Friday, April 19, 2024
Homeকোচবিহারকোচবিহার সাগরদিঘীতে ছট পূজার আয়োজন

কোচবিহার সাগরদিঘীতে ছট পূজার আয়োজন

কোচবিহারঃ


দিন দিন প্রসার বেড়েছে ছট পুজোর। প্রতিবছর ক্রমেই ভক্ত সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। একদিকে যেমন তোরসা নদীর উভয় তীরে উপচে পড়া ভক্ত সমাগম এর ভিড় ঠিক তার বিপরীতে কোচবিহারের ঐতিহ্যবাহী সাগর দিঘিতে পুজোর আয়োজন করতে বাধ্য হয়েছে মহকুমা প্রশাসন। সন্ধের পর থেকেই ভক্তরা দলে দলে তাদের নির্দিষ্ট ঘাটে এসে পৌঁছায়। এই বিপুলসংখ্যক মানুষের সমাগম কে সুশৃংখল রাখতে তৎপর কোচবিহার জেলা পুলিশের ট্রাফিক বিভাগ। মোট চারটি জায়গায় বেরিকেট করে যান চলাচলের ওপর নিয়ন্ত্রণ রাখা হয়েছে। একই সাথে বেশিরভাগ ভক্তই গণ্ডি কেটে ঘাট পর্যন্ত পৌঁছান, তাদের যাতে কোনরকম অসুবিধা না হয় সেদিকেও নজর রেখেছে পুলিশ প্রশাসন।
কুচবিহার সদর মহকুমার পাশাপাশি দিনহাটা মাথাভাঙ্গা মেখলিগঞ্জ ও তুফানগঞ্জ মহকুমার তো ছট পুজোর আয়োজন হয়েছে। কোন রকম দুর্ঘটনা এড়াতে প্রত্যেক এলাকাতেই পুলিশের মোতায়েন রয়েছে চোখে পড়বার মতো। প্রতিটি মহাকুমার মহকুমা শাসক নিজেই পর্যবেক্ষণ করছেন পূজোর সমস্ত ব্যবস্থাপনা। ছট পূজা উপলক্ষে সারারাত জেগে থাকবে কোচবিহার, বৃহস্পতিবার সকালে পুণ্যস্নানের পরেই পুজোর সমাপ্তি। জেলা তৃণমূল কংগ্রেস এবং যুব তৃনমূলের পক্ষ থেকে প্রতিটি পুজোর জায়গাতে পরিষেবা প্রদান শিবির তৈরি করা হয়েছে। বিশেষ করে করণা প্রতিরোধে প্রাথমিক সামগ্রী মাস্ক-স্যানিটাইজার এবং পানীয় জল সরবরাহ করা হচ্ছে।
দিনহাটা: ছট পুজো উপলক্ষে দিনহাটার থানার দিঘির মাঠে বিহারী জণজাগরণ মঞ্চের পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিধাতা পৌরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌরীশংকর মাহেশ্বরী। উপস্থিত ছিলেন দিনহাটা থানার আইসি সুরোজ থাপা, প্রশাসক বোর্ডের সহকারি চেয়ারম্যান শুভময় চক্রবর্তী, অপর্ণা দে নন্দী, জাকারিয়া হোসেন, দিলীপ রায়, সুদেব কর্মকার, জয় গুহ, বিনোদ রজক প্রমুখ। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে উপস্থিত বিশিষ্টরা সকলকে ছট পুজোর শুভেচ্ছা জানান। পাশাপাশি করোনা বিধি যাতে সকলেই মেনে চলে তার জন্য আবেদন জানানো হয়। গত কয়েক বছর ধরে বিহারী জণজাগরণ মঞ্চের পক্ষ থেকে ছট পূজা উপলক্ষে থানার দিঘির মাঠে অনুষ্ঠান হয়ে আসছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments