Thursday, April 25, 2024
Homeদেশএই বছরের শেষেই ৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস দৌড়বে, অপেক্ষায় দেশ

এই বছরের শেষেই ৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস দৌড়বে, অপেক্ষায় দেশ

এই বছরের শেষেই লাইনে দৌড়াতে পারে বন্দে ভারত এক্সপ্রেস। ভারতীয় রেলের প্রস্তুতি আপাতত জোরকদমে। ভারতীয় রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি.কে. ত্রিপাঠি (V.K. Tripathi) জানিয়েছেন চলতি বছিরের শেষেই 75টি বন্দে ভারত ট্রেন ট্র‍্যাকে দৌড়াতে পারে। ভারতীয় রেল সেইমত কাজও করছে। একটি নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে, সেই পরিকল্পনা অনুযায়ী কাজ করছে রেল। বছরের শেষেই তাই লাইনে দৌড়াতে পারে 75 টি বন্দে ভারত ট্রেন।

চলতি কেন্দ্রীয় বাজেটে ভারতীয় রেলকে বিপুল ‘উপহার’ দিয়েছে কেন্দ্রীয় সরকার। 400 টি নতুন বন্দে ভারত ট্রেন্রর কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তিন থেকে চার বছরের মধ্যে এই ট্রেনগুলো নিয়ে আসার কথা কেন্দ্রীয় সরকারের। ভারতীয় রেলমন্ত্রকের তরফ থেকে ইতিমধ্যেই অবশ্য প্রস্তুতি শুরু করে দেওয়া হয়েছে। সেই প্রস্তুতির ফসল হিসেবেই হয়ত 75 টি বন্দে ভারত ট্রেন এই বছরের শেষে ট্র‍্যাকে আসতে চলেছে।

চলতি বাজেটে ভারতীয় রেলকে ঢেলে সাজানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। শুধু 400 ট্রেন বৃদ্ধি করাই নয়, পাল্লা দিয়ে আধুনিকীকরণের দিকে নিয়ে যাওয়া হবে ভারতীয় রেলকে, এমনটাও বলা হয়েছে। উন্নিত রেক, উন্নত কোচ, আধুনিক কেবিন– প্রতিটিই ভারতীয় রেলের সঙ্গে সংযুক্ত হতে চলেছে। ইতিমধ্যেই রেল সেই পথে হাঁটছেও। তার মধ্যে ভারতীয় রেলবোর্ডের এই ঘোষণা নাগরিকদের স্বস্তি দেবে।

বন্দে ভারত ট্রেনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন গোটা দেশের এক বিরাট অংশের নাগরিকেরা। প্রশ্ন ছিল একটাই। কবে আসবে বন্দে ভারত ট্রেন? অবশেষে রেলের তরফ থেকে এই ঘোষণার পরে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত হবেন তাঁরা।

কিন্তু, প্রাথমিকভাবে কোন রুটে চলবে বন্দে ভারত ট্রেন (Vande Bharat Train)? সূত্র অনুযায়ী জানা গিয়েছে, দিল্লি-বারাণসী বন্দে ভারতের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ একটি রুট হতে পারে। বর্তমানে শতাব্দী এক্সপ্রেসের যে রেকগুলো রয়েছে, সেগুলোকে বন্দে ভারত ট্রেনের রেক হিসেবে তৈরি করা হবে। রেল সেটির উপর কাজ করছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments