরে অরিজিৎ সিংয়ের কনসার্ট হচ্ছে।”

এই বিতর্ক নিয়ে তোলপাড় হয় রাজ্য। অবশেষে শনিবার কলকাতায় অনুষ্ঠান মঞ্চ থেকে মুখ খুললেন অরিজিৎ সিং। দেশজুড়ে অন্যান্য শহরের কনসার্টের মধ্যে সেরার সেরা হতে চলেছে কলকাতার শো, আশাবাদী ছিলেন আয়োজকরা। এদিন হেমন্ত মুখোপাধ্যায়, মান্না দের গান করেন অরিজিৎ।

তবে শেষমেশ পেরেক টা ঠুকেই দিলেন অরিজিৎ, গেরুয়া গান নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছিল তার অবসান ঘটালেন তিনি স্বয়ং।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments