Thursday, March 28, 2024
Homeকলকাতাকলকাতার নতুন মেয়র কে হচ্ছেন? পাল্লা ভারী ফিরহাদ হাকিমের

কলকাতার নতুন মেয়র কে হচ্ছেন? পাল্লা ভারী ফিরহাদ হাকিমের

কলকাতা:

কলকাতার মেয়র বেছে নিতে আজ, বৃহস্পতিবার মহারাষ্ট্র নিবাস হল-এ তৃণমূলের সদ্য নির্বাচিত কাউন্সিলরদের বৈঠক হতে চলেছে। দলীয় সূত্রের খবর, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এই বৈঠকে থাকতে পারেন। সাংগঠনিক পদাধিকারীদের মধ্যে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়, তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী, উত্তর কলকাতায় তৃণমূলের জেলা সভাপতি তাপস রায়, বিজয়ী কাউন্সিলর ও দক্ষিণ কলকাতার তৃণমূল জেলা সভাপতি দেবাশিস কুমার থাকবেন আজকের এই বৈঠকে। তা ছাড়া, থাকতে পারেন সুদীপ বন্দ্যোপাধ্যায়ও। কলকাতা পুরভোটে তৃণমূলের ১৩৪ জন জয়ী প্রার্থীকে এই বৈঠকে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তৃণমূল সূত্রের খবর, কলকাতার নতুন মেয়র পদে পাল্লা ভারী বিদায়ী মেয়র ফিরহাদ হাকিমের দিকেই।

মঙ্গলবার সকালে যখন পুরভোটের গণনা চলছে, তৃণমূল বিপুল জয়ের পথে, সেই সময়েই ফিরহাদ হাকিমকে কালীঘাটে ডেকে কথা বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ওই বৈঠকে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। কলকাতার আগামী মেয়র নির্বাচনের ক্ষেত্রে ফিরহাদের সঙ্গে মমতা ও অভিষেকের ওই বৈঠক যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করছেন তৃণমূলের বিজয়ী প্রার্থীদের একাংশ। যদিও ফিরহাদ হাকিম বার বার বলছেন, দলের নবনির্বাচিত কাউন্সিলররাই ওপেন ফোরামে পরবর্তী মেয়র ঠিক করবেন।

মহারাষ্ট্র নিবাস হল-এ আজ কলকাতার নতুন মেয়র ঠিক হওয়ার পাশাপাশি কলকাতা পুরসভার চেয়ারম্যান পদে কে বসবেন, তার ইঙ্গিতও পাওয়া যেতে পারে। বিদায়ী বোর্ডের চেয়ারপার্সন ছিলেন মালা রায়। তৃণমূলের এক পোড়খাওয়া কাউন্সিলরের কথায়, ‘নতুন বোর্ড কেমন হতে পারে, তার ইঙ্গিত এই বৈঠক থেকে পাওয়া যাবে। পুরোনো টিম থাকবে নাকি পুরোনো টিমে কিছু অদলবদল হবে, তার আভাস পাওয়া যেতে পারে।’

অভিষেক বন্দ্যোপাধ্যায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হওয়ার পর দলে ‘এক ব্যক্তি এক পদ’ নীতি গৃহীত হয়েছে। সেই নীতিগত অবস্থান থেকেই তৃণমূলের সাংগঠনিক রদবদল হয়েছিল। যদিও কলকাতা পুরসভা নির্বাচনে প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে এই নীতিগত অবস্থান থেকে কিছুটা সরে এসেছে তৃণমূল। ফিরহাদ হাকিম, মালা রায়, দেবাশিস কুমার, দেবব্রত মজুমদার প্রমুখ যাঁরা প্রার্থী হয়েছেন, তাঁরা রয়েছেন একাধিক পদে। আবার তাঁরা প্রত্যেকই ফের জিতে কাউন্সিলর হয়েছেন। মেয়র নির্বাচন ও মেয়র পরিষদ গঠনের ক্ষেত্রে ফের এক ‘ব্যক্তি এক পদ’ নীতিতে তৃণমূল ফিরবে, নাকি কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রম হবে, তার ইঙ্গিত মহারাষ্ট্র নিবাস হল-এর বৈঠকে পাওয়া যাবে বলে তৃণমূলের জয়ী প্রার্থীদের অনেকের ধারণা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments